scorecardresearch

বড় খবর

গরমের দিনে ফোঁড়া ক্রমশ বাড়ে? এই কারণে নয় তো!

বেশি তেল মশলা যুক্ত খাবার খাবেন না, ফলের রস এইসময় বেশ ভাল

গরমের দিনে ফোঁড়া ক্রমশ বাড়ে? এই কারণে নয় তো!
প্রতীকী ছবি

গরম মানেই বাইরে বেরনো দায়। তার সঙ্গেই খেয়াল রাখতে হয় শরীরের। এই সময় হালকা পাতলা খাবার খাওয়া, বারবার স্নান করা অর্থাৎ শরীরের প্রদাহ দূরে করা খুবই দরকার। বেশি মাত্রায় প্রদাহ মানেই, তার সঙ্গে ধীরে ধীরে ফুসকুড়ি, এবং অনেকেই ফোঁড়া কিংবা কস যুক্ত গোটা এসবের কারণেও ভোগেন।

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ অলকা বিজয়ন বলছেন এই নিয়ে অনেকেই কথা বলেন না তবে গরমে কিন্তু এই জাতীয় ফোঁড়া কিংবা পুঁজ যুক্ত গোটা সারা শরীরে দেখতে পাওয়া যায়। চোখের পাতায়, মুখে, বুক, পায়ের পাতার ওপরে সব জায়গাতেই দেখতে পাওয়া যায়। যে বিষয়গুলির দিকে অবিলম্বে নজর দেওয়া প্রয়োজন:-

শরীরের পাচন কিংবা হজমের দিকে নজর রাখতে হবে। পেটের জ্বলুনি যদি বেশি হয়, জানতে হবে শরীরে অগ্নির মাত্রা অত্যধিক বেশি। এর কারণে খিদে বেশি পায়। এবং সেই থেকেই সমস্যার সূত্রপাত।

খাবারের কথা উঠতেই দেখতে হবে মানুষ কোনধরনের খাবার বেশি খান। যদি, ঝাল টক কিংবা নুন যুক্ত খাবার কেউ বেশি খায় তবে সেই থেকে কিন্তু বেজায় সমস্যা। এমনকি যখন তখন টক দই কিংবা ইয়গার্ট একেবারেই খাওয়া উচিত নয়। এতে অম্বলের পরিমাণ আরও বাড়ে।

কফি প্রচন্ড ভালবাসেন? ইচ্ছে হলেই কফি খান? বেশি রাত পর্যন্ত জেগে খাবার খান অথবা ক্যাফেইন পান করেন? তবে এই সমস্ত ভুলগুলি কিন্তু ফোঁড়া জাতীয় সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তার সঙ্গে গরম তো রয়েছেই। সেই গরম থেকেই এটি আরও ফুলে ফেঁপে ওঠে। যার থেকে ব্যথা বাড়ে এবং অস্বস্তি বাড়ে।

কীভাবে এর থেকে রেহাই পাওয়া যায়?

ঝাল তেল মশলা ছেড়ে একেবারেই ফল, ফলের রস, লস্যি এইসব খাওয়া অনেক ভাল। শরীরকে মোট কথা ঠান্ডা রাখতে হবে। জাঙ্ক ফুড খাওয়া কমিয়ে দিন। সারা সপ্তাহে অন্তত একটা ডাবের জল খাওয়া অভ্যাস করুন।

আরও পড়ুন [ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার? এই ভুলগুলি একেবারেই করবেন না ]

এই রোগের থেকে বাঁচতে প্রতিদিন সকালে আধা চামচ গরুর দুধ থেকে নির্মিত গাওয়া ঘি খান। সকলের খাবারের সঙ্গেই খাবেন তবে শরীরের অগ্নির ভাব অনেক কমে যাবে।

কফির জায়গায় গোলাপ মিশ্রিত দুধ খাওয়া শুরু করুন। এতে শরীর ঠান্ডা থাকে, স্বাদের ক্ষেত্রেও ভাল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Summer days can bring skin issues like boils