বয়স্কদের অবসাদ কাটিয়ে দেয় ভিডিও চ্যাট

সম্প্রতি এক গবেষণার মাধ্যমে জানা গেছে স্কাইপ, ফেসবুক মেসেঞ্জার হোক বা হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং বয়স্কদের অবসাদ মুছে ফেলতে পারদর্শী।

By: PTI New Delhi  Published: Nov 30, 2018, 3:13:52 PM

প্রযুক্তির হাত ধরে বদলেছে গতানুগতিক জীবন ধারা, বদলেছে ভালো থাকার রশদ। সম্প্রতি এক গবেষণার মাধ্যমে জানা গেছে স্কাইপ, ফেসবুক মেসেঞ্জার হোক বা হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং বয়স্কদের অবসাদ মুছে ফেলতে পারদর্শী। সাম্প্রতিক কালে প্রচলিত চারটি যোগাযোগ মাধ্যম নিয়ে পরীক্ষা নিরীক্ষা করে দেখা হয়েছে। সেই তালিকায় ছিল ভিডিও চ্যাট, ইমেল,সোশাল নেটওয়ার্ক এবং ইনস্ট্যান্ট মেসেজিং। ষাট ও তার বেশি বয়সের ব্যক্তি,  যাঁরা ইতিমধ্যে ট্রেন্ডে গা ভাসিয়ে গ্যাজেট ফ্রেন্ডলি হয়ে উঠেছেন তাদের নিয়ে ২ বছর ধরে চলে এই গবেষণা।

আরও পড়ুন:সাফল্যের চাবিকাঠি রয়েছে আপনার হাতেই, শুধু খুঁজে নেওয়ার অপেক্ষা

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্গান হেলথ এন্ড সায়েন্স ইউনিভর্সিটির অধ্যপক অ্যালান টিও বলেন, এই প্রতিযোগিতায় শীর্ষে রয়েছে ‘ভিডিও চ্যাট’। তিনি আরও বলেন, “স্কাইপের মতো ভিডিও চ্যাট বৃদ্ধ ও প্রাপ্তবয়স্কদের বিষণ্ণতা কমিয়ে দেয়।” গবেষকরা ২০১২ সাল থেকে সমীক্ষা করে , যার মধ্যে ছিলেন ১,৪২৪ অংশগ্রহণকারী। এই একই অংশগ্রহণকারীদের নিয়ে দুই বছর পরে আবারও সমীক্ষা করা হয়েছে। যেখানে স্পষ্ট যে, বিষন্নতা দূর করতে সক্ষম ভিডিও চ্যাট।

আরও পড়ুন:পাঁচটি খাবার যা এই শীতে গরম রাখবে আপনাকে

যারা ফেসবুকের মতো ই-মেইল, ইনস্ট্যান্ট মেসেজিং বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করেন এবং যাঁরা ব্যবহার করেন না এই দুই দলের উপসর্গ নিয়ে পরীক্ষা করা হয়। যেখানে দেখা যায় যারা সাম্প্রতিক হোয়াটসঅ্যাপ, স্কাইপ ও ফেসবুক ব্যবহার করেন না তাদের অবসাদ তুলনামূলক বেশি। এর বিপরীতে, গবেষকরা দেখেছেন যারা স্কাইপ এবং ফেসটাইম বা হোয়াটসঅ্যাপের মত ভিডিও চ্যাট ব্যবহার করেন তাদের আনুষাঙ্গিক সমস্যার কারণে যে বিষন্নতা দেখা দিতে পারত তা প্রায় অর্ধেক।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title:

Advertisement