scorecardresearch

বড় খবর

জোড়া উপদেষ্টা পদে অমিত মিত্র, পাচ্ছেন পূর্ণমন্ত্রীর মর্যাদা

বাংলার উন্নয়নে অমিত মিত্রের পারদর্শিতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে আগ্রহী মমতা।

জোড়া উপদেষ্টা পদে অমিত মিত্র, পাচ্ছেন পূর্ণমন্ত্রীর মর্যাদা
মুখ্যমন্ত্রীর আর্থিক উপদেষ্টা অমিত মিত্র।

বিধায়ক না হওয়ায় মন্ত্রিত্বের মেয়াদ সম্পূর্ণ হয়েছে অমিত মিত্রের। আপাতত তাঁর বদলে অর্থ দফতরের দায়িত্ব সামলাবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দফতরে তাঁর ডেপুটি হিসাবে থাকবেন চন্দ্রিমা ভট্টাচার্য। তবে, অর্থ দফতরের উপদেষ্টা হিসাবে থাকবেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী ডঃ অমিত মিত্র। একই সঙ্গে আরও একটি উপদেষ্টা পদে নিয়োগ পেতে চলেছেন তিনি।

মঙ্গলবার ছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে, এবার রাজ্যের অর্থ সংক্রান্ত মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগ করা হবে ডঃ অমিত মিত্রকে। মন্ত্রীত্ব গেলেও জোড়া উপদেষ্টা পদে নিয়োগ মেলায় তিনি পাবেন পূর্ণ মন্ত্রীর মর্যাদা।

আরও পড়ুন- রাজ্য মন্ত্রিসভায় রদবদল, পঞ্চায়েত-অর্থ ও ক্রেতা-সুরক্ষা দফতরের দায়িত্বে কারা?

২০১১ এবং ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে খড়দহ থেকে জিতেছিলেন তৃণমূল প্রার্থী অমিত মিত্র। মমতা আমলের শুরু থেকেই অর্থ দফতরের দায়িত্বে তিনি। কিন্তু শারীরিক অসুস্থতার জেরে একুশের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি প্রবীণ এই অর্থনীতিবীদ। অব্যাহতি চেয়েছিলেন তিনি। তবুও, তৃতীয় দফার মন্ত্রিসভাতেও অমিত মিত্রকে ঠাঁই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বিধায়ক না হওয়ায় মন্ত্রিসভা গঠনের ছয় মাসের মধ্যে অর্থাৎ নভেম্বরের শুরুতেই অর্থমন্ত্রী হিসাবে অমিত মিত্রের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে।

যদিও ডঃ মিত্রকে ছাড়তে নারাজ খোদ মুখ্যমন্ত্রী। বাংলার উন্নয়নে অমিত মিত্রের পারদর্শিতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে আগ্রহী মমতা। তার জেরেই এবার জোড়া উপদেষ্টা পদে বহাল করা হচ্ছে রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রীকে। মন্ত্রী না হয়েও তিনি পাবেন পূর্ণমন্ত্রীর মর্যাদা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Amit mitra is the advisor to the chief secretary of west bengal