scorecardresearch

সামনেই পুজো! পাল্লা দিয়ে স্কিন চকচকে রাখতে ছেলেরা তৈরি তো?

সারাদিনে সময় প্রায় একেবারেই নেই। কিন্তু রাতে বাড়ি ফিরে একটু কেয়ার করাই যায়। 

প্রতীকী ছবি

আর একমাস দেরি নেই পুজোর। শুধু মেয়েরাই কেন ছেলেদেরও প্রয়োজন প্যান্ডেলে তাক লাগানোর। সারাদিন গরমে খাটাখাটনি শেষে ত্বকের অবস্থা তাঁদেরও যথেষ্ট খারাপ হয়। তাই ত্বকের প্রয়োজন খুবই যত্ন। সারাদিনে সময় প্রায় একেবারেই নেই। কিন্তু রাতে বাড়ি ফিরে একটু কেয়ার করাই যায়। 

বেশি কিছুই না। ছোট্ট ছোট্ট ঘরোয়া পদ্ধতি আর স্কিন হবে ঝকঝকে তকতকে। প্রথমেই কিছু সাধারণ বিষয়। যে জিনিসগুলি খুবই গুরুত্বপূর্ণ। একটি ভাল ক্লিনজার, ভাল ময়েশ্চারাইজার এবং টোনার। অবশ্যই নিজের ত্বকের প্রয়োজন মতো এগুলি ব্যবহার করা দরকারি। মুখ ধোয়ার ক্ষেত্রে চারকোল ফেসওয়াশ ব্যবহার করা সবথেকে ভাল। কেমিক্যাল মুক্ত প্রসাধনী শুধু মেয়েদের নয় ছেলেদের জন্যও প্রযোজ্য। তাই এর হাত থেকে বাঁচতে ঘরোয়া পদ্ধতির জুড়ি মেলা ভার। কী করবেন? 

• শাঁখের গুড়ো: সহজেই যেকোনও দশকর্মা ভাণ্ডারে কিনতে পাওয়া যায়। শাঁখের গুঁড়োর সঙ্গে অল্প একটু গোলাপজল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন, গোটা মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ধুয়ে নিন।

• হলুদ এবং মধু: হলুদ স্কিনের জন্য ভীষণ কার্যকরী। হলুদ এবং মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। লাগিয়ে রাখুন ১৫ মিনিট, ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। 

• কফি এবং অলিভ অয়েল: কফি গুঁড়ো এবং অলিভ অয়েল মুখ পরিষ্কার করতে দারুণ কাজ দেয়। সঙ্গে অল্প একটু মধু। ভাল করে মুখে মাসাজ করুন। স্কিন গ্লো করবে সহজেই। 

আরও পড়ুন আর বাকি এক মাস, পুজোর আগে হয়ে উঠুন লাবণ্যময়ী

• অ্যালোভেরা: অ্যালোভেরা সরাসরি স্কিনে লাগানো খুব ভাল। পারলে মিশিয়ে নেবেন শসা, বানিয়ে নিন এক মিশ্রণ, ব্যস! ১৫ মিনিট পর ধুয়ে নিন। 

আর যে বিষয়টি একেবারেই ভোলার নয়! সানস্ক্রিন না লাগিয়ে একেবারেই বাইরে বেরোবেন না। অফিসে থাকলে মুখ বারবার ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে রাখবেন। তাই পুজোর চমকের জন্য এক্কেবারে রেডি হয়ে যান। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Tips and twists for mens skin glow