scorecardresearch

বড় খবর

সারাদিনে চা এবং কফি ব্যতীত কিছু খান? এই পানীয়গুলো ট্রাই করতে পারেন

চা কফি তো অনেক খেলেন, এবার না হয় অন্য কিছু!

সারাদিনে চা এবং কফি ব্যতীত কিছু খান? এই পানীয়গুলো ট্রাই করতে পারেন
পান করুন হেলদি কিছু

ভোরবেলা ঘুম থেকে উঠে রাত্রে শুতে যাওয়ার আগে পর্যন্ত হরেক রকমের পানীয় অন্ত নেই কিছুরই। চা এবং কফি ছাড়া সারাদিন সময়ই পার হয়না অনেকের। কথায় বলে শরীরকে সতেজ এবং সজাগ রাখতে চা এবং কফির জুড়ি মেলা ভার। এক কাপ কড়া চা যেমন ঘুম ভাঙিয়ে দিতে পারে তেমনই কফি নাকি তাড়াতাড়ি ঘুম এনে দিতে সক্ষম। তবে অতিরিক্ত কফি এবং চা কিন্তু শারীরিক গোলযোগ বাধাতে পারে। 

তবে এর বিকল্প কতরকম পানীয় আছে জানেন কি? যেগুলি আপনার শরীর তো সুস্থ রাখবেই তার সঙ্গে স্বাদের পরিবর্তনও ঘটাবে। রেগুলার চা কফি থেকে বেড়িয়ে এই পানীয় গুলি অবশ্যই ট্রাই করুন। 

মাচা গ্রিন টি : মাচা টি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং মস্তিষ্কের বিকাশ ঘটায়। এটি ক্যামেলিয়া সাইনসিস গাছ থেকে প্রাপ্ত। যেমন চা বানানো হয় ঠিক সেরকমই মাচা পাউডার গরম জলে মিশিয়ে দিলেই তৈরি এটি। খেতে একটু তেতো তবে বেশ কার্যকরী।

ডাব নারকেলের সরবত : একটু কঠিন পদ্ধতি তবে বেশ খেতে ভাল। ডাবের জল আগে থেকেই স্টোর করে নিন। নারকেলের থেকে অল্প পরিমাণে দুধ বের করে নিন। ফুটিয়ে নিন অল্প! ডাবের জলের সঙ্গে মিশিয়ে নিন, ওপর দিয়ে নারকেল কোড়া ছড়িয়ে দিন। দারুন লাগবে !

আরও পড়ুন [ করোনা নাকি ডেঙ্গু? উপসর্গ দেখে কী করে বুঝবেন! ]

মিন্ট জল : অল্প একটু পুদিনা পাতা আর গোলমরিচ ভালো করে বেটে নিয়ে তার সঙ্গে জল মিশিয়ে নিন। ফের একবার ভাল করে মিশিয়ে, বিট নুন দিতে ভুলবেন না। ঠান্ডা পানীয় এবং খেতে খুব টেস্টি। 

অ্যালো ভেরা জুস : এটি ভীষণ পুষ্টিকর এবং তার সঙ্গে বেশ ঠাণ্ডা পানীয়। অ্যালোভেরা পাল্প বের করে নিয়ে তার থেকে জুস বানিয়ে নিন। অল্প একটু পছন্দের এসেন্স অ্যাড করুন, ব্যাস! রেডি একেবারেই। তবে এটি সকালে খালি পেটে খাওয়া জরুরি। 

গাজর এবং বিট জুস : দুটিকে একসঙ্গে মিক্সারে ঘুরিয়ে তার থেকে রস ছেঁকে নিন। অল্প একটু পাতিলেবু এবং কিঞ্চিৎ মধু মিশিয়ে পান করুন। প্রচুর মাত্রায় ভিটামিন এ সি এবং ই সমৃদ্ধ এই পানীয় আপনার মন এবং দেহকে শান্তি দেবেই। 

জীবনে পরিবর্তন তো আনুন! স্বাদ এমনিই বদলাবে! 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Tired of tea and coffee here are the new ones for your health