বড় খবর

‘রবীন্দ্রনাথের সঙ্গে মমতার গান! চরম অপমান’

রাজ্য পুলিশের অতিরিক্ত মহা নির্দেশক (আইন-শৃঙ্খলা) জ্ঞানবন্ত সিংয়ের নির্দেশে রবীন্দ্রজয়ন্তীতেও জেলায় জেলায় গুরুদেবের গানের সঙ্গেই বেজেছে মমতার লেখা করোনা সতর্কতার গানও।

‘ভিড় থেকে সবাই দূরে থাকো, করোনাকে ছুঁতে দিও না’। কোভিড-১৯ সতর্কতায় গত দেড় মাস ধরে কলকাতায় রাস্তার বিভিন্ন মোড়ে মুখ্যমন্ত্রীর লেখা ও ইন্দ্রনীল সেনের গাওয়া এই গান বাজছে। সম্প্রতি, রাজ্য পুলিশের অতিরিক্ত মহা নির্দেশক (আইন-শৃঙ্খলা) জ্ঞানবন্ত সিংয়ের নির্দেশে রবীন্দ্রজয়ন্তীতেও জেলায় জেলায় গুরুদেবের গানের সঙ্গেই বেজেছে মমতার লেখা করোনা সতর্কতার গানও। যা ঘিরেই বাংলায় রাজনৈতিক তরজা শুরু হয়েছে। রাজ্য পুলিশের নির্দেশকে কবিগুরুর প্রতি ‘চরম অপমান’ বলে দাবি করেছে বিজেপি। পাল্টা, গেরুয়া বাহিনীর বিরুদ্ধে ‘নোংরা রাজনীতির’ অভিযোগ তুলেছে জোড়া-ফুল শিবির।

গত ৬ মে রাজ্য পুলিশের অতিরিক্ত মহানির্দেশক (আইন-শৃঙ্খলা) সব জেলাকে নির্দেশ দিয়ে জানান, শুক্রবার রবীন্দ্রজয়ন্তীর দিন কবিগুরুর নির্দিষ্ট কিছু গানের সঙ্গেই মুখ্যমন্ত্রীর লেখা ও তাঁরই মন্ত্রিসভার সদস্য ইন্দ্রনীল সেনের গাওয়া গান গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে বাজাতে হবে নির্দেশ উল্লেখ ছিল, ওই দিন সকলা ৯টা থেকে দপুর সাড়ে ১১টা পর্যন্ত গান বাজবে। সংশ্লিষ্ট থানার বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার মোড়, আবাসনের সামনে গান বাজাতে হবে।

পুলিশের এই নির্দেশিকা ঘিরেই মমতা সরকারকে কটাক্ষ করছেন বিজেপি নেতৃত্ব। বিশ্ববরেণ্য রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সঙ্গে মমতার গান (ভিড় থেকে সবাই দূরে থাকো, করোনাকে ছুঁতে দিও না) বাজানোর নির্দেশ আসলে গুরুদেবকে অপমান বলেই মনে করছেন পদ্ম শিবিরের রাজ্য নেতৃত্ব। সরব হয়েছেন মুকুল রায় থেকে লকেট চট্টোপাধ্যায়রা।

আরও পড়ুন- রবীন্দ্রসংগীত গাইলেন মমতা, লকডাউনে বাংলায় অভিনব ২৫ বৈশাখের অনুষ্ঠান

রাজ্য বিজেপি মহিলা মোর্চার সভানেত্রী লকেট চট্টোপাধ্যায় টুইটে লেখেন, ‘রবীন্দ্রজয়ন্তীতে রাজ্যজুড়ে আবশ্যিকভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা গান বাজাতে বলা হয়েছে। গুরুদেবকে স্মরণের পরিবর্তে মানুষের উপর জোর করে মুখ্যমন্ত্রীর সৃষ্টিকে চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। এটা অত্যন্ত অপমানের।’ মুখ্যমন্ত্রীকে নিশানা করে বিজেপির কেন্দ্রীয় নেতা মুকুল রায়ও রবীন্দ্রজয়ন্তীতে মমতার লেখা গান বাজানোর যৌক্তকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। টুইটে তিনি লিখেছেন, ‘এই নির্দেশ গুরুদেবকে অপমানের পাশাপাশি করোনার বিরুদ্ধে মমতা সরকারের লড়াইকে তুলে ধরার প্রয়াস।’

রাজ্যের বিরুদ্ধে তোলা বিজেপি নেতাদের অভিযোগকে ‘নোংরা রাজনীতি’ বলে দাবি তৃণমূল নেতা তথা বাংলার প্রাক্তনমন্ত্রী মদন মিত্রের। তিনি বলেছেন, ‘করোনার বিরুদ্ধে সচেতনতা বাড়াতে রবীন্দ্রজয়ন্তীকে বেছে নেওয়া হয়েছে মাত্র।’

করোনায় জমায়েত নিষিদ্ধ। তাই ফাঁকা রবীন্দ্র সদনের সামনে ক্যাথিড্রাল রোডে খালি গলায় মাইক হাতে ‘দাঁড়িয়ে আছো তুমি আমার, গানের ওপারে’ গান গেয়ে বিশ্বকবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানালেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে সংগত দেন ইন্দ্রনীল সেন। এ ভাবেই করোনা বিধ্বস্ত বাংলায় ২৫ বৈশাখ উদযাপন করে রাজ্য সরকার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp said mamata banerjee corona awarness song on rabindra jayanti in outright insul

Next Story
পরিযায়ীদের রাজ্যে ফেরানো নিয়ে বিরোধী নিশানায় মমতা সরকার, ‘তোষণ’ রাজনীতির অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com