সারা দেশে এনআরসি ২০২৪ এর মধ্যে, ঘোষণা অমিত শাহের

ঝাড়খণ্ডে দ্বিতীয় পর্যায়ের নির্বাচনের আগে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে অমিত শাহ বলেন, "আমি আপনাদের আশ্বাস দিচ্ছি, ২০২৪ সালের ভোটের আগে সারা দেশে এনআরসি লাগু করা হবে..."

By:
Edited By: Rajit Das New Delhi  Updated: December 3, 2019, 08:06:13 AM

এই প্রথম দেশজুড়ে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) লাগু করার সময়সীমা বেঁধে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সোমবার তিনি ঘোষণা করেন, ২০২৪ লোকসভা নির্বাচনের আগে দেশ থেকে সমস্ত “অবৈধ অনুপ্রবেশকারীদের” বিদায় করবে সরকার।

ঝাড়খণ্ডে দ্বিতীয় পর্যায়ের নির্বাচনের আগে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে অমিত শাহ বলেন, “আমি আপনাদের আশ্বাস দিচ্ছি, ২০২৪ সালের ভোটের আগে সারা দেশে এনআরসি লাগু করা হবে, এবং সমস্ত অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে বহিষ্কার করা হবে।”

এনআরসি’র বিরোধিতা করছেন বলে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে কটাক্ষ করে শাহ জানতে চান, অনুপ্রবেশকারীদের মধ্যে রাহুলের “আত্মীয়স্বজন” রয়েছেন কিনা।

আরও পড়ুন: ‘ধর্মের ভিত্তিতে ভাগাভাগি চাই না’, এনআরসি ইস্যুতে ফের সরব মমতা

“এই যে রাহুল বাবা বলতে থাকেন, এনআরসি আনছ কেন? অনুপ্রবেশকারীদের তাড়াচ্ছ কেন? যাবে কোথায়, খাবে কী? কেন মশাই, আপনার খুড়তুতো ভাই হন কেউ? ২০২৪ এর আগে দেশ থেকে প্রত্যেক অনুপ্রবেশকারীকে বেছে বেছে তাড়ানোর কাজ করবে বিজেপি সরকার,” বলেন শাহ।

এর আগেও সারা দেশে এনআরসি লাগু করার কথা যথেষ্ট জোর দিয়ে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। একবার এই প্রসঙ্গে তিনি বলেছিলেন, “নামটা জাতীয় নাগরিকপঞ্জি, আসামের নাগরিকপঞ্জি নয়।”

আসামের চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশিত হয় ৩১ অগাস্ট, এবং সেই তালিকা থেকে বাদ পড়ে ১৯ লক্ষ বাসিন্দার নাম। রাজ্যের বিদেশি ট্রাইব্যুনালের কাছে তাঁদের নাম বাদ যাওয়ার বিরুদ্ধে আবেদন করতে পারবেন তাঁরা। কিন্তু ইতিমধ্যে আসামে এনআরসি প্রক্রিয়ার পুনরাবৃত্তি করার দাবি জানিয়েছে বিজেপি, এবং গত সপ্তাহে সরকারের তরফে বলা হয়, “এই এনআরসি গ্রহণযোগ্য নয়”।

আরও পড়ুন: এনআরসি ভীতিই ভোটে জিতেছে, মমতার বিশ্লেষণে সিলমোহর বিজেপিরও

গত সপ্তাহে রাজ্যসভায় শাহ জানান, সারাদেশে এনআরসি লাগু হওয়ার পাশাপাশি আসামে ফের একবার চালু করা হবে এনআরসি প্রক্রিয়া।

সংসদে শাহ বলেছিলেন, “আসামে এনআরসি প্রক্রিয়া সংঘটিত করা হয়েছিল সুপ্রিম কোর্টের নির্দেশে, একটি পৃথক আইনের আওতায়। সারা দেশে যখন এনআরসি লাগু হবে, তখন স্বাভাবিকভাবেই আসামেও এর পুনরাবৃত্তি করা হবে। আমি আরও একবার স্পষ্ট করে দিতে চাই, কারোর ভয়ের কোনও কারণ নেই, তিনি যে কোনও ধর্মাবলম্বী হোন না কেন। সবাইকে এনআরসি’র অন্তর্ভুক্ত করা হবে।”

এর আগে শাহ বলেছিলেন, সংসদের চলতি শীতকালিন অধিবেশনে সর্বভারতীয় এনআরসি’র আগেই পাস হবে নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব)। দুটির মধ্যে মূল তফাৎ হলো, এনআরসি নাগরিকত্ব নির্ধারণ করে একটি নির্দিষ্ট সময়সীমার ভিত্তিতে, যেখানে ক্যাব অভিবাসীদের মধ্যে ধর্মের ভিত্তিতে প্রভেদ করার প্রস্তাব দেয়।

ঝাড়খণ্ডে নক্সালপন্থা, সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে সরব অমিত শাহ

বিজেপির সর্বভারতীয় সভাপতি সোমবার ঝাড়খণ্ডের মানুষের কাছে আহ্বান জানান যেন তাঁর দলের পক্ষেই ভোট দেন তাঁরা। তিনি এও বলেন, তাঁদের ভোট নির্ধারণ করবে যে ঝাড়খণ্ড নক্সাল সন্ত্রাসের পথে হাঁটবে কিনা। এক নির্বাচনী সভায় শাহ বলেন, “আমাদের সীমান্তে যেসব জওয়ানরা পাহারা দেন, তাঁদের অধিকাংশই ঝাড়খণ্ড নিবাসী। এরাজ্যের মানুষ চান, সন্ত্রাস এবং নক্সালবাদ উৎখাত করা হোক। মোদীজি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) বিমান হানা এবং সার্জিক্যাল স্ট্রাইকের মাধ্যমে সন্ত্রাসবাদীদের যথোচিত জবাব দিয়েছেন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

All india nrc by 2024 will drive illegal immigrants out of country says amit shah

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মোতেরায় ট্রাম্প
X