শিল্পীদের আঁকা এবার ছুঁয়ে অনুভব করতে পারবেন দৃষ্টিহীনেরা, শহরে অভিনব উদ্যোগ

সমস্ত রকম শৈল্পিক এবং বৌদ্ধিক ক্ষেত্রে কেন ব্রাত্য থাকবে বিশেষ ভাবে সক্ষম মানুষেরা? এই ভাবনা থেকেই জন্ম 'স্পর্শ দৃষ্টি'-র। গত ২৭ নভেম্বরেই কলকাতার ওয়ার্ল্ড ব্লাইন্ড স্কুলের পড়ুয়াদের নিয়ে হয়ে গেল ট্যাকটাইল ব্রেইল ওয়র্কশপ

By:
Edited By: Madhumanti Chatterjee Kolkata  Updated: December 2, 2019, 12:41:45 PM

শিল্প, সংস্কৃতিতে সবার সমান অধিকার হোক, এই ভাবনা অনেকেই ভেবেছেন। তা সত্তেও বিশেষ ভাবে সক্ষম মানুষের কাছে পৌঁছোয় না অধিকাংশ শিল্পের ফর্ম। এবার একটু অন্যরকম ভাবনা ভাবল কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি (কেসিসি)। দৃষ্টিহীনরা যাতে ব্রেইলের সাহায্যে হাতে আঁকা ছবি অনুভব করতে পারে, সেই উদ্দেশ্যে এক কর্মশালার আয়োজন করেছে কেসিসি। উদ্যোগের নাম ‘স্পর্শ দৃষ্টি’। পূর্ব ভারতে এমন উদ্যোগ এই প্রথম।

সমস্ত রকম শৈল্পিক এবং বৌদ্ধিক ক্ষেত্রে কেন ব্রাত্য থাকবে বিশেষ ভাবে সক্ষম মানুষেরা? এই ভাবনা থেকেই জন্ম ‘স্পর্শ দৃষ্টি’-র। গত ২৭ নভেম্বরেই কলকাতার ওয়র্ল্ড ব্লাইন্ড স্কুলের পড়ুয়াদের নিয়ে হয়ে গেল ট্যাকটাইল ব্রেইল ওয়র্কশপ। দ্বিতীয় কর্মশালাটি আয়োজিত হয়েছে আগামী ৩ ডিসেম্বরে, কলকাতার মনোবিকাশ কেন্দ্রে। ঘটনাচক্রে সেদিনটি আবার সমস্ত বিশেষ ভাবে সক্ষম মানুষদের জন্য আলাদা ভাবে পালিত হয় সারা বিশ্ব জুড়ে।

আরও পড়ুন, বন্দিদের জন্য এবার ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার আয়োজন

কর্মশালায় দৃষ্টিহীন পড়ুয়ারা ট্যাকটাইলের মাধ্যমে ছুঁয়ে দেখতে পারবেন ছবি, সঙ্গে অনুভবও করতে পারবেন। আগামী দিনে সমস্ত শিল্প প্রদর্শনীতেই বিশেষ কিছু ছবির ক্ষেত্রে ট্যাকটাইল, ব্রেইল-এর ব্যবস্থা রাখার কথাও ভাবছে কেসিসি। এই প্রসঙ্গে কেসিসি-র প্রতিষ্ঠাতা সদস্য সিদ্ধান্ত সিনহা জানিয়েছেন, “আমাদের মূল উদ্দেশ্য ছিল যে কোনও উদযাপনে সমাজের সবাইকে অংশগ্রহণ করানো”।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Workshop for blind sparsh drishti

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X