বড় খবর

‘জান হ্যায় তো জাহান হ্যায়’, ওমিক্রন আবহে উত্তরপ্রদেশের ভোট পিছনোর আর্জি মোদীকে

বেড়েই চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন স্থগিতের আর্জি এলাহাবাদ হাইকোর্টের।

Allahabad High Court judge to PM Narendra Modi, Consider stopping UP rallies, polls
আতঙ্ক বাড়াচ্ছে ওমিক্রন। উত্তরপ্রদেশের নির্বাচন পিছনোর আবেদন প্রধানমন্ত্রীকে।

দেশজুড়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। এই আবহেই দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন আসন্ন। তবে এই পরিস্থিতিতে নির্বাচন হলে ফল হতে পারে মারাত্মক। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়ঙ্কর পরিস্থিতির পুনরাবৃত্তি চায় না এলাহাবাদ হাইকোর্ট। সেই কারণেই এবার উত্তরপ্রদেশের বিধানসভা ভোট পিছিয়ে দেওয়ার আর্জি এলাহাবাদ হাইকোর্টের। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই আর্জি জানিয়েছে আদালত। মোদীকে উদ্দেশ্যে করে বিচারপতির বার্তা, ”জান হ্যায় তো জাহান হ্যায়।”

একটি ফৌজদারি মামলায় আসামিকে জামিন দেওয়ার সময় এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি তাঁর নির্দেশের শেষের দিকে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ নিয়ে খোদ প্রধানমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করেন বিচারপতি। একইসঙ্গে প্রধানমন্ত্রীকে তাঁর অনুরোধ, ”দৃঢ় পদক্ষেপ নিন। সভা, সমাবেশ বন্ধ করুন। নির্বাচন পিছিয়ে দিন।”

আরও পড়ুন- ঘুম কাড়ছে ওমিক্রন, ফিরল নাইট কার্ফু, রাজ্যে-রাজ্যে ফের জারি বিধি-নিষেধ

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখর কুমার যাদব, রেজিস্ট্রার জেনারেলকে পরিস্থিতি মোকাবিলায় নিয়ম তৈরি করতে বলেন। একইসঙ্গে তিনি বলেন, ”উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন আসন্ন। দলগুলি সমাবেশ করছে। সেই সমাবেশে লাখো মানুষের ভিড়। এই ধরনের কর্মসূচিতে কখনই কোভিড প্রোটোকল পালন করা সম্ভব নয়। যদি সময়মতো এটি বন্ধ করা না হয়, তবে এর ফল করোনার দ্বিতীয় ঢেউয়ের চেয়েও মারাত্মক হবে।” বিচারপতি যাদব আরও বলেন, ”সম্ভব হলে উত্তরপ্রদেশের নির্বাচন এখনই স্থগিত ঘোষণা করা উচিত। এক থেকে দু’মাস পর্যন্ত পিছিয়ে দেওয়া হোক নির্বাচন। জীবন থাকলে তবেই তো নির্বাচনের সমাবেশ হবে।”

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসাও শোনা গিয়েছে বিচারপতির মুখে। তিনি বলেন, ”প্রধানমন্ত্রী এই বিশাল জনসংখ্যার দেশে করোনার টিকাদান কর্মসূচির অনুশীলন শুরু করেছেন। এটি প্রশংসনীয় উদ্যোগ এবং আদালত এটির প্রশংসা করে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ, ভীতিকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সভা-সমাবেশ বন্ধ করুন। নির্বাচন (উত্তরপ্রদেশ) স্থগিত করার কথা বিবেচনা করুন। জান হ্যায় তো জাহান হ্যায়।”

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Allahabad high court judge to pm narendra modi consider stopping up rallies polls

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com