বড় খবর

World Mental Health Day 2021: মানসিক স্থিতির জন্য যোগের ভূমিকা অপরিসীম

মন সুস্থ তো শরীর সুস্থ!

প্রতীকী ছবি

এখন মন খারাপের সেইভাবে কোনও কারণ ব্যাখ্যা করা বেশ কঠিন। বর্তমান সময়ে দাঁড়িয়ে চারিদিকের পরিস্থিতি থেকে আর্থিক অনটন মানুষের মানসিক অবস্থা বেশ শোচনীয়। তার সঙ্গে সাংসারিক এবং নিজস্ব জীবনের কথা বললেই হতাশা ক্রমশই গ্রাস করছে মানুষকে। মানসিক চাপ এবং অবনতি সেই থেকে ডিপ্রেশন কিন্তু ভীষণ খারাপ লক্ষণ। এটি জীবননাশের দিকেও ঠেলে দিতে পারে। 

বেশ সাধারণ কিছু লক্ষণের মধ্যে, অস্বস্তি বোধ করা থেকে সহজেই রেগে যাওয়া, নয়তো অতিরিক্ত ঘুম নয়তো কম ঘুম, খিদে কমে যাওয়া, ওজনের পরিবর্তন, আত্মবিশ্বাস কমে যাওয়া এগুলি কিন্তু সহজেই দেখা যায়। এমনকি কিছু মানুষের অবস্থা এমন শোচনীয় হয়ে দাঁড়ায় যার পরে আত্মহত্যার চিন্তা ভাবনা হওয়া একেবারেই ব্যতিক্রম নয়। 

এর জন্য নানা ধরনের উপায় এবং চিকিৎসা রয়েছে। প্রচুর মানুষ ডাক্তারের পেছনে অনেক অনেক টাকা ব্যয় করেন। অনেকে লাভ পান, আবার অনেকেই দিনদিন আরও বিমূর্ষ হয়ে পড়েন। তবে এর থেকে সমাধানের এক নিদারুণ উপায় কিন্তু যোগা। যোগ শরীর এবং মন দুটোই ভাল রাখে। নিজের যত্ন নিতে শেখায় এবং নেগেটিভ চিন্তাভাবনা দুর করতে দারুণ কাজ দেয়। তাই আজকের এই বিশেষ দিনে পাঁচটি এমন যোগাসন যেটি আপনার মন এবং প্রাণ উভয়ই সুন্দর এবং সতেজ রাখবে। 

Naukasana - The Boat Pose of Yoga - Yoga in my Pocket
নৌকাসন

নৌকাসন: এটি ভীষণভাবে মানসিক চাপ দূর করতে সক্ষম। পিঠ করে শুয়ে পড়ুন। ঘাড় এবং মাথা সংলগ্ন পিঠ সহ উপরের দিকে তুলুন। পায়ের অংশও উপরের দিকে তুলুন। আঙুল বদ্ধ করুন আদি মুদ্রায়। 

Yoga Asanas | Watch out for these common mistakes while performing Balasana  or the Child's Pose | Health Tips and News
বলাসন

বলাসন: এটি আদতে বেবি পোজ নামে বিখ্যাত। সবথেকে শান্তিপূর্ণ আসনের মধ্যে এটি একটি। প্রথমে বজ্রাসনে বসুন। হাত উপরের দিকে তুলে জড়ো করুন প্রণামের আকারে। আসতে আসতে মাথা এবং হাত ক্রমশই নিচের দিকে নামিয়ে নিন। এটির অর্থ পৃথিবীর সঙ্গে নিজস্ব যোগকে বোঝায়। 

Setu Bandhasana: Bridge Pose - Yoga | Gaia | Gaia
সেতু বন্ধাসনা

সেতু বন্ধাসন: হৃদয়ের সঙ্গে যোগার সম্পর্কের অর্থই বন্ধাসনের প্রয়োগ। এটি ফোকাস রাখতে, জীবনে এগিয়ে চলার প্রেরণা দিতে সচেষ্ট। সোজা হয়ে শুয়ে পড়ুন। পা মাটিতে শক্ত করে ভর দিয়ে কোমড় থেকে পিঠ পর্যন্ত ধীরে ধীরে তুলুন। মাথা নিচেই ঠেকিয়ে রাখবেন এবং হাত দিয়ে পা ধরার চেষ্টা করুন। 

Grandmaster Akshar suggests 5 simple yoga exercises for hormonal imbalance  – NewsDeal
সভিত্রিআসানা

সভিত্রিআসানা: মাটিতে একটি ম্যাট পেতে তাতে হাঁটু গেড়ে বসে পড়ুন। পায়ের টো এবং হাঁটু যেন এক পরিসরে থাকে। পিঠ সোজা করুন। হাত ওপরের দিকে তুলুন এবং আকাশের দিকে তাকান। বেশিক্ষণ করবেন না এই আসন। 

Upward Facing Dog Yoga Pose (Urdhva Mukha Svanasana) – Panaprium
ঊর্ধ মুখ সভাসানা

ঊর্ধ্ব মুখ শবাসন: খুদামন্দ এবং ডিপ্রেশন থেকে এটি খুব সহজেই রেহাই দেয়। মুখ ফিরে শুয়ে পড়ুন। পা দুটিকে পরস্পরের থেকে কিছুটা দূরত্বে রাখুন। হাত দুটিকে বুকের কাছে রেখে দিন। হাতের ওপর ভর দিয়েই দেহ উপরের দিকে তোলার চেষ্টা করুন। পায়ের উপরিভাগ দিয়ে মটিতে চেপে ধরুন। কাঁধ সোজা করুন। উপরের দিকে তাকান। মাথায় রাখবেন আপনার বুক, চিবুক এবং হাতের পাতা যেন সমান জায়গায় থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World mental health day yogasan can prevent your mental illusions

Next Story
নবরাত্রির খাবারে কেন সৈন্ধব লবন জরুরি? জানলে অবাক হবেন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com