scorecardresearch

বড় খবর

রোজকার ডায়েটে ভিটামিন এ থাকছে তো? নাহলেই বিপদ!

গবেষণার ফলাফল বলছে যারা সবচেয়ে বেশি ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেয়েছেন, তাঁদের শরীরে স্কিন ক্যানসারের কোষ সক্রিয় হওয়ার সম্ভাবনা ১৭ শতাংশ কমেছে।

রোজকার ডায়েটে ভিটামিন এ থাকছে তো? নাহলেই বিপদ!

সারা বিশ্ব জুড়েই ক্রমশ বাড়ছে কর্কট রোগে আক্রান্তের সংখ্যা। নানা ধরনের ক্যানসারের মধ্যে খুব বেশি আধিক্য স্কিন বা ত্বকের ক্যানসারের। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, যাদের ডায়েটে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবারের পরিমাণ বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনা ১৭ শতাংশ কমে যায়।

ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ইয়ুনিয়ং চো বলেছেন, “আমাদের গবেষণার ফলাফল বলছে নিয়মিত ডায়েটে প্রচুর ফল এবং সবজি থাকা খুবই স্বাস্থ্যকর। ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেলে ত্বকের ক্যানসারের জন্য দায়ী স্কোয়ামাস কোষ অনেকটাই নিষ্ক্রিয় হয়ে থাকে। এ ছাড়া সানস্ক্রিন লোশন মেখে বেরোলে সূর্যের অতি বেগুনী রশ্মি (ইউভি রে) থেকে ত্বককে অনেকটাই বাঁচানো সম্ভব হয়, ফলে স্কিন ক্যানসারের সম্ভাবনা সার্বিক ভাবে অনেকটাই কমে”।

আরও পড়ুন, নিয়ম না মেনে অ্যান্টিবায়োটিক খেলে ঘোর বিপদ

‘জার্নাল অব অ্যামেরিকান মেডিকাল অ্যাসোসিয়েশন ডার্মাটোলজি’-তে প্রকাশিত হওয়া প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন ১৯৮৪ সাল থেকে ২০১২ সালের মধ্যে ১লক্ষ ২১ হাজার ৭০০ জন মহিলা এবং  ১৯৮৬ সাল থেকে ২০১২ সালের মধ্যে ৫১ হাজার ৫২৯ জন মার্কিন পুরুষের ওপর পর্যবেক্ষণ চালানো হয়েছিল।

গবেষকের দল দীর্ঘ সময়ের জন্য এই সমস্ত মহিলা এবং পুরুষের খাদ্যাভ্যাসের ওপর খেয়াল রেখেছেন। এদের মধ্যে ১ লক্ষ ২৩ হাজার মানুষ সাদা চামড়ার, অর্থাৎ তাদের ক্ষেত্রে ত্বকের ক্যানসারের সম্ভাবনা তুলনামূলক বেশি। অথচ ২৪ থেকে ২৬ বছরের মধ্যে স্কিন ক্যানসারের ৩৯৭৮টি ঘটনা নথিভুক্ত হয়েছে।

আরও পড়ুন, ধুমপান নয়, ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি বাড়ে ওবেসিটিতে

সমীক্ষায় অংশগ্রহণকারীদের চুলের রং, পরিবারের কারোর অতীতে স্কিন ক্যানসার হয়েছিল কী না, কতবার সানবার্ন হয়েছে ইত্যাদি বিষয়ও মাথায় রাখা হয়েছিল।

কে কতটা ভিটামিন এ গ্রহণ করে, তার ভিত্তিতে সমীক্ষায় অংশ নেওয়া দলকে ৫ ভাগে ভাগ করা হয়। গবেষণার ফলাফল বলছে যারা সবচেয়ে বেশি ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেয়েছেন, তাঁদের শরীরে স্কিন ক্যানসারের কোষ সক্রিয় হওয়ার সম্ভাবনা ১৭ শতাংশ কমেছে।

গবেষণায় আরও দেখা গিয়েছে প্রাণীজ প্রোটিনের তুলনায় উদ্ভিজ প্রোটিন থেকেই সবচেয়ে বেশি ভিটামিন এ পাওয়া যায়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Vitamin a can reduce the risk of skin cancer reveals study