World Sleep Day: ঘুম আয় রে…

ভাত ঘুম, রাত ঘুম, ঘন ঘুম, আলগা ঘুম, সময়ে এবং অসময়ের ঘুম কতই না তার রকম ফের। ছোট গল্পের ন্যায় 'শেষ হয়েও হইল না শেষ' ঘুম তো আছেই। সাসপেন্স থ্রিলারের মতো টানটান ঘুমও রয়েছে।

By: Kolkata  Updated: March 13, 2020, 05:00:38 PM

ফুটবল, আড্ডা, ভুরিভোজ-এর আগে যদি বাঙালিকে কিছু বেছে নিতে বলা হয়, নিঃসন্দেহে তা হবে ঘুম। বাঙালির গল্পে, গানে, সাহিত্যে, সংস্কৃতিতে একেবারে জড়িয়ে রয়েছে ঘুম। তবে শুধু বাঙালির কথা আর কী বলি? আস্ত একটা দিন উৎসর্গ করা হল তাকেই। ১৫ মার্চ সারা বিশ্ব জুড়ে উদযাপিত হয় ঘুম দিবস। ঘুমের উপকারিতা, উপযোগিতা দেশে দেশে চর্চিত হচ্ছে বেশ কিছু কাল ধরেই। আধুনিক বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে বেশ কিছু লাইফ স্টাইল ডিজিজে নাকি পর্যাপ্ত ঘুমটাই ওষুধ।

হরেক রকম ঘুম

ভাত ঘুম, রাত ঘুম, ঘন ঘুম, আলগা ঘুম, সময়ে এবং অসময়ের ঘুম কতই না তার রকম ফের। ছোট গল্পের ন্যায় ‘শেষ হয়েও হইল না শেষ’ ঘুম তো আছেই। সাসপেন্স থ্রিলারের মতো টানটান ঘুমও রয়েছে। মরশুমি ঘুমেও রয়েছে বৈচিত্র। শীত ঘুম, গ্রীষ্মের দুপুরে ঘুম, বর্ষণ মুখর সকালে ভাঙতে না চাওয়া ঘুম সবের আমেজ আলাদা।

আরও পড়ুন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে আক্ষরিক অর্থেই ভাল দিবানিদ্রা

আহারে ঘুম!

আধুনিক গবেষণা বলছে বিশ্ব জুড়েই পর্যাপ্ত ঘুমের সংকটে শারীরিক এবং মানসিক সমস্যা গুরুতর আকার ধারণ করছে। হৃদরোগ জনিত সমস্যা, উচ্চ রক্তচাপ জনিত সমস্যা, অবসাদ, মাত্রাতিরিক্ত উদ্বেগ ক্রমশ বেড়েই চলছে সমাজে। চিকিৎসক এবং গবেষকরা এর পেছনে অনেকাংশেই দায়ী করছেন ঘুমের অভাবকে। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে হায়দরাবাদের মানুষের মধ্যে ঘুমের সময় কমে যাচ্ছে। মূল কারণ একটাই, গ্যাজেট নির্ভর জীবন। স্লিপ টাইমকে গ্রাস করে নিচ্ছে স্ক্রিন টাইম।

ব্রিগেডে ঘুম। ছবি- শশী ঘোষ

ঘুম আচ্ছে হ্যাঁয়

ঘুম নিয়ে অসংখ্য গবেষণা করার পর পর্যাপ্ত ঘুমের যে সমস্ত উপকারিতা নিয়ে বিশ্ব জুড়েই সহমত হলেন চিকিৎসকেরা, দেখে নিই তার কয়েকটা

শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে

মস্তিষ্কের বিকাশ ঘটায়

রক্তচাপ নিয়ন্ত্রণে আনে

দেহের ওজন নিয়ন্ত্রনে রাখে

মনঃসংযোগ বাড়ায়

হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়

বাড়ন্ত বয়সে দেহের সার্বিক বিকাশ ঘটায়

মনে রাখার ক্ষমতা এবং হজম ক্ষমতা বাড়ায়

দুনিয়ার ঘুমবঞ্চিতরা এক হও

সোশাল মিডিয়া ছেয়ে থাকা ঘুম নিয়ে তৈরি হওয়া মিম মারফত জানা যায় পৃথিবীর নানা কোনায় ছড়িয়ে থাকা মানুষের মধ্যে এমনও আছেন, যারা ঘুম থেকে ওঠেনই আবার ঘুমোবেন বলে। বছরের শেষে কাদের ভাগে কত ঘুম জমা হল, তারও হিসেব রাখেন অনেকেই। তাই আর দেরি না করে ঘুমচুরির বিরুদ্ধে সোচ্চার হোন। আপাতত, ঘুম দিবসের শুভেচ্ছা।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World sleep day benefits of sleep

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X