বড় খবর

এলাহাবাদ এবার থেকে প্রয়াগরাজ, সিলমোহর যোগী মন্ত্রিসভার

সিদ্ধার্থনাথ সিং বলেন, “আজ থেকে এলাহাবাদকে প্রয়াগরাজ নামে ডাকা হবে”।

অমিত শাহের পর এবার তৃণমূল সরকারের বাধার মুখে পড়লেন যোগী আদিত্যনাথ

এলাহাবাদ নামে আর কোনও শহর থাকল না ভারতে। উত্তরপ্রদেশের যোগী ক্যাবিনেটের সিদ্ধান্তে ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ এলাহাবাদের নয়া নাম হল ‘প্রয়াগরাজ’। সংবাদ সংস্থা এএনআই-কে মঙ্গলবার যোগী ক্যাবিনেটের অন্যতম সদস্য তথা সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং বলেন, “আজ থেকে এলাহাবাদকে প্রয়াগরাজ নামে ডাকা হবে”। নাম বদলের পক্ষে সওয়াল করতে সংবাদ সংস্থা পিটিআই-কে সিদ্ধার্থ নাথ সিং বলেছেন, “ঋক বেদ, রামায়ন ও মহাভারতে প্রয়াগরাজের উল্লেখ রয়েছে…এলাবাবাদের মানুষ, সাধু ও সন্ত সকলেই চেয়েছিলেন শহরের নাম হোক প্রয়াগরাজ। সাধু-সন্ন্যাসীরাও একমত হয়ে এ বিষয়ে সম্মতি দিয়েছেন”।

আরও পড়ুন- “নিশ্চিত ছিলাম ২০১৪-তে ক্ষমতায় আসব না, তাই অবাস্তব প্রতিশ্রুতি দিয়েছিলাম”

প্রসঙ্গত, শনিবার যোগী আদিত্যনাথ এলাহাবাদে সফরে এসে বলেন, ২০১৯-এর কুম্ভ মেলার আগেই শহরের নাম বদলে দেওয়ার প্রস্তাব এসেছে। উল্লেখ্য, এই প্রস্তাবের বিরোধিতায় প্রথম থেকেই সরব হয়েছে কংগ্রেস। তাদের দাবি, ঐতিহাসিক দিক থেকে স্বাধীনতা সংগ্রামে এলাহাবাদ শহরের যা অবদান তা এই নাম বদলের ফলে ক্ষুণ্ণ হবে। কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং বলেন, “যে এলাকায় কুম্ভ মেলা হয়, সেই জায়গাটির নাম ইতিমধ্যেই প্রয়াগরাজ। তাই এই নাম বদল নিরর্থক। সরকারের যদি খুব ইচ্ছা থাকে, তাহলে তারা এই অঞ্চলকে স্বতন্ত্র শহরের মর্যাদা দিক। এলাহাবাদের নাম পরিবর্তন কখনও উচিত না”। অন্যদিকে, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ সিং যাদব বলেন, এই সরকার শুধু নাম বদলই করতেই এসেছে।

আরও পড়ুন- এলাহাবাদের নাম বদলে ‘প্রয়াগরাজ’, বিরোধিতায় কংগ্রেস

উল্লেখ্য, মোগলসরাই রেলওয়ে স্টেশনের নাম ইতিমধ্যে বদলে দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়েছে। বিজেপি সরকারের এই পদক্ষেপকে গৈরিকিকরণের উল্লেখযোগ্য প্রকাশ হিসাবেই ব্যাখ্যা করেছে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। এই নাম বদলের বিরোধীতাও হয়েছে। তবে বিজেপি-র দাবি, যেহেতু ১৯৬৮ সালে দীনদয়াল উপাধ্যায় এই রেল স্টেশনে প্রয়াত হন, তাই এই নামকরণ।

Read this story in English

Web Title: Allahabad is now prayagraj up cabinet clears the proposal

Next Story
আবারও মোদীকে আক্রমণ রাহুলেরRahul gandhi, রাহুল গান্ধী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com