scorecardresearch

বড় খবর

রাজ্য মন্ত্রিসভায় রদবদল, পঞ্চায়েত-অর্থ ও ক্রেতা-সুরক্ষা দফতরের দায়িত্বে কারা?

পঞ্চায়েত, অর্থ ও ক্রেতাসুরক্ষা দফতরের দায়িত্বে দেওয়া হচ্ছে মন্ত্রিসভার অন্য সদস্যদেরই।

রাজ্য মন্ত্রিসভায় রদবদল, পঞ্চায়েত-অর্থ ও ক্রেতা-সুরক্ষা দফতরের দায়িত্বে কারা?
তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা মন্ত্রিসভায় রদবদল। পঞ্চায়েত, অর্থ ও ক্রেতা-সুরক্ষা দফতরের দায়িত্ব দেওয়া হচ্ছে মন্ত্রিসভার অন্য সদস্যদেরই। পঞ্চায়েত দফতরের মন্ত্রী হচ্ছে পুলক রায়। ক্রেতা সুরক্ষা দফতর সামলাবেন মানস ভুঁইয়া। অর্থ দফতর মুখ্যমন্ত্রী নিজেই দেখভাল করবেন। তবে, প্রতিমন্ত্রী করা হচ্ছে চন্দ্রিমা ভট্টাচার্যকে। আনুষ্ঠানিকভাবে এখনও কোনও ঘোষণা না হলেও নবান্নে সূত্রে মন্ত্রিসভা রদবদলের এই তথ্যই পাওয়া গিয়েছে।

সদ্য প্রয়াত হয়েছেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এবার এই দফতরের দায়িত্ব সামলাবেন উলুবেড়িয়ার বিধায়ক তথা রাজ্যের জনস্বাস্থ্য কারিগর মন্ত্রী পুলক রায়। পঞ্চায়েত দফতরের প্রতিমন্ত্রী করা হচ্ছে সিঙ্গুর জমি আন্দোলনের অন্যতম মুখ বেচারাম মান্না।

আরও পড়ুন- ‘শুভ অহঙ্কার’, বিজেপি বিধায়কদের মর্জিমাফিক বিধানসভায় হাজিরা, কটাক্ষ মমতার

অর্থমন্ত্রী হিসেবে তৃতীয় মমতা মন্ত্রিসভায় কাজের মেয়াদ সম্পূর্ণ হয়েছে অমিত মিত্রের। এবার তিনি ভোটে লড়াই করেননি। ফলে বিধায়ক নির্বাচিত হয়নি। যার দরুন ছয় মাসের বেশি মন্ত্রী পদে থাকতে পারবেন না তিনি। সেই মতো মন্ত্রিত্ব ছাড়তে হয়েছে তাঁকে। অমিত মিত্রের বদলে রাজ্যের অর্থ দফতরের দায়িত্বে থাকছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাই। ডেপুটি হিসাবে থাকবেন চন্দ্রিমা ভট্টাচার্য। আপাতত তিনি নগরোন্নয়ন দফতরের দায়িত্বে রয়েছেন।

মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছিলেন যে, অমিত মিত্রকে অর্থ দফতরের পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হবে। মন্ত্রী পদের মর্যাদা দেওয়া হবে তাঁকে।

আরও পড়ুন- রাজ্যের প্রস্তাবে সায় কমিশনের, ১৯ ডিসেম্বরই কলকাতা-হাওড়ায় পুরভোট

ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব দেওয়া হচ্ছে মানস ভুঁইয়াকে। তৃতীয় মমতা মন্ত্রিসভার শুরুতে এই দফতরের দায়িত্বে ছিলেন বর্ষীয়ান সাধন পাণ্ডে। কিন্তু তাঁর অসুস্থতার জেরে এই দফতরটির ভার দেওয়া হয় সুব্রত মুখোপাধ্যায়কে। গত বৃহস্পতিবার তিনি প্রয়াত হয়েছেন। ফলে আপাতত গুরুত্বপূর্ণ ক্রেতা সুরক্ষা দফতরটি ফাঁকাই ছিল। এবার এই দফতরের দায়িত্বে আনা হচ্ছে আরেক বর্ষীয়ান বিধায়ক মানস ভুঁইয়াকে। ইতিমধ্যেই রাজ্যের জলসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী মানস ভুঁইয়া।

অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত উদ্যোগ ও শিল্প পুনর্গঠন দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে বীরবাহা হাঁসদাকে। বর্তমানে তিনি বন প্রতিমন্ত্রী। স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি দফতরের দায়িত্ব পাচ্ছেন শশী পাঁজা। এখন তিনি সামলাচ্ছেন নারী উন্নয়ন শিশু ও সমাজ কল্যাণের মন্ত্রিত্ব। নবীন প্রকাশ এবং বীরেন্দ্র হলেন রাদ্য তথ্য কমিশনের নতুন দুই সদস্য।

প্রশাসনিক দক্ষতা ও কাজের অভিজ্ঞতার ভিত্তিতেই মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার এই রদবদলে সম্মতি দিয়েছেন বলে নবান্ন সূত্রে খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: West bengal mamata cabinet reshuffle panchayat finance consumer affairs