বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কোন চুলের জন্য কোন শ্যাম্পু?

যদি আপনি চুলে নিয়ম করে রং করেন তাহলে শ্যাম্পু বদলে ফেলা ভালো। একবার চুলে রং করে শ্যাম্পু বদলে ফেলবেন। এমন ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন যা চুলের রং নষ্ট করে দেয় না।

which shampoo suits you the best? hair therapy, shampoo according to your hair type, oily hair, dry hair, dandruff, dandruff therapy, hair style

সব ত্বকের জন্য যেমন সব প্রসাধনী ঠিক নয় তেমনি সব চুলের জন্য কিন্তু সব রকম শ্যাম্পু ব্যবহার করাও ঠিক নয়। এতে চুলের ভালো হওয়া তো দূরের কথা চুলের ক্ষতি হয়ে যেতে পারে । তাই একটু জেনে নেওয়া যাক কোন ধরনের চুলের জন্য কোন শ্যাম্পু আপনি ব্যবহার করবেন।

ড্রাই হেয়ার

আপনার যদি ড্রাই হেয়ার হয় ময়েশ্চারাইজিং শ্যাম্পু দরকার। এটাতে চুল নরম হয় এবং প্রাণ ফিরে আসে।

অয়েলি হেয়ার

আপনার যদি অয়েলি বা তেলতেলে চুল হয়, তাহলে ময়েশ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করবেন না বরং। এমন শ্যাম্পু ব্যবহার করা দরকার যাতে কেটোকোনাজল জিঙ্ক, অথবা পাইরিথিওন ইত্যাদি আছে।

আরও পড়ুন, ওজন কমাতে মধু-লেবু জল, কখন খাবেন, কী ভাবে?

যারা নিয়মিত চুলে রঙ করেন, তাঁরা কী করেবন?

যদি আপনি চুলে নিয়ম করে রং করেন তাহলে শ্যাম্পু বদলে ফেলা ভালো। একবার চুলে রং করে শ্যাম্পু বদলে ফেলবেন। এমন ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন যা চুলের রং নষ্ট করে দেয় না, কিন্তু মাথায় রাখতে হবে আপনার চুলের ধরন কী রকম।সেটা  দোকানে গিয়ে একটু জিজ্ঞেস করে নেবেন। নয়তো যে কোনও শ্যাম্পু ব্যবহার করলে চুলের রং হয়তো ধরে রাখতে পারবেন কিন্তু চুল ভীষণ ড্রাই হয়ে যাবে।

চুলে খুশকি থাকলে কী করবেন?

আপনার যদি চুলে খুব খুশকি থাকে তাহলে কী করবেন? খুশকি কিন্তু শুধু স্ক্যাল্পের সমস্যার নয়, অনেক ক্ষেত্রে অতিরিক্ত তেল  থাকার ফলে চুলে খুশকি হয়। সেই ক্ষেত্রে শ্যাম্পু বেছে নিন ভেবেচিন্তে।

আরও পড়ুন, বয়স কমাতে মুখের কী কী ব্যায়াম করবেন?

ফাইন হেয়ার

আরেকটা ব্যাপার হচ্ছে যদি আপনার ফাইন চুল হলে তাহলে ভলিউমাইজিং শ্যাম্পু ব্যবহার করুন। চুল স্ট্রেইট হলে সেক্ষেত্রে চুলের ভলিউম বেশি দেখাবে এবং ঘনত্ব বাড়বে।

কার্লি হেয়ার

আপনার যদি কার্লি হেয়ার হয় তাহলে চুলকে ময়েশচারাইজ করে এরকম কোন শ্যাম্পু ব্যবহার করবেন।

সপ্তাহে কত বার শ্যাম্পু করতে হবে?

সপ্তাহে কতবার শ্যাম্পু ব্যবহার করতে হবে, এটা কিন্তু নির্ভর করছে আপনার লাইফ স্টাইল এবং আপনার পেশার ওপর। আপনাকে যদি ঘনঘন রোদে বাইরে ঘুরে বেড়াতে হয় এবং চড়া মেকআপ এর মধ্যে দিন কাটাতে হয় তারা একদিন অন্তর শ্যাম্পু ব্যবহার  করবেন। আর যাদের অয়েলি স্ক্যাল্প, তারা সপ্তাহে তিন থেকে চারবার শ্যাম্পু করবেন। বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে কিন্তু নিয়মিত শ্যাম্পু করে নেওয়া উচিত। শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে, আপনার চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার ব্যবহার করবেন।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Which shampoo is best for which type of hair

Next Story
লকডাউনের দুপুর! বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com