বড় খবর

হিন্দু বনাম শিখ লড়াই বাধানোর চেষ্টা লখিমপুরে! বিস্ফোরক দাবি বিজেপি সাংসদের

কয়েক দিন আগেই এই ঘটনার তীব্র নিন্দা করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লেখেন পিলভিটের সাংসদ।

Lakhimpur Kheri
লখিমপুর খেরির ঘটনায় দেশজুড়ে উত্তাল পরিস্থিতি।

লখিমপুর কাণ্ডে এবার সুরবদল বিজেপি সাংসদ বরুণ গান্ধি। কয়েক দিন আগেই এই ঘটনার তীব্র নিন্দা করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লেখেন পিলভিটের সাংসদ। দোষীদের গ্রেফতার করে উপযুক্ত শাস্তির দাবি জানান মানেকা গান্ধির ছেলে। তার পরেই বিজেপি জাতীয় কর্মসমিতির সদস্য তালিকা থেকে তাঁকে এবং মানেকাকে সরানো হয়। এবার লখিমপুর নিয়ে বিস্ফোরক দাবি করলেন গান্ধি পরিবারের সদস্য।

রবিবার তিনি বলেছেন, লখিমপুর খেরিতে হিন্দু বনাম শিখের সংঘাত বাধানোর চেষ্টা হয়েছে। এই প্রচেষ্টাতে অনৈতিক এবং ভয়ঙ্কর বলে ব্যাখ্যা করেছেন তিনি। তিনি সমস্ত রাজনৈতিক দলের উদ্দেশে বলেছেন, জাতীয় একতার আগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ না করতে।

এদিন টুইট করে বরুণ লেখেন, “লখিমপুর খেরির ঘটনাকে হিন্দু বনাম শিখ যুদ্ধ করার চেষ্টা হয়েছে। এটা অনৈতিক তো বটেই, এবং মিথ্যাচারও। এমন ভুল পথ ধরলে ফল ভয়ঙ্কর হবে। পুরনো ক্ষত খুঁচিয়ে তুললে আরেক প্রজন্ম কেটে যাবে সারতে। আমাদের উচিত, জাতীয় একতার আগে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ না করা।”

দ্য ইন্ডিয়ান এক্সপ্রসকে বরুণ গান্ধি বলেছেন, “লখিমপুরে ন্যায়বিচারের সংগ্রাম অহংকারী স্থানীয় ক্ষমতাবানদের বিরুদ্ধে নিষ্ঠুর গণহত্যা নিয়ে। এর কোন ধর্মীয় যোগ নেই। প্রতিবাদী কৃষকদের জন্য খালিস্তানি শব্দটি সর্বতোভাবে ব্যবহার করা এই গর্বিত পুত্রদের প্রজন্মের জন্য শুধু অপমানই নয়, এটি আমাদের জাতীয় ঐক্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। এটি ভুল ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করে।”

আরও পড়ুন লখিমপুর কাণ্ডে ম্যারাথন জেরার পর গ্রেফতার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্র

গত সপ্তাহে বরুণ এবং মানেকাকে বিজেপির জাতীয় কর্মসমিতি থেকে বাদ দেওয়া হয়। তার ঠিক কয়েক ঘণ্টা আগে লখিমপুর খেরির ঘটনায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। যে ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি প্রতিবাদী কৃষকদের চাপা দেয়। তাতে চার জন কৃষকের মৃত্যু হয়। এই ঘটনায় গতকাল রাতে মন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে গ্রেফতার করেছে পুলিশ। তার আগে উত্তরপ্রদেশ পুলিশের সিট ১২ ঘণ্টা ধরে ম্যারাথন জেরা করে আশিসকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Attempts to turn lakhimpur into hindu vs sikh battle varun gandhi

Next Story
দিল্লির ফোনে বিজেপি নেতার আত্মীয়কে ছেড়ে দেয় NCB, মাদক কাণ্ডে বিস্ফোরক দাবি মন্ত্রীরNCB Mumbai Raid
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com