scorecardresearch

বড় খবর

গুজরাট বিধানসভা নির্বাচনে বিরাট চমক বিজেপির, গেরুয়া প্রার্থী রবীন্দ্র জাদেজার স্ত্রী

ডিসেম্বরের প্রথম সপ্তাহে দুই দফায় হবে গুজরাট বিধানসভা নির্বাচন।

গুজরাট বিধানসভা নির্বাচনে বিরাট চমক বিজেপির, গেরুয়া প্রার্থী রবীন্দ্র জাদেজার স্ত্রী
সস্ত্রীক রবীন্দ্র জাদেজা

গুজরাট বিধানসভা নির্বাচনে চমক দিল বিজেপি। জামনগর কেন্দ্র থেকে দল প্রার্থী করল ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাভাকে। আর, বিরামগাম থেকে প্রার্থী করল পাতিদার সম্প্রদায়ের নেতা হার্দিক প্যাটেলকে। রিভাভা শুধু ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী নন। তাঁর আরেকটি পরিচয় হল, তিনি করনি সেনার মহিলা শাখার প্রধান।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের ঠিক আগে তিনি বিজেপিতে যোগদান করেন। সেই সময় দলের জামনগর কার্যালয়ে রিভাভাকে বরণ করে নিয়েছিলেন জামনগর দক্ষিণের বিধায়ক রাঞ্চো ফালদু ও জামনগরের সাংসদ পুনম মাদাম। হার্দিক আর রিভাভাকে নিয়ে বৃহস্পতিবার ভারতীয় জনতা পার্টি গুজরাট বিধানসভা নির্বাচনে মোট ১৬০ জনের তালিকা প্রকাশ করল।

এর মধ্যে রিভাভাকে জামনগর উত্তর বিধানসভা থেকে প্রার্থী করেছে দল। চার বছর আগে ২০১৮ আসে এই জামনগরেই এক পুলিশ আধিকারিক রিভাভাকে নিগ্রহ করেছিল বলে অভিযোগ ওঠে। অভিযুক্ত পুলিশ আধিকারিকের দাবি ছিল, রিভাভা বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছিলেন। আর, সেই গাড়ি পুলিশের সদর কার্যালয়ের সামনে তাঁর বাইকে এসে ধাক্কা মারে।

এই ঘটনায় ধৃত পুলিশ আধিকারিক পরে আদালতে জামিন পেয়ে যান। কারণ, ওই পুলিশ আধিকারিকের আধিকারিক আদালতে প্রমাণ করে দেন যে তাঁর মক্কেলকে ভুলবশত গ্রেফতার করা হয়েছে। ক্রিকেটার রবীন্দ্র জাদেজার পুরো নাম রবীন্দ্রসিং জাদেজা। তিনি জামনগরেরই ছেলে। যাইহোক রিভাভা এবং হার্দিক প্যাটেল ছাড়া আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপির তারকা প্রার্থীদের অনেকেই তাঁদের জেতা আসন থেকেই দাঁড়িয়েছেন।

এছাড়া বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলকে ঘাটলোদিয়া কেন্দ্র থেকে প্রার্থী করেছে দল। বর্তমান গুজরাট সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংভি প্রার্থী হয়েছেন মাজুরা কেন্দ্র থেকে। নতুন প্রার্থীদের মধ্যে বিধানসভা নির্বাচনের মাত্র কয়েক মাস আগেই হার্দিক প্যাটেল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন।

আরও পড়ুন- শুভেন্দুর ডিসেম্বর বাণে ভয়ঙ্কর উদ্বেগে মমতা! পুলিশকে নজিরবিহীন নির্দেশ

১ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম দফা। মোট ৮৯ আসলে ভোট হবে। বৃহস্পতিবার তার মধ্যে ৮৪টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা করা হয়েছে। দুই দফার এই নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট হবে ৫ ডিসেম্বর। ওই দিন ৯৩টির মধ্যে ৭৬টি আসনে ভোটগ্রহণ হবে। ভোটের ফলাফল প্রকাশিত হবে ৮ ডিসেম্বর। প্রার্থীতালিকা অবশ্য গুজরাট থেকে ঘোষিত হয়নি।

দিল্লি থেকে তালিকা প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব। তাঁর সঙ্গে ছিলেন মনসুখ মান্ডবিয়া ও গুজরাট বিজেপির সভাপতি সিআর পাটিল। তালিকা প্রকাশের পর যাদব জানান, এবারের নির্বাচনে বিজেপি ৩৮টি কেন্দ্রে মুখ বদল করেছে। তিনি দাবি করেন, বিদায়ী বিধায়কদের সম্মতিতেই নতুন প্রার্থী দেওয়া হয়েছে ওই সব কেন্দ্রে। যার ফলে দলের মধ্যে ঘোষিত প্রার্থীতালিকা নিয়ে কোনও টানাপোড়েন নেই।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp fields cricketer jadejas wife rivaba from jamnagar and hardik patel from viramgam