scorecardresearch

বড় খবর

সোনার মতই দাম বাড়ছে, রান্নায় স্বাদ বাড়াতে পেঁয়াজের বিকল্প কী?

দেখে নেওয়া যাক, পেঁয়াজের অভাব পূরণ করতে হেঁশেলে ঠাই পেতে পারে কারা

অগ্নিমূল্য পেঁয়াজ
বাজারে পেঁয়াজের দাম ডাবল সেঞ্চুরি হাঁকাচ্ছে। এই অবস্থায় মধ্যবিত্তের ঘরে পেঁয়াজ ঢুকবে, তার জো নেই। ওদিকে আবার বাঙালির সংবেদনশীল জিভ পেঁয়াজের অনুপস্থিতি অনুভব করছে প্রতি মুহূর্তে।  তাইতো পেঁয়াজের স্বাদ ও ঝাঁজের কোনো ছাড় না দিতে চাইলে এর বিকল্প পথ বেছে নিন।

দেখে নেওয়া যাক, পেঁয়াজের অভাব পূরণ করতে হেঁশেলে ঠাই পেতে পারে কারা

রসুন
পেঁয়াজের সঙ্গে বাঙালি রান্নায় যে মশলা সবচেয়ে বেশি ব্যবহার করা হয় তা হলো রসুন। পেঁয়াজ ছাড়া রান্নায় রসুন খুব ভালোভাবেই ব্যবহার করা হয়। যাই হোক, পেঁয়াজের স্বাদে পরিবর্তন আনতে যেকোনো রান্নার প্রণালীতে রসুন বাটা পরিমাণ বাড়িয়ে দিন। রসুনে প্রচুর পরিমাণে জিঙ্ক, লোহা, ভিটামিন (বি-১, বি-২, বি-৩, বি-৬ ও সি), ফোলেট, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ও ফসফরাস রয়েছে।

আরও পড়ুন, পেঁয়াজ ছাড়াই মাংস রান্নার দুটি সহজ রেসিপি

সরু করে কাটা সবজি
বাঙালি রান্নাকে গাঢ় রসালো করতে পেঁয়াজের অবদান খুব বেশি। আপনি রান্নাকে রসালো করতে গাজর ও টমেটো চিকন করে কেটে বিভিন্ন রান্নায়, স্যুপ ও সালাদ তৈরিতে ব্যবহার করতে পারেন। তাছাড়া রান্নায় রসালো ঝোল করতে বেলের শুকনা গুঁড়া ব্যবহার করতে পারেন। চিকন করে কাটা বাঁধাকপিও কিছু কিছু রান্নায় পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এছাড়া লাউ, ঝিঙে ও চিচিঙ্গার মতো সবজিগুলো বিভিন্ন তরকারি, স্যুপে পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

জিরে বা তরমুজের বীজ
জিরে বা তরমুজের বীজ পেঁয়াজের বিকল্প হতে পারে। তরমুজের টাটকা বীজ, জিরা, দই, নারকেল গুঁড়া বা দুধের মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ যেকোনো তরকারিকে ঘন করতে পারে। আপনি কাজুবাদামও ব্যবহার করতে পারেন। তবে এটি পেঁয়াজের চেয়েও বেশি ব্যয়বহুল হয়ে যাবে।

আরো পড়ুন, আলুর ডাল ও পিশপ্যাশ, একলা থাকার রান্নাবান্না

আদা
অনেক বাঙালি রান্নায় আদা পেঁয়াজের বিকল্প হতে পারে। রসুনের বাটার সঙ্গে আদার মিশ্রণ পেঁয়াজের চেয়ে ভালো স্বাদ দিতে পারে। আদাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩, বি৬ ও সি, ফসফরাস, লৌহ, ফলেট, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, রিবোফ্লাবিন, পটাসিয়াম ও নিয়াসিন রয়েছে।

মৌরি
প্রায় প্রত্যেক বাঙালির রান্নাঘরেই মৌরি একটি অপরিহার্য উপাদান। হয়তো আমরা শুধু খাওয়ার পর একটু ভালো হজমের জন্য খাই। কিন্তু মৌরির আরো খাদ্যগুণ রয়েছে। মৌরি যেমন খেতে সুস্বাদু, তেমনি খাদ্যগুণেও ভরা। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলো আমাদের প্রতিদিন ভালো থাকার জন্য দরকার। পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ভিটামিন সি, আয়রনের মতো খনিজ উপাদান রয়েছে এতে।

হিং
এই মসলা তীব্র সুগন্ধের জন্য ভারতে অত্যন্ত জনপ্রিয়। সাধারণত একটি তরকারি রান্না করতে এক বা দুই চিমটি হিং লাগে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Substitute of onion in bengali delicacy