scorecardresearch

বড় খবর

‘দেশে বদল আনবেন মমতা’, তৃণমূলে যোগ দিয়ে আশাবাদী অভিজিৎ

‘কংগ্রেসেই আছি। শুধু এক কংগ্রেস ছেড়ে অন্য কংগ্রেসে এসেছি।’

abhijit mukherjee join tmc
তৃণমূলে যোগ দিলেন প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-পুত্র অভিজিৎ।

তৃণমূলে যোগ দিলেন প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-পুত্র অভিজিৎ। সোমবার বিকেলে তৃণমূল ভবনে গিয়ে আনুষ্ঠানিক ভাবে জোড়া-ফুল শিবিরে যোগদান করেন তিনি। তাঁর হাতে দলীয় পতাকা তুলেন দেনতৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। উত্তরীয় পরিয়ে দলে স্বাগত জানান লোকসভার তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

একুশে ভোটের ফলাফল প্রকাশের পর পরই জঙ্গীপুরের প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায় মুর্শিদাবাদে গিয়েছিলেন। সেকানেই তাঁর সঙ্গে জঙ্গিপুরে মুর্শিদাবাদ জেলা তৃণমূলের নেতৃত্বদের একাংশকে দেখা গিয়েছিল। জল্পনা ছিল যে প্রণব-পুত্র কংগ্রেস ছাড়তে চলছেন, যোগ দেবেন তৃণমূলে। তবে তখন সেই জল্পনা খারিজ করে দিয়েছিলেন অভিজিৎবাবু। টুইটারে জানিয়েছিলেন, তিনি কংগ্রেসে রয়েছেন। তৃণমূলে যোগদানের খবর সত্য নয়।

কিন্তু, শেষ পর্যন্ত সোমবার সেই তৃণমূলেই যোগ দিলেন অভিজিৎ মুখোপাধ্যায়। জোড়া-ফুলে যোগ দিয়ে তিনি বলেছেন, ‘কংগ্রেসেই আছি। এক কংগ্রেস ছেড়ে অন্য কংগ্রেসে এসেছি। ২০১১ সালে যখন সরকারি চাকরি ছেড়ে রাজনীতিতে আসি তখন বাম বিরোধী যে হাওয়া উঠেছিল রাজ্যে। সেই হাওয়া তুলেছিলেন মমতা দিদি। আমি ওনার নেতৃত্বে তখন লড়েছি। পশ্চিমবঙ্গে তিনি বিজেপিকে রুখে দিতে পেরেছেন। পরবর্তীতে তিনি আরও অনেকের সহায়তায় গোটা ভারতে বদল আনতে পারবেন। আমি দলের অনুগত সৈনিক হিসেবে যোগ দিয়েছি।’

আরও পড়ুন- কোন শর্তে তৃণমূলে যোগ প্রণব-পুত্রের? খোলসা করলেন স্বয়ং অভিজিৎ মুখোপাধ্যায়

উল্লেখ্য, পরিবর্তনের ভোটে ২০১১ সালে বীরভূমের নলহাটি বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন অভিজিৎ মুখোপাধ্যায়। সেবার মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কংগ্রেস-তৃণমূল জোট লড়াই করে বামফ্রন্টের ৩৪ বছরের শাসনের পতন ঘটিয়েছিলো।

কেন তাঁর তৃণমূলে যোগ দান? এবিষয়ে সংবাদ মাধ্যমে আগেই খোলসা করেন অভিজিৎ মুখোপাধ্যায়। তাঁর কথায়, ‘আমি মুখ্যমন্ত্রীর কাছে খোলামেলা আলোচনায় তিনটি আর্জি জানিয়েছিলাম। প্রথমত, কলকাতায় প্রণব মুখোপাধ্যায়ের নামে একটি স্মরণী হবে। দ্বিতীয়ত, কলকাতায় একটি বড় পার্কের নামকরণ করা হবে বাবার নামে। তৃতীয়ত, ডিসেম্বরে দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির জন্মদিন। সেই দিন যদি তাঁর নামে একটি ডাক টিকিট বার করা যায় তার জন্য কেন্দ্রের কাছে রাজ্যের তরফে আবেদন জানানোর অনুরোধ করেছিলাম। মুখ্যমন্ত্রী তা মেনে নিয়েছেন। আমি কৃতজ্ঞ।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Abhijit mukherjee join tmc