scorecardresearch

বড় খবর

‘বাংলার ট্যাবলোকে জায়গা দিন’, মমতার পরে মোদীকে আবেদন তথাগতর

এবছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলোর অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার।

BJP leader Tathagata Roy appeals to PM Narendra Modi to approve Bengal tablo on Republic Day
প্রধানমন্ত্রীকে আবেদন প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়ের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের পর এবার তথাগত রায়। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার পাঠানো ট্যাবলোকে অনুমোদন দিতে আবেদন প্রাক্তন রাজ্যপালের। ‘প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলোকে জায়গা দিন’, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ বিজেপির বর্ষীয়ান নেতা তথাগত রায়ের।

টুইটে প্রবীণ এই রাজনীতিবিদ লিখেছেন, ”প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে প্রজাতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোকে অনুমতি দিন। এতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বীরত্বের নানা চিত্র তুলে ধরা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশ বাহিনীর বিশ্বাসকে নাড়িয়ে দেয়। তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করে।”

২০২০-এর পর ফের ২০২২। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাতিল করা হয়েছে বাংলার ট্যাবলো। ২০২০ সালে রাজ্য সরকারের নানা সামাজিক উন্নয়ন প্রকল্পকে তুলে ধরে ট্যাবলো তৈরি হয়। কিন্তু ট্যাবলো সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির মনে হয়েছিল যে বাংলার ট্যাবলোর বিষয়বস্তু রাজনৈতিক। ফলে বাদ তা বাদ দেওয়া হয়েছিল। এবারও দিল্লিত প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে জায়গা হয়নি বাংলার পাঠানো ট্যাবলোর।

কেন্দ্রের এই সিদ্ধান্তে ব্যাপক ক্ষোভ বাংলায়। শাসকদল তৃণমূল থেকে শুরু করে কংগ্রেস, বামেরাও কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে। রাজ্য বিজেপির একাধিক নেতা এপ্রসঙ্গে রাজ্যের কেন্দ্র-বিরোধী মানসিকতাকে এক্ষেত্রে দায়ী করলেও উল্টো পথে হাঁটলেন বিজেপির বর্ষীয়ান নেতা তথাগত রায়। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বাংলার ট্যাবলোকে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সামিল করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন।

আরও পড়ুন- গোয়ায় ধাক্কা খেল তৃণমূল, যোগ দেওয়ার এক মাস পর দল ছাড়লেন প্রাক্তন বিধায়ক

চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছিলেন, ভারতের স্বাধীনতায় বাংলার অবদান অনস্বীকার্য। বাংলার স্বাধীনতা সংগ্রামীরা দেশের জন্য সামনে থেকে লড়াই করেছেন। তাই তাঁদের ট্যাবলো বাদ দেওয়া হলে তা স্বাধীনতা সংগ্রামীদের অবমাননাকর হবে। দেশের স্বাধীনতায় নেতাজি, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, মহাত্মা গান্ধী, বঙ্কিমচন্দ্র, রমেশচন্দ্র দত্তের অবদানের কথাও চিঠিতে উল্লেখ করেছিলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp leader tathagata roy appeals to pm narendra modi to approve bengal tablo on republic day