বড় খবর

নতুন জামা পরার আগে কেচে নেওয়া খুব জরুরি, কেন জানেন?

সাধারণত জামাকাপড় থেকে অ্যালার্জি হলে সেটা নতুন জামা দোকান থেকে কিনে, না কেচে পরার জন্যই হয়।

ছবি সৌজন্য-পিক্সাবে

ওয়ার্ডরোবে নতুন জামা এলেই আপনার হাত নিশপিশ করে পরে ফেলার জন্য? সাবধান! এই অভ্যেসের জন্য আপনাকে কিন্তু গুরুতর সমস্যায় পড়তে হতে পারে। সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে নতুন জামা না ধুয়ে পরলে ত্বকের অ্যালার্জি অথবা ডার্মাটাইটিস হতে পারে।

আজকাল অবশ্য অধিকাংশ মানুষ কেনাকাটি করেন অনলাইনেই। কিন্তু তা বলে ভাববেন না, ই-কমার্স সংস্থার কাছ থেকে কেনাকাটি করলে এই সমস্যা থেকে রেহাই পাবেন আপনি। বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া পোশাক আশাকের ক্ষেত্রেও আগে বাড়িতে ভালো করে ধুয়ে নিয়ে তারপর ব্যবহার করুন। অন্তর্বাসের ক্ষেত্রে এটি আরও বেশি প্রযোজ্য। কারণ এটি সারাদিন আপনার ত্বকের সঙ্গে সরাসরি লেগে থাকে।

আরও পড়ুন, খরচার ধাত দিয়ে ধরে ফেলা যায় মানুষের চরিত্র

“সাধারণত জামাকাপড় থেকে অ্যালার্জি হলে সেটা নতুন জামা দোকান থেকে কিনে, না কেচে পরার জন্যই হয়”, জানালেন কেস ওয়েস্টার্ন রিসার্ভ বিশ্ববিদ্যালয়ের ডার্মাটোলজির অধ্যাপক ডঃ সুসান নেডোরস্ট। “গলার কাছে আর ঘাড়ে র‍্যাশ নিয়ে আমার কাছে কোনও রোগী আসলেই আমি জিজ্ঞেস করি ওয়ার্ক আউটের সময় আপনি কী পোশাক পরে থাকেন? দোকানের জামা ধুয়ে নিয়ে পরলে এই ধরনের সমস্যার সম্ভাবনা অনেকটা কমে যায়”।

যাদের শরীরে আঘাত রয়েছে, তাঁদের নতুন জামা না কেচে পরলে অ্যালার্জির সম্ভাবনা বেশি থাকে। ২০১৪ সালে স্টকহোম বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক একটি বিপণন সংস্থার দোকানে ৩১ টি পোশাক নিয়ে পরীক্ষা করেছিলেন। প্রতিটি পোশাকের রঙ, ব্র্যান্ড আলাদা ছিল। কিন্তু ৩১ টি পোশাকের মধ্যে ২৯ টিতেই কুইনোলিন পাওয়া গিয়েছে। কুইনোলিন এক প্রকার রাসায়নিক যৌগ। ইউএস এনভায়রেন্টাল প্রোটেকশন এজেন্সি কুইনোলিনকে সম্ভাব্য কারসিনোজেন-এর তালিকায় রেখেছে। অর্থাৎ এই যৌগ থেকে মানব শরীরে ক্যানসার পর্যন্ত ঘটতে পারে।

Read the full story in  English

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why it is important to wash new clothes before wearing

Next Story
রুকমা দাক্ষীর রান্না বিলাস: চিংড়ি-কাতলার হালকা ডিশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com