বড় খবর

জনজোয়ারই প্রমাণ করল বাংলা সিএএ-এর পক্ষে: নাড্ডা

পাল্টা নবান্নের বিরুদ্ধে সংবিধান লংঘনের অভিযোগ করে পদ্ম শিবিরের শীর্ষ নেতা বলেন, ‘কেন্দ্রের কোনও প্রশ্নের জবাব দেন না মমতা, তাহলে কে সংবিধানের অবমাননা করছেন?’

শ্যামবাজারের সভা থেকে মমতা তোপ জেপি নাড্ডার। ছবি: শশী ঘোষ

সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে কলকাতার বুকে অভিনন্দন যাত্রা করে নিজেদের শক্তি প্রদর্শন করল বিজেপি। জনজোয়ারের মাধ্যমে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমোকেও বার্তা দিল গেরুয়া শিবির। সোমবার প্রায় তিন ঘন্টা ধরে ওয়েলিংটন থেকে শ্যামবাজার পর্যন্ত যাত্রা করে পদ্ম বাহিনী। সিএএ-এর বিরোধিতা করায় অভিনন্দন যাত্রা শেষে সভা থেকে মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা করেন দলের কার্যকরী সভাপতি জেপি নাড্ডা। একই সঙ্গে আইনের মূল অংশ ও প্রেক্ষাপট ব্যাখ্যা করেন তিনি।

শ্যামবাজারের সভায় জেপি নাড্ডা, দিলীপ ঘোষ. রাহুল সিনহা, মুকুল রায়। ছবি: শশী ঘোষ

জেপি নাডাডর কথায় বলেন, ‘আজকের জনজোয়ারই প্রমাণ করল বাংলা সিএএ-এর পক্ষে। নতুন আইন নাগরিকত্ব নেয় না, দেয়।’ তাঁর সংযোজন, ‘মমতাদির কাছে আগে রাজনীতি, পরে দেশ। তাই উনি নাগরিকত্ব আইনের প্রতিবাদ করছেন।’ শ্যামবাজারে সভায় জেপি নাড্ডা বলেন, ‘নতুন আইনের মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে এদেশে আসা শরণার্থীদের সম্মান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। দলিত থেকে মতুয়া, সবাই নাগরিকত্ব পাবেন।’

আরও পড়ুন:  রাজঘাটে ধর্নায় রাহুল-সোনিয়া, নাগরিকত্ব আইনের প্রতিবাদে শামিল কংগ্রেস

সিএএ-এর প্রতিবাদে সোচ্চার রাজ্যের শাসক দল তৃণমূল। ধর্মের ভিত্তিতে নয়া আইন তৈরি করা হয়েছে বলে অভিযোগ বিরোধী শিবিরের। ইতিমধ্যেই পথে নেমে আন্দোলন শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সাত দিনে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বেশ কয়েকটি সিএএ-বিরোধী মিছিলে হেঁটেছেন, জনসভাও করেছেন। গেরুয়া শিবিরের অভিযোগ, লাগাতার মিথ্যা প্রচার করে জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে জোড়া-ফুল শিবির। রবিবার প্রধানমন্ত্রী মোদীও সিএএ-এনআরসি নিয়ে মমতাকে নিশানা করেছেন। মুখ্যমন্ত্রী সিএএ নিয়ে যেসব দাবি করেছেন তা এদিন খণ্ডন করেন জগৎ প্রসাদ নাড্ডা।

আরও পড়ুন: ‘অমিত শাহ বাংলায় ঢুকতে পারবেন না, বিমানবন্দরেই আটকানো হবে’, হুঁশিয়ারি রাজ্যের মন্ত্রীর

তৃণমূলের মতুয়া ভোটে ভাগ বসিয়েছে বিজেপি। লোকসভা ভোটেই তা প্রমাণিত। এদিনের সভাতেও নাড্ডা মতুয়া প্রসঙ্গ টেনে আনেন। বিজেপির কার্যকরী সভাপতির অভিযোগ, ‘মতুয়া সমাজের বড় মা বীণাপানিদির আশীর্বাদ নিতে গিয়েছিলেন মমতা, আজ সেই মতুয়াদের স্বার্থ বিরোধী কাজই করে চলেছেন।’

বিজেপির মিছিলে জে পি নাড্ডা।

বিরোধিদের দাবি সিএএ আইন সংবিধান বিরোধী। পাল্টা নবান্নের বিরুদ্ধে সংবিধান লংঘনের অভিযোগ করে পদ্ম শিবিরের শীর্ষ নেতা বলেন, ‘কেন্দ্রের কোনও প্রশ্নের জবাব দেন না মমতা, তাহলে কে সংবিধানের অবমাননা করছেন?’ বাংলায় এনআরসি ও সিএএ বিরোধী আন্দোনের নামে যে হিংসা হয়েছে তার জন্যও রাজ্য সরকারকে দায়ী করেন তিনি। হিংসা বন্ধ করার জন্য আহবান জানিয়েছেন নাড্ডা।

Live Blog

সিএএ-এনআরসির পক্ষে কলকাতায় বিজেপির অভিনন্দন যাত্রা। সেই সংক্রান্ত সব খবরের লাইভ আপডেটস পেতে চোখ রাখুল এখানে, Follow the Highlights














17:12 (IST)23 Dec 19





















‘বাংলায় হিংসার জন্য দায়ী মমতা সরকার’

বিজেপির কার্যকরী সভাপতির অভিযোগ, ‘মতুয়া সমাজের বড় মা বীণাপানিদির আশীর্বাদ নিতে গিয়েছিলেন মমতা, আজ সেই মতুয়াদের স্বার্থ বিরোধী কাজই করে চলেছেন।’  বাংলায় এনআরসি ও সিএএ বিরোধী আন্দোনের নামে যে হিংসা হয়েছে তার জন্যও রাজ্য সরকারকে দায়ী করেন তিনি। হিংসা বন্ধ করার জন্য আহবান জানিয়েছেন নাড্ডা।

17:05 (IST)23 Dec 19





















‘মমতাদির কাছে আগে রাজনীতি, পরে দেশ’

‘মমতাদির কাছে আগে রাজনীতি, পরে দেশ। তাই উনি নাগরিকত্ব আইনের প্রতিবাদ করছেন।’ শ্যামবাজারে দাবি করলেন জেপি নাড্ডা। তাঁর দাবি, ‘নতুন আইনের মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে এদেশে আসা শরণার্থীদের সম্মান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। দলিত থেকে মতুয়া, সবাই নাগরিকত্ব পাবেন। ‘

16:54 (IST)23 Dec 19





















‘নতুন আইন নাগরিকত্ব নেয় না, দেয়’

শ্যামবাজারের সভা থেকে সিএএ কী তা ব্যাখ্যা করেন নাড্ডা। বলেন, ‘আজকের জনজোয়ারই প্রমাণ করল বাংলা সিএএ-এর পক্ষে। নতুন আইন নাগরিকত্ব নেয় না, দেয়।’  কী কারণে এই আইন তৈরি করা হল তা সভায় তুলে ধরেন বিজেপির কার্যকরী সভাপতি। সিএএ-কে যুগান্তকারী আইন বলে বর্ণনা করেন তিনি।

16:14 (IST)23 Dec 19





















শ্যামবাজারের পথে বিজেপির মিছিল

শ্যামবাজারমুখী বিজেপির মিছিল।

15:27 (IST)23 Dec 19





















সন্ত-শঙ্কু নৃত্য

অভিনন্দন যাত্রায় সন্তদের সঙ্গে নাচে মাতলেন বিজেপির শঙ্কুদেব পন্ডা।

ভিডিও: শশী ঘোষ

14:56 (IST)23 Dec 19





















মিছিলে দিলীপ, মুকুল, রাহুল, দেবশ্রী

মিছিলে রয়েছেন বঙ্গ বিজেপির নেতারাও। যাত্রার সামনেই হাঁটছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা, মুকুল রায়, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরীরা।

ছবি: শশী ঘোষ

14:51 (IST)23 Dec 19





















অভিনন্দন যাত্রার নেতৃত্বে জে পি নাড্ডা

সেন্ট্রাল এ্যাভিনিউ দিয়ে এগিয়ে চলেছে বিজেপির অভিনন্দন যাত্রা। রাস্তাজুড়ে কালো মাথার সারি। মিছিলের নেতৃত্বে রয়েছেন বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডা।

ছবি: শশী ঘোষ

14:20 (IST)23 Dec 19





















কলকাতায় বিজেপির অভিনন্দন যাত্রার ভিডিও

14:03 (IST)23 Dec 19





















অবরুদ্ধ কলকাতার রাজপথ, দেখুন ভিডিও…

13:58 (IST)23 Dec 19





















বিজেপির মিছিল ঘিরে কার্যত অবরুদ্ধ কলকাতার রাজপথ। সেন্ট্রাল এ্যাভিনিউ-এর চাঁদনি চক, ওয়েলিংটন দিয়ে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রাজপথজুড়ে গেরুয়া পতাকা হাতে মানুষের ঢল।

13:45 (IST)23 Dec 19





















বাজনা সহযোগে বিজেপির মিছিলে মতুয়ারা, দেখুন ভিডিও…

দেখুন মতুয়াদের মিছিলের ভিডিও…

13:38 (IST)23 Dec 19





















অভিনন্দন যাত্রায় শামিল মতুয়ারা

মতুয়া সম্প্রদায়ের বহু মানুষ বিজেপির অভিনন্দন যাত্রায় অংশ নিয়েছেন। মতুয়া অধ্যুষিত লোকসভা বনগাঁয় এবার বিপুল ভোটে জয়লাভ করেছেন বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। অন্যদিকে, দেশভাগের পর এদেশে চলে আসা মতুয়াদের দীর্ঘ দিনের দাবি ছিল নাগরিকত্বের। নয়া আইনের মাধ্যমে মতুয়াদের সেই চাহিদা পূরণ হবে দাবি গেরুয়া শিবিরের।

13:30 (IST)23 Dec 19





















গেরুয়া পতাকা হাতে মিছিল

হাতে গেরুয়া পতাকা, মুখে এনআরসি-সিএএ-এর পক্ষে স্লোগান। মহা মিছিলে যোগ দানের জন্য এগিয়ে চলেছেন বিজেপি কর্মীরা।

13:00 (IST)23 Dec 19





















অভিনন্দন যাত্রায় যোগ দেওয়ার জন্য কলকাতায় পৌঁছলেন বিজেপির কার্যকরী সবাপতি জে পি নাড্ডা। তাঁর নেতৃত্বেই সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল যাবে শ্যামবাজার। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে হাজিপ ছিলেন কৈলাশ বিজয়বর্গীয়, মুকুল রায়রা।

12:53 (IST)23 Dec 19





















ওয়েলিংটনমুখী বিজেপির মিছিল

বিজেপির মিছিল ঘিরে সরগরম মধ্য কলকাতা।বিজেপির অভিনন্দন যাত্রার জন্য বিভিন্ন রাস্তা থেকে মিছিল যাচ্ছে সুবোধ মল্লিক স্কোয়ারের দিকে।

12:48 (IST)23 Dec 19





















মিছিলে হাজির তারকা নেতৃত্ব

সুবোধ মল্লিক স্কোয়ারে এসে পৌঁছচ্ছেন বিজেপির নেতারা। জমায়েতে রয়েছেন সুমন, কাঞ্চনা মৈত্র ও রিমঝিম।ছবি: শশী ঘোষ

12:42 (IST)23 Dec 19





















সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত করেছেন বিজেপির নেতা, কর্মীরা। আর কিছুক্ষণের মধ্যেই শুরু হবে মিছিল।

ছবি: শশী ঘোষ

এনআরসি ও সিসিএ-এর পক্ষে রবিবারই সওয়াল করেছেন প্রধানমন্ত্রী মোদী। দিন দিল্লির সভা থেকে মমতার বিরুদ্ধেও সোচ্চার হন প্রধানমন্ত্রী। তৃণমূল সুপ্রিমোর উদ্দেশ্যে তাঁর প্রশ্ন, ‘আগে অনুপ্রবেশকারীদের দেশ থেকে বার করে দেওয়ার জন্য আপনিই সওয়াল করেছিলেন। স্পিকারকে কাগজ ছুড়েছিলেন। কিন্তু, এখন বলছেন নয়া নাগরিকত্ব আইন মানবেন না। হঠাৎ কেন বদলে গেলেন দিদি? আপনার কী রাজ্যবাসীর উপর ভরসা নেই।’ এছাড়াও, মোদী বলেন, ‘দিদি সরাসরি রাষ্ট্রসংঘে চলে গিয়েছেন। ভোট আসে ভোট যায়। কিন্তু আপনি কি বলছেন ভেবে দেখেছেন? দেশবাসী কিন্তু সব দেখছে ও বুঝতে পারছে।’

পরে টুইটে প্রদানমন্ত্রীর কটাক্ষের জবাব দিয়েছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মমতা জানান, ‘আমি জনসমক্ষে কী বলেছি আর আপনি কী বলছেন তাঁর বিচার করবে জনগণ। এনআরসি নিয়ে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য স্ববিরোধী। দেশের মৌলিক ভাবনাকে বিভক্ত করছে কারা? মানুষই বিচার করবে কে ঠিক আর কে ভুল’।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp rally at kolkata for caa nrc dilip ghosh mukul roy rahul singha jp nadda live updates

Next Story
‘অমিত শাহ বাংলায় ঢুকতে পারবেন না, বিমানবন্দরেই আটকানো হবে’, হুঁশিয়ারি রাজ্যের মন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com