scorecardresearch

‘আম্বানি-আদানি পূজনীয়’, বিজেপি সাংসদের মন্তব্যে সংসদে শোরগোল

বিরোধী দলগুলির দাবি, কেন্দ্র দিশাহীন, চাকরিহীন বৃদ্ধির কথা বলছে। এই পরিস্থিতিতে রাজ্যসভায় বিজেপি সাংসদের মন্তব্য বিতর্ক।

Ambani Adani should be worshipped BJP MP AlphonsAmbani
মুকেশ আম্বানি, গৌতম আদানি

চলতি বাজেট অধিবেশনে বেকারত্ব এবং কর্মসংস্থান আলোচনার অন্যতম ইস্যু। দেশে কর্মসংস্থানের সুযোগ আশানুরূপ না হওয়ায় প্রশাসনিক ব্যর্থতাকে দুষছে বিরোধী শিবির। বিরোধী দলগুলির দাবি, কেন্দ্র দিশাহীন, চাকরিহীন বৃদ্ধির কথা বলছে। এই পরিস্থিতিতে রাজ্যসভায় প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপি সাংসদের মন্তব্য শোরগোল ফেলেছে। সাংসদ কে জে আলফোনসের দাবি, আম্বানি এবং আদানির মতো শিল্পপতিদের ‘পুজো’ করা উচিত কারণ তাঁরা চাকরি তৈরি করছেন।

বিজেপি সাংসদ আলফোনসের বলেন, ‘আমাকে পুঁজিবাদীদের মুখপাত্র হিসেবে আপনারা সমালোচনা করতেই পারেন। কিন্তু আমপনাদের মুখে তাঁদের নাম উচ্চারিত হয়েছে বলেই আমার বলতে দ্বিধা নেই যে, আম্বানি হোক বা আদানি অতবা অন্য কেউ, তাঁদের পুজো করা উচিত। কারণ এঁরা দেশে কর্মসংস্থান তৈরি করছেন। এঁরা বিনিয়োগ করাতেই দেশে কর্মসংস্থান তৈরি হয়। তাই ওনাদের সম্মান প্রাপ্য।’

আরও পড়ুন- MNREGA-র টাকা ঢুকেছিল অস্তিত্বহীন অ্যাকাউন্টে, দায় নিক কংগ্রেস: সীতারমন

দেশব্যাপী বেতন বৈষম্য বাড়ছে। যা বাজেট বিতর্কে মেনে নিয়েছেন বিজেপি সাংসদ। তাঁর দাবি, ‘বিশ্বজুড়ে বেতন বৈষম্য বৃদ্ধির ঘটনা বাস্তব’। সাংসদ কে জে আলফোনসের দাবি, দেশে দু’জনের সম্পদ বেড়েছে। নাম না করে একাধিকবার এই দুই উদ্যোগপতির বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলো। সেই সমালোচনার জবাব দিতে গিয়ে অধিবেশনে বিশ্বের বহু শিল্পপতির সম্পদ কত শতাংশ বেড়েছে তার পরিসংখ্যান দেন তিনি।

বলেছেন, ‘আমনারা কী জানেন যে, ইলন মাস্কের সম্দদ ১০১৬ শতাংশ, গুগল-কর্তা ল্যারি পেজের সম্পদ ১২৬ শতাংশ, অ্যামাজনের জেফ বেজসের সম্পদ বৃদ্ধির হার ৬৭ শতাংশ। এঁদের মধ্যে সবচেয়ে কম বৃদ্ধি হয়েছে বিল গেটসেক সম্মতি। বৃদ্ধির পরিমাণ মাত্রা ৩০ শতাংশ। সুতরাং বিশ্বব্যাপী এই অসাম্য হ বাস্তবতা, তা আপনারা স্বীকার করুন অথবা না করুন। এমন বহু মানুষ রয়েছেন যাঁদের প্রতিদিন আয় ৫ ডলারের কম।’

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ambani adani should be worshipped bjp mp alphonsambani