scorecardresearch

বড় খবর

‘অখণ্ড বাংলার উন্নয়ন চায় বিজেপি’, বার্লার ‘বঙ্গভঙ্গ’র দাবি উড়িয়ে বললেন দিলীপ

উত্তরবঙ্গকে পৃথক রাজ্য হিসেবে ঘোষনার দাবি তুলেছেন বিজেপি সাংসদ জন বার্লা। যা ঘিরে রাজ্য রাজনীতি উত্তাল।

BJP wants development of united Bengal Dilip Ghosh
সাংসদ জন বার্লা ও রাজ্য বিজেপি সবাপতি দিলীপ ঘোষ।

উত্তরবঙ্গকে পৃথক রাজ্য হিসেবে ঘোষনার দাবি তুলেছেন বিজেপি সাংসদ জন বার্লা। যা ঘিরে রাজ্য রাজনীতি উত্তাল। গেরুয়া শিবিরের বিরুদ্ধে বঙ্গভঙ্গে মদতের অভিযোগ করছে শাসক তৃণমূল। বার্লার দাবি নিয়ে পদ্মবনে অস্বস্তি ক্রমশ বাড়ছে। এর মধ্যেই দলীয় সাংসদের পৃথক উত্তরবঙ্গের দাবি তাঁর ‘ব্যক্তিগত’ বলে জানিয়েচেন রাজ্য বিজেপি সভাপতি। স্পষ্ট যে, জন বার্লার দাবির সঙ্গে দূরত্ব বাড়াতে মরিয়া বঙ্গ বিজেপি নেতৃত্ব।

বঙ্গভঙ্গ প্রসঙ্গে কী বলেছেন দিলীপ ঘোষ?

দিন কয়েক আগেই আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা জানান, তিনি উত্তরবঙ্গকে আলাদা রাজ্য হিসেবে দেখতে চান। এই দাবি তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে জানাবেন। কেন তাঁর এই বাংলাভাহের দাবি? বার্লার জবাব ছিলল, ‘মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গবাসীর কথা শোনেন না। পুলিশ সুপার জেলাশাসকও তাঁদের কথা গুরুত্ব দিয়ে দেখেন না। সাধারণ মানুষ শান্তি চায়। ভোটের পর থেকে অনেকেই আক্রান্ত হচ্ছেন। কোথায় যাবেন তাঁরা? সাংসদ তহবিলের কাজের জন্য দরজায় দরজায় আমাদের ঘুরতে হচ্ছে। সাধারণ মানুষ পরিষেবা পাচ্ছেন না। মানুষও উত্তরবঙ্গকে পৃথক রাজ্য হিসেবে দেখতে চান।’

আরও পড়ুন- Jagdeep Dhankhar: ‘তোলাবাজি চলছে রাজ্যে’, শাহি সাক্ষাতের পর সরব রাজ্যপাল, ‘ভিত্তিহীন’, পাল্টা কুণাল

সোশাল মিডিয়ায় এই ইস্যুতে আওয়াজ তোলা হলেও তাঁর আওয়াজ বন্ধ করা হয়েছে বলে দাবি এই বিজেপি সাংসদের।

এরপরই জন বার্লার দাবি ঘিরে রাজ্য রাজনীতিতে বিতর্ক তুঙ্গে উঠেছে। বিজেপি বঙ্গভঙ্গ চায় বলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের একাধিক মন্ত্রী, নেতাও প্রতিবাদে মুখর। রাজ্যজুড়ে বঙ্গভঙ্গের বিরুদ্ধে আন্দোলন শুরুর ডাক দিয়েছে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায়। বার্লার বক্তব্য আসলে বিজেপিরই দাবি তা দেগে দিয়ে গেরুয়া শিবিরের বিরুদ্ধে পথে নামার ডাক দিয়েছে ঘাস-ফুল নেতৃত্ব।

আরও পড়ুন- যে যে আসনে অল্প ভোটে হার, সেখানেই পুনর্গণনার আবেদন জানাবে বিজেপি: দিলীপ ঘোষ

দলীয় সাংসদের পৃথক রাজ্যের দাবি নিয়ে অবশ্য মুখ খুলতে চায়নি বাংলার বিজেপি নেতারা। গেরুয়া শিবিরে যে বাংলা ভাগের দাবি ঘিরে অস্বস্তি বাড়ছে তা স্পষ্ট হচ্ছে। ‘পশ্চিমবঙ্গ দিবসে’র এক অনুষ্ঠানের মাঝে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘বিজেপি অখণ্ড বাংলার উন্নয়ন করতে চায়। তবে, এটা ঠিক যে বহুদিন উত্তরবঙ্গের উন্নয়নে কোনও রাজ্য সরকারই নজর দেয়নি। উত্তরবঙ্গ অবহেলিত। অনেকেরই তাই হতাশা বাড়ছে। সেই হতাশা থেকেই অনেকে এসব বলে থাকেন।’ স্পষ্ট যে, পৃথক বঙ্গের দাবির সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে রাজ্য বিজেপি নেতারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp wants development of united bengal dilip ghosh