scorecardresearch

বড় খবর

‘যাঁরা ভোট দেননি তাঁদেরও সম্মান করুন’, শপথ নিয়ে দলের বিধায়কদের বার্তা মানের

বুধবার পঞ্জাবের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আটচল্লিশ বছরের ভাগবন্ত মান।

AAP Punjab CM Bhagwant Mann swearing-in ceremony
পঞ্জাবের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ভাগবন্ত মান।

পঞ্জাবের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ভাগবন্ত মান। বুধবার স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং-এর পৈতৃক গ্রাম খটকার কালানে এই বর্ণাঢ্য শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেছিল আম আদমি পার্টি। এদিনের এই অনুষ্ঠানে আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল-সহ দলের সিনিয়র সব নেতাই হাজির ছিলেন। বৃহস্পতিবার বিধানসভায় শপথ নেবেন নবনির্বাচিত বিধায়করা। আগামী শনিবার পঞ্জাব রাজভবনে শপথ নেবেন মান মন্ত্রিসভার সদস্যরা।

দিল্লির পর এবার আপ-এর যাত্রা শুরু হয়েছে পঞ্জাবেও। ক্ষমতাসীন কংগ্রেসকে হেলায় হারিয়ে পঞ্জাবের দখল নিয়েছে আম আদমি পার্টি। দেশের সীমান্তবর্তী এই রাজ্যের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে বুধবার শপথ নিয়েছেন ভাগবন্ত মান। এদিন ঐতিহ্যবাহী বাসন্তী রঙের পাগড়ি ও উত্তরীয় গায়ে হাজার-হাজার কর্মী সমর্থকদের উপস্থিতিতে ভগৎ সিংয়ের গ্রামে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ভাগবন্ত মান। পঞ্জাবের ইতিহাসে ভাগবন্ত মানই এখনও পর্যন্ত সবচেয়ে কমবয়সী মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, বছর আটচল্লিশের মান পঞ্জাবের সাংগরুর জেলার ধুরি বিধানসভা কেন্দ্র থেকে এবার ভোটে লড়েছিলেন। প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের দলভীর সিং গোল্ডিকে তিনি প্রায় ৫৯ হাজার ভোটের ব্যবধানে হারিয়েছেন। এবারের ভোটে আপ-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছিলেন ভাগবন্ত মান। মানের নেতৃত্বে ভোটে লড়ে পঞ্জাবে ইতিহাস গড়েছে আম আদমি পার্টি।

এদিন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরে বিধায়কদের মানের বার্তা, “কখনও অহঙ্কারী হবেন না। এটা আমার আবেদন। যাঁরা আমাদের ভোট দেননি তাঁদেরও সম্মান করতে হবে।”

আরও পড়ুন- পর্দায় আম আদমি থেকে মুখ্যমন্ত্রী হয়েছিলেন, বাস্তবেও তাই হল ‘আম আদমি’ ভগবন্ত মানের

এদিন আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সহ দলের সিনিয়র নেতাদের প্রত্যেকেই পঞ্জাবে এই শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন। ১১৭ সদস্যের পঞ্জাব বিধানসভায় আপ এবার ৯২টি আসনে জিতেছে। কেজরির দলের কাছে ধরাশায়ী হয়েছে কংগ্রেস এবং এসএডি-বিএসপি জোট। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় ৯২টি আসন জিতে সরকার গড়েছে আপ।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Aap punjab cm bhagwant mann swearing in ceremony