scorecardresearch

উদ্বেগ দূর করার সম্ভাব্য হ্যাকগুলি জানেন তো?

উদ্বেগ কমানোর সহজ উপায়গুলি জেনে নিন

প্রতীকী ছবি

এর আগেও উদ্বেগ নিয়ে অনেক রকম আলোচনা হয়েছে তবে চিকিৎসা ব্যবস্থার বাইরেও উদ্বেগ কমানোর অনেক উপায় রয়েছে, সেগুলি নিয়ম মেনে করতে থাকলেও কিন্তু আপনিও রেহাই পেতে পারে। কারণ সকলের পক্ষে মানসিক ভাবে সুস্থ থাকা খুব জরুরি। 

বিশেষজ্ঞ রাশি চৌধুরী বলছেন, বেশিরভাগ সময় এই সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই অনেক কথা বলবে তারপরেও নিজের মতই থাকতে হবে। অন্যের কথা না শুনে নিজেকে কিছু প্রশ্ন অবশ্যই করুন যেগুলির জবাব অবশ্যই দরকার। 

প্রথমেই মাথায় রাখুন সারাদিনে কত সময় ঘুমিয়েছেন এবং সেটির পর আপনার স্বাস্থ্য ভাল রয়েছে কিনা আর ঘুমাতে ইচ্ছে করছে কিনা অথবা খিদে ঠিকমত পাচ্ছে কিনা সেটিও বোঝার চেষ্টা করুন। সঠিক পরিমাণে জল খেয়েছেন কিনা মনে করার চেষ্টা করুন, শরীরের প্রয়োজনে ব্যায়াম করেছেন কিনা, মানুষের সঙ্গে কথা বলেছেন কিনা, আজকে কি শিখলেন বুঝলেন সবকিছুই মনে রাখতে হবে। সারাদিনে নিজেকে সময় দিতে হবে অবশ্যই, সঠিক সময়ে একটু ঠান্ডা হাওয়া প্রয়োজন। তবে বেশকিছু বিষয়ে অবশ্যই নজর দেওয়া প্রয়োজন। যেগুলি থেকেই আপনার উদ্বেগ ক্রমশই বাড়তে থাকে।

প্রথম, নিজের খাবার এবং হজমে অবশ্যই খেয়াল রাখুন – কারণ পেট সঠিক থাকবে তবেই মন আর মস্তিষ্কও ঠিক থাকবে। শরীরের খারাপ পদার্থ অবশ্যই বেড়িয়ে যাওয়া দরকার। 

দ্বিতীয়, আর্থিং অর্থাৎ শরীরকে পৃথিবীর সঙ্গে মিলিয়ে দেওয়া। খালি পায়ে হাঁটার অভ্যাস খুব ভাল। এটি মনকে শান্ত করতে কাজ করে। 

তৃতীয়, সারাদিনে বেশি করে জল খাওয়া দরকার। অনেকসময় দেখবেন গভীর চিন্তায় মগ্ন থাকলেও বেশি করে জল খেলে কিন্তু সেই থেকেও মুক্তি পাওয়া যায়। 

চতুর্থ, প্রাণায়াম অভ্যাস করুন। অনুলোম বীলোম আপনার জন্য বেশ ভাল। মাঝে মধ্যে স্নায়ু শান্ত করার দরকারও আছে। তাই নিজেকে একেবারেই সুন্দর ভাবে গুছিয়ে নেওয়া প্রয়োজন। 

পঞ্চম, যে বইটি পড়তে আপনার ভাল লাগে সেটি পড়া অভ্যাস করুন। বইয়ের থেকে ভাল সঙ্গী আর কেউ হতে পারে না, বেশ কিছু নিত্যনতুন তথ্য যেমন প্রদান করে তেমনই আপনাকে ভাল রাখে। 

ষষ্ঠ, সবকিছুর আগে নিজেকে ভালবাসতে শিখুন। নিজেকে ভালবাসা ভীষণ জরুরী। জীবনে আর যাই করুন খারাপ ইনফ্লুয়েন্স এবং টক্সিক মানুষদের থেকে দূরে থাকুন। 

নিজেকে উদ্বেগমুক্ত রাখতে গেলে এগুলি খুব দরকারী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: These hacks will help you out on anxiety