বড় খবর

কেন স্নানের আগে তেল মাখা উচিত? জানুন

আপনি যা খাচ্ছেন, তার ভিত্তিতেই গড়ে উঠছে আপনার শরীর। যে পুষ্টি আমরা নিত্যদিন শরীরে প্রবেশ করিয়ে থাকি, তার মধ্যে থেকে প্রায়শই বাদ পড়ে যায় ত্বককে ভালো রাখার উপাদান। খাওয়া দাওয়া ভালো করলেও, উজ্জ্বলতার অভাব বোধ হয় ত্বকে। এক্ষেত্রে বাহ্যিকভাবে শরীরে তেল প্রয়োগ করা সেরা উপায়। তবু এটিকে এড়িয়ে যাই আমরা। শীতকালে রুক্ষ ত্বকের কারণে অবশ্য […]

আপনি যা খাচ্ছেন, তার ভিত্তিতেই গড়ে উঠছে আপনার শরীর। যে পুষ্টি আমরা নিত্যদিন শরীরে প্রবেশ করিয়ে থাকি, তার মধ্যে থেকে প্রায়শই বাদ পড়ে যায় ত্বককে ভালো রাখার উপাদান। খাওয়া দাওয়া ভালো করলেও, উজ্জ্বলতার অভাব বোধ হয় ত্বকে। এক্ষেত্রে বাহ্যিকভাবে শরীরে তেল প্রয়োগ করা সেরা উপায়। তবু এটিকে এড়িয়ে যাই আমরা। শীতকালে রুক্ষ ত্বকের কারণে অবশ্য অনেকে তেল মেখে থাকে। সেই সময় ঠিক যে কারণে তেল মাখা উচিত, সারা বছর সেটি বজায় রাখলে উজ্জ্বল এবং হৃষ্টপুষ্ট হবে আপনার ত্বক।

আমাদের স্নানের পরে শরীরে তেল দেওয়া উচিত না আগে এই নিয়ে বিভ্রান্তের সৃষ্টি হয়। এই প্রতিবেদন আপনার মনের প্রশ্নকে সমাধান করতে পারে। প্রতিদিন স্নানের আধ ঘন্টা আগে শরীরে তেল মেখে নিন। গরম কালে যদি প্যাচ প্যাচে বোধ হয়, তাহলে অল্প মাত্রায় তেল মাখুন। অথবা কোনও বিউটি প্রোডাক্টের তেল ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন-অঙ্কে ভালো হলে সহজে ছেড়ে দেওয়া যায় ধূমপানের নেশা, বলছে সমীক্ষা

ত্বক শরীরের বৃহত্তম অঙ্গ এবং আয়ুর্বেদ অনুসারে এটি প্রতিদিন অভ্যাঙ্গম বা তেল মাখার পরামর্শ দেয়। প্রাচীনকালে ভারতীয়রা প্রথমে তাদের দেহে তেল ব্যবহার করত এবং তারপরে পুকুর নদী বা কুয়ো থেকে জল তুলে স্নান করতেন। যা বেশ কিছু সিনেমায় তুলে ধরা হয়।

স্নানের আগে তেল মাখলে কী কী উপকার পাবেন আপনি?

স্নানের আগে বডি তেল মাখলে, আপনার ত্বক এবং জলের মধ্যে বাধা তৈরি করবে তেল এতে আপনার ত্বক শুষ্ক হবে না।

স্নানের আগে তেল মেখে শরীরকে উষ্ণ করলে, বিষাক্ত পদার্থ বের হয়ে যায় ত্বক থেকে। স্নানের সময় তা ধুঁয়ে যায়।

উষ্ণ তেল মাখলে পেশি শিথিল করে এবং রক্ত ​​সঞ্চালন বাড়ায়, স্নানের পরে তরতাজা বোধ হবে।

তেল না মাখলে তাড়াতাড়ি বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলি ফুটে ওঠে ত্বকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why its a good idea to oil your body before a bath

Next Story
অঙ্কে ভালো? তাহলে সহজেই ছাড়তে পারবেন ধূমপান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com