scorecardresearch

Summer Special: কুলিং জ্যাকেটের মতো কুলিং বোরখাও বানাবে রূপম

যার তৈরি কুলিং জ্যাকেট এই মুহূর্তে চর্চার বিষয়, এবার মুসলিম মহিলাদের কথা মাথায় রেখে কুলিং বোরখা তৈরির ভাবনা রয়েছে সেই রূপম ঘোষের।

Summer Special: কুলিং জ্যাকেটের মতো কুলিং বোরখাও বানাবে রূপম
কুলিং বোরখাও বানাতে চায় রূপম ঘোষ। ছবি- সৌরদীপ সামন্ত, আই ই বাংলা।

মুখ্যমন্ত্রীকে পাশে চায় এই তরুণ বিজ্ঞানী

সৌরদীপ সামন্ত

শীত, গ্রীষ্ম, কিংবা বর্ষা, বাইরে বেরোতে হলেই বোরখা পরে নেন রুকসানা বেগম। এ নিয়ে অবশ্য তাঁর কোনও অভিযোগ নেই। আর সব কিছুর মতোই বোরখাও রুকসানার রোজনামচাই। কিন্তু তাই বলে এই গরমেও? প্রশ্ন শুনে মুচকি হাসলেন। হ্যাঁ, হাঁসফাঁস গরমে কষ্ট তো হয়ই, কিন্তু সেই কষ্টকে জয় করে নিয়েছেন তিনি।

এরকম রুকসানার সংখ্যা কম নেই, যাঁরা চাঁদিফাটা রোদেও বাইরে বেরোলে বোরখা পরতে অভ্যস্ত। কিন্তু তাঁদের সে কষ্ট ঘুচতে চলেছে। মুশকিল আসানের নাম রূপম ঘোষ। গরমে বোরখা পরেও যাতে ঠান্ডা ঠান্ডা কুল কুল থাকতে পারেন রুকসানারা, তারই উপায় বাতলেছে সে। যার তৈরি কুলিং জ্যাকেট এই মুহূর্তে চর্চার বিষয়। এবার মুসলিম মহিলাদের কথা মাথায় রেখে কুলিং বোরখা তৈরির ভাবনা রয়েছে রূপমের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বছর আঠারোর রূপম বলে, “মুসলিম মহিলাদের গরমের মধ্যেও বোরখা পরতে হয়, এতে ওঁরা অভ্যস্ত। তবে বোরখা পরলে গরমে কষ্ট তো হবেই। তাই বোরখার মধ্যে যদি কুলিং জ্যাকেটের প্রযুক্তি কাজে লাগাতে পারি তাহলে দারুণ হবে। আশা করি কিছুদিনের মধ্যেই কুলিং বোরখা বানিয়ে ফেলতে পারব।” তবে শুধু বোরখা পরিহিতাদের কেন, সব মহিলাদেরই গরমের সময়ে রেহাই দিতে চাইছে তরুণ বিজ্ঞানী। মহিলাদের পোশাকের ঊর্ধ্বাংশেও এই কুলিং টেকনোলজি কাজে লাগানো যেতে পারে বলে জানিয়েছে রূপম। যার ফলে হাঁসফাঁস গরমে শাড়ি-ব্লাউজ পরলেও কষ্টের হাত থেকে রেহাই পাওয়া যাবে।

গরমে নাজেহাল ট্রাফিক পুলিশ দেখে প্রথম ভাবনা খেলেছিল রূপমের মনে। তখন রূপম মাধ্যমিক দিয়েছে সবে, নিজেরই একটা পুরনো জ্যাকেটে পাখা লাগিয়ে কুলিং জ্যাকেট বানিয়ে ফেলল চন্দননগর বঙ্গ বিদ্যালয়ের এই ছাত্র। কুলিং জ্যাকেটের দৌলতে ২০১৭ সালে জাতীয় স্তরে পুরস্কৃতও হয় সে। এবার সেই জ্যাকেটের পেটেন্টও পেতে চলেছে রূপম। ফলে সবকিছু ঠিকঠাক চললে আগামী বছরের গরমেই মাত্র দুই থেকে আড়াই হাজার টাকায় দোকানে মিলবে এই কুলিং জ্যাকেট। রূপম জানিয়েছে, “বিদেশে এ ধরনের কুলিং জ্যাকেট রয়েছে। তবে সেগুলোর দাম সাধারণের নাগালের বাইরে।” এত সস্তায় এর আগে কোনও কুলিং জ্যাকেট বাজারে আসেনি, আর এটাই তার সাধের জ্যাকেটের ইউএসপি বলে দাবি রূপমের। অ্যাকাডেমি অফ সায়েন্সেসের সদস্যপদ পাওয়ার পরীক্ষায় রূপমের স্পেশাল পেপার ছিল কুলিং জ্যাকেট। সে সদস্যপদ মিলে গেছে। আগামী জুলাইয়েই রাষ্ট্রপুঞ্জে যাচ্ছেন হুগলির মানকুণ্ডুর রূপম।

আরও পড়ুন, Mr. Gay: এ দেশে সমকামিতার স্বীকৃতি নিয়ে আশাবাদী সমর্পণ 

ডিসেম্বর-জানুয়ারিতে বাজারে রকমারি জ্যাকেট পাওয়া যায়। তবে কি রূপমের হাত ধরে মার্চ-এপ্রিলে যে কুলিং জ্যাকেট পাওয়া যাবে, তা ফ্যাশনেবেলও হবে? প্রশ্ন শুনেই রূপম বলল, “পোশাক তো ফ্যাশনেবল হবেই। বিভিন্ন রঙেও পাওয়া যাবে কুলিং জ্যাকেট।” শুধু তাই নয়, জ্যাকেটের মডিফায়েড ভার্সন তৈরি হচ্ছে। ফ্যানগুলো কোমরে থাকবে বেল্টের মতো। জাপানের ফ্যাব্রিক দিয়ে তৈরি করা হবে এই জ্যাকেট। তবে জ্যাকেটের ওজন যেকোন জামার মতোই হবে। খুব সহজেই যাতে সবাই এই জ্যাকেট গায়ে জড়াতে পারেন, সেভাবেই তৈরি হচ্ছে এটি। ইতিমধ্যেই রূপমের একটি কুলিং জ্যাকেট রাষ্ট্রপতি ভবনে পাঠানো হয়েছে। সেটি পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানাল রূপম।

cooling jacket
নিজের বানানো প্রথম কুলিং জ্যাকেট গায়ে জড়িয়ে ক্যামেরার সামনে রূপম। ছবি- সৌরদীপ সামন্ত, আই ই বাংলা।

এই জ্যাকেট পরলে সানস্ট্রোক, হিটস্ট্রোকের মতো সমস্যা অনেকটাই আটকানো যাবে বলে মত রূপমের। রাজ্যের ছাত্রের এহেন আবিষ্কারের পাশেই মুখ্যমন্ত্রী থাকবেন বলে আশাবাদী রূপম। “আশা করব মমতা বন্দ্যোপাধ্যায় পাশে থাকবেন,” বলল সে।

এ বছরের গরমটা তাহলে কষ্ট করে না হয় আর একটু সহ্য করে নিন। কে বলতে পারে, পরের বছর মার্চ-এপ্রিলে আপনি জ্যাকেট গায়ে জড়িয়ে সেলফি তুলছেন, আর হয়তো ফেসবুকে সেই ছবি পোস্ট করে ক্যাপশনে লিখছেন ‘ঠান্ডা ঠান্ডা কুল কুল’।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer cooling jacket rupam ghosh westbengal bengali