হরিয়ানা-মহারাষ্ট্রে জয়ের গড় ব্যবধানে এগিয়ে কংগ্রেস, পিছিয়ে বিজেপি

হরিয়ানার পরিসংখ্যান বলছে, ২০১৪ সালের থেকে ৬৯০৯টি ভোট কমেছে বিজেপির পক্ষে। ৪৭টি আসন থেকে জাঠ অধ্যুষিত এলাকায় ৪০টি আসনে নেমেছে শাসক দল।

By: Harikishan Sharma New Delhi  Published: October 26, 2019, 6:55:11 PM

হরিয়ানা, মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের ফলাফলে কার্যত অস্বস্তিতে গেরুয়া শিবির। হরিয়ানায় জাঠ এবং মহারাষ্ট্রে এনসিপির দাপটে দুই রাজ্যের ফলাফলেই চোট খেয়েছে মোদী-শাহ বাহিনী। হরিয়ানার পরিসংখ্যান বলছে, ২০১৪ সালের থেকে ৬৯০৯টি ভোট কমেছে বিজেপির পক্ষে। ৪৭টি আসন থেকে জাঠ অধ্যুষিত এলাকায় ৪০টি আসনে নেমেছে শাসক দল। অন্যদিকে, ভূপিন্দর সিং হুডার নেতৃত্বে কংগ্রেস ১৫টি আসন থেকে ৩১টি আসনে উন্নীত হয়েছে। নির্বাচনের ফলাফলে এটা স্পষ্ট যে, হরিয়ানায় জয়লাভ করা ৪০টি আসনের মধ্যে ২৫টি আসনে কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করে জয়লাভ করেছে পদ্ম শিবির। অন্যদিকে, ৮টি আসনে দুষ্মন্ত চৌটালার জননায়ক জনতা পার্টির (জেজেপি) বিরুদ্ধে এবং ৫টি আসনে নির্দল প্রার্থীর বিরুদ্ধে জয় পেয়েছে বিজেপি।

আরও পড়ুন- বিরোধীহীন জম্মু-কাশ্মীরে ব্লক জয় বিজেপির

পরিসংখ্যান বলছে, হরিয়ানা বিধানসভায় প্রায় সমানে সমানে লড়াই চালিয়েছে কংগ্রেস। ৩৭টি আসনের মধ্যে ২৬টি আসনে বিজেপির বিরুদ্ধে লড়াই চালিয়ে জয়লাভ করেছে প্রাক্তন মূখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডা নেতৃত্বাধীন কংগ্রেস। অন্যদিকে, ২০১৯ এর নির্বাচনে বিজেপি-কংগ্রেসের গড়ে ভাগ বসিয়েছে দুষ্মন্ত চৌটালার জেজেপি। ৯০টি আসনের মধ্যে ১০টি আসন ছিনিয়ে নিয়েছে তাঁরা।

এদিকে, মহারাষ্ট্রে জয়ের ব্যবধানের নিরিখে কিছুটা শক্তিবৃদ্ধি হয়েছে বিজেপির। গতবারের তুলনায় ১৭১৭টি ভোট বেশি পেয়েছে পদ্মশিবির। তবে, ভোট ব্যবধানে এগিয়ে থাকলেও গতবারের ১২২টি আসনের তুলনায় এবার ১০২টিতে নেমে এসেছে বিজেপির আসন সংখ্যা। ভোট পূর্ববর্তী বিজেপির সঙ্গে জোট করে লড়াই করা শিবসেনা নিজেদের ভোটব্যাঙ্ক বৃদ্ধি করলেও কংগ্রেস-এনসিপি জোটের বিরুদ্ধে বিজেপির মতোই ‘আসন সংখ্যা’ কমেছে উদ্ধব ঠাকরের শিবসেনারও। বরং, মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে ভোট বাড়িয়েছে কংগ্রেস-এনসিপি। ‘বৃদ্ধ’ শরদের ‘পাওয়ারে’ ফের মহারাষ্ট্রে শক্তি বাড়িয়েছে এনসিপি। ৪১টি আসন থেকে ৫৪টি আসনে জয়লাভ করেছে শরদ পওয়ারের দল।

আরও পড়ুন- ‘ভোটে জিতলেই পাপস্খালন হয় না’, বিজেপিকে চেতাবনি উমার

তবে, মহারাষ্ট্রের ২৮৮টি আসনের মধ্যে ১০৫টি আসন নিয়ে জয়লাভ করলেও ‘ম্যাজিক ফিগার’ ছুঁতে পারল না মোদী-শাহর দল। হরিয়ানার মতো ত্রিশঙ্কু সরকার গঠনের অস্বস্তিতে না পড়তে হলেও পওয়ারের শক্তি যে আলাদা করে ভাবাচ্ছে বিজেপিকে, এমনটাই মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bjp rise in maharashtradip in haryanacongress gains both

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X