বড় খবর

শাহর সুর বদল? ‘জোর করে হিন্দি ভাষা চাপানোর কথা বলিনি’

অমিত শাহ বললেন, কারও উপর জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার কথা বলিনি। মাতৃভাষার পাশাপাশি একটা দ্বিতীয় ভাষা থাকা উচিত, যেটা হিন্দি।

amit shah, অমিত শাহ
অমিত শাহ।

হিন্দিকে জাতীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া নিয়ে কয়েকদিন আগেই সওয়াল করেছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে দেশে। এই বিতর্কের মাঝেই বুধবার অমিত শাহ বললেন, কারও উপর জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার কথা বলিনি। মাতৃভাষার পাশাপাশি একটা দ্বিতীয় ভাষা থাকা উচিত, যেটা হিন্দি। এই বিতর্কে অমিত শাহ কার্যত পিছু হঠলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ঠিক কী বলেছেন অমিত শাহ?
সংবাদসংস্থা এএনআইকে বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, ‘‘ অন্যান্য আঞ্চলিক ভাষার উপর জোর করে কখনই হিন্দি চাপিয়ে দেওয়ার কথা বলিনি। শুধুমাত্র অনুরোধ করে বলেছিলাম, মাতৃভাষার পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে হিন্দি শেখানো হোক। আমি নিজে একজন অহিন্দু রাজ্য গুজরাত থেকে এসেছি। যদি কেউ এটা নিয়ে রাজনীতি করতে চান, তাহলে সেটা তাঁর ব্যাপার’’।

আরও পড়ুন: মোদীর সঙ্গে কথা বলে খুশি মমতা, কাল শাহর সাক্ষাতের অপেক্ষা

আরও পড়ুন: এনআরসিছুট যৌনকর্মীদের পাশে মহিলা কমিশন

প্রসঙ্গত, গত সপ্তাহে দেশের ‘কমন ল্যাঙ্গুয়েজ’ হিসেবে হিন্দির উপর জোর দেওয়ার কথা বলেছিলেন শাহ। হিন্দি দিবসে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘‘প্রত্যেক ভাষার নিজস্ব গুরুত্ব রয়েছে। কিন্তু গোটা দেশে একটা ভাষা থাকা দরকার, যা বিশ্ব দরবারে ভারতের পরিচিতে হয়ে উঠবে। এরকম কোনও ভাষা যদি থাকে, যা ভারতকে এক সূত্রে বাঁধতে পারবে, যে ভাষায় বেশি সংখ্যক মানুষ কথা বলেন, তা হল হিন্দি’’। অমিত শাহের এই বক্তব্যের পরই দেশজুড়ে সমালোচনা হয়। বিশেষত, দক্ষিণের রাজ্যগুলিতে রীতিমতো প্রতিবাদ শুরু হয়ে যায়।

Read the full story in English

Web Title: Amit shah hindi regional languages

Next Story
দারুণ খুশি মমতা, মোদীকে বাংলায় আমন্ত্রণ মুখ্যমন্ত্রীরmodi-mamata, মোদী মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com