বড় খবর

‘ঐক্যের জন্য সত্যাগ্রহ’, রাজঘাটে ধর্নায় সোনিয়া, মনমোহন

ধর্নায় উপস্থিত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদরা, কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ, আহমেদ প্যাটেল, আনন্দ শর্মা-সহ প্রমুখেরা।

নাগরিকত্ব সংশোধনী আইন এবং নাগরিকপঞ্জির বিরুদ্ধে সোমবার রাজঘাটে মহাত্মা গান্ধী মেমোরিয়ালে ধর্নায় বসলেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী-সহ কংগ্রেস নেতারা। ধর্নায় উপস্থিত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদরা, কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ, আহমেদ প্যাটেল, আনন্দ শর্মা-সহ প্রমুখেরা। ধর্নামঞ্চ থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সংবিধানের মুখবন্ধটি উল্লেখ করে বলেন যে কংগ্রেস মহাত্মা গান্ধীর অহিংস পথের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে লড়াই করবে এবং সংবিধানকে রক্ষা করার লড়াই চালিয়ে যাবে।

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশব্যাপী আন্দোলনের মধ্যে সংবিধান রক্ষা এবং জনগণের অধিকার রক্ষার দাবিতে সোমবার বিকেলে রাজঘাটে ‘সত্যগ্রহ’ করার সিদ্ধান্ত নেয় সোনিয়া গান্ধী নেতৃত্বাধীন কংগ্রেস। প্রাক্তন রাষ্ট্রপতি রাহুল গান্ধী এবং এর সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদরা-সহ দলের শীর্ষস্থানীয় নেতারা সন্ধ্যা অবধি ‘সত্যাগ্রহ’-এ অংশ নেন।

সোমবার দিনের শুরুতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটারে দেশের যুবকদের রাজঘাটে তাঁর সঙ্গে এই যোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, “দেশের যুবসমাজ এবং শিক্ষার্থীদের জানাচ্ছি, এটা সঠিক সময় নিজেকে ভারতীয় ভাবার জন্য। এটা সেই সময় যখন কোনও বিদ্বেষের দ্বারা ভারতকে ভাগ হতে দেওয়া যাবে না। মোদী-শাহ যে হিংসা ও ঘৃণার রাজনীতি করেছে তার বিরুদ্ধে একত্রিত হতে আজ ৩টের সময় রাজঘাটে আমার সঙ্গে যোগদান করুন।”

আজ রাজঘাটে থাকবেন প্রিয়াঙ্কা গান্ধী ভাদরাও। ‘এই লড়াই নিজেদের বাঁচতে চাওয়ার লড়াই’ এই স্লোগান তুলেই রাজীব কন্যা টুইট করে বলেন, “আমাদের দেশকে এই শাসনের রাজনীতি থেকে বাঁচাতে হবে। আসুন আমরা রাজঘাটে বাপুর স্মৃতিসৌধে বেলা তিনটায় যোগদান করি।” প্রসঙ্গত, সিএএ-এনআরসি ইস্যুতে কংগ্রেসকে বেঁধেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনে কেন রাস্তায় কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে দেখা যাচ্ছে না, সে নিয়ে সোচ্চারও হন কিশোর।

শনিবার টুইট করে তৃণমূলের ভোটকুশলী লিখেছেন, ‘‘সিএএ ও এনআরসির বিরুদ্ধে নাগরিকদের লড়াইয়ে কংগ্রেসকে দেখা যাচ্ছে না। এই আন্দোলনে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব অনুপস্থিত’’। সোনিয়া গান্ধীর ভিডিও বার্তার প্রসঙ্গ টেনে পিকে লিখেছেন, ‘‘যেসব মুখ্যমন্ত্রীরা বলছেন তাঁদের রাজ্যে এনআরসি লাগু করতে দেবেন না, তাঁদের সঙ্গে সমস্ত কংগ্রেসের মুখ্যমন্ত্রীদের একত্রিত করতে পারে কংগ্রেস, তা না করলে এই বক্তব্য (সোনিয়া গন্ধীর ভিডিও বার্তা) ভিত্তিহীন’’।

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sonia gandhi rahul gandhi priyanka gandhi hold a satyagrah at rajghat protest against caa nrc delhi live updates

Next Story
রাহুলের বিমানে যান্ত্রিক গোলযোগ! ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসেরrahul gandhi, congress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com