scorecardresearch

দারুণ খুশি মমতা, মোদীকে বাংলায় আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

মোদীর সঙ্গে বৈঠক শেষে মমতার তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘রাজনৈতিক কথা হয়েছে। রাজ্য ও দেশে যাতে ভাল হয়, সে ব্যাপারে কথা হয়েছে’’।

দারুণ খুশি মমতা, মোদীকে বাংলায় আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর
মোদী-মমতা বৈঠক। ছবি: টুইটার।

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদীর সঙ্গে প্রথম সাক্ষাৎ ‘ভাল’ হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের বৈঠক এতটাই ‘ভাল’ হয়েছে যে মোদীকে পুজোর পর বাংলায় আসার আমন্ত্রণও জানিয়ে এসেছেন বলে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক বিষয়ে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর আলোচনা হলেও, মোদীর সঙ্গে রাজনীতির বিষয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা। সব মিলিয়ে আলোচনা ‘ভাল’ হয়েছে, মমতা এ কথা বলার পরই রাজনৈতিক মহলে নানা কারণে জল্পনার জল গড়াতে শুরু করেছে। মোদীর সঙ্গে বৈঠক সেরেই মমতা এদিন জানিয়ে দেন, বৃহস্পতিবারও তিনি রাজধানীতেই থাকছেন এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

প্রায় আড়াই বছর পর বুধবার নয়া দিল্লিতে মোদীর সঙ্গে মুখোমুখি বসেন মমতা। বৈঠক শেষে বাংলার মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘‘বৈঠক খুব ভাল হয়েছে। ভাল ভাবে আলোচনা হয়েছে। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর আসা হয়নি। সে সময় কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে, তাই আসতে পারিনি’’। এরপরই মমতার তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘রাজনৈতিক কথা হয়েছে। রাজ্য ও দেশের যাতে ভাল হয়, সে ব্যাপারে কথা হয়েছে’’। একইসঙ্গে মমতা বলেন, ‘‘যদি কাল সময় দেওয়া হয়, তাহলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও দেখা করব’’।

আরও পড়ুন: ‘রাজীব কুমারের পরিণতির জন্য মমতাই দায়ী’

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে মোদী বিরোধী অন্যতম মুখ হিসেবে উঠে এসেছিলেন তৃণমূল সুপ্রিমো। ভোটের পরও মোদীর বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছেন মমতা। মোদীর শপথে প্রথমে যাওয়ার সিদ্ধান্ত নিলেও পরক্ষণেই মত বদলান তিনি। সে সময় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, নির্বাচনের পর রাজনৈতিক হিংসার জেরে পশ্চিমবঙ্গে ৫৪ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করছে বিজেপি এবং সেই মর্মে সংবাদমাধ্যমে খবরও প্রচার করা হচ্ছে। কিন্তু এই তথ্য সঠিক নয়। আর এর প্রতিবাদেই মোদীর শপথ গ্রহণে অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

 

মোদী-মমতা কী কথা হল?

মোদীর সঙ্গে বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘‘রাজ্যের দাবি-দাওয়া নিয়ে আলোচনা হয়েছে। কেন্দ্রের থেকে সাড়ে ১৩ হাজার কোটি টাকা পাই, সে কথা জানিয়েছি। রাজ্যের নাম বদল নিয়ে কথা হয়েছে। আমি বলেছি, ‘বাংলা’ নামকে সামনে রেখে যদি ওঁরা কোনও প্রস্তাব দেন, সেক্ষেত্রে আমাদের কোনও সমস্যা নেই’’। পাশাপাশি মমতা জানান, ‘‘বাংলা দ্বিতীয় বৃহত্তম কয়লা ব্লক পেয়েছে। বীরভূমে দেউচা-পাচামি কয়লা ব্লক অনুমোদন পেয়েছে। আমি বলেছি, পুজো মিটলে আপনি আসুন, ভাল করে উদ্বোধন করা হবে’’। এরপরই মমতা বলেন, ‘‘রাজনৈতিক কথা হয়েছে। রাজ্য ও দেশের যাতে ভাল হয়, সে ব্যাপারে কথা হয়েছে’’। তবে মমতা এদিন এও বলেন যে এটা কোনও রাজনৈতিক বৈঠক নয়। এক সরকারের সঙ্গে আরেক সরকারের আলোচনা। উল্লেখযোগ্যভাবে এনআরসি নিয়ে এদিন তাঁদের কোনও কথা হয়নি বলে দাবি করেছেন মমতা।

আরও পড়ুন: সিবিআই জেরার মুখে রাজীব মুখ খুললে ফল কী হবে? জানালেন বিজয়বর্গীয়

উল্লেখ্য, রাজীব কুমারকে পাকড়াও করতে যখন উঠেপড়ে লেগেছে সিবিআই, ঠিক সে সময়ই মোদীর সঙ্গে মমতার সাক্ষাৎ নিয়ে বিরোধীরা দাবি করেছে, ‘‘রাজীব কুমারকে বাঁচাতেই মোদীর সঙ্গে দেখা করতে গেলেন মমতা’’। ফলে মোদী-মমতা সাক্ষাৎ নিয়ে রাজনৈতিক মহলে বিশেষ আগ্রহ ছিলই। এরপর বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে ‘বৈঠক খুব ভাল হয়েছে’ বলে মন্তব্য করলেন, তাতেই নানা সমীকরণের গন্ধ পাচ্ছেন রাজনীতির কুশীলবরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Pm modi mamata banerjee meeting updates