scorecardresearch

কেন্দ্রের নির্দেশ মানতে রাজ্য বাধ্য, নবান্নকে কড়া চিঠি দিল্লির

পশ্চিমবঙ্গে পাঠানো কেন্দ্রীয় দলকে সবরকম সহযোগিতা করতে হবে, এমন বার্তা জানিয়ে রাজ্য়কে কড়া চিঠি দিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের নির্দেশ মানতে রাজ্য বাধ্য, নবান্নকে কড়া চিঠি দিল্লির
মোদী-শাহ-মমতা।

বাংলায় কেন্দ্রীয় দল পাঠানো নিয়ে রাজ্য় বনাম কেন্দ্র সংঘাত তুঙ্গে। পশ্চিমবঙ্গে পাঠানো কেন্দ্রীয় দলকে সবরকম সহযোগিতা করতে হবে, এমন বার্তা জানিয়ে রাজ্য়কে কড়া চিঠি দিয়েছে কেন্দ্র। বিপর্যয় মোকাবিলা আইনে কেন্দ্রের নির্দেশ মানতে রাজ্য় যে বাধ্য়, সেকথা কার্যত স্মরণ করিয়ে দিয়ে মমতা সরকারকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

চিঠিতে লেখা হয়েছে, কলকাতা ও জলপাইগুড়িতে যে কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে, তাতে এটা দেখা গিয়েছে যে রাজ্য় ও স্থানীয় প্রশাসন দলের সঙ্গে সহযোগিতা করছে না। এমনকি, তাঁদেরকে পরিদর্শন করতে দেওয়া হচ্ছে না। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য় আধিকারিকদের সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে না। এরপর চিঠিতে বিপর্যয় মোকাবিলা আইনের প্রসঙ্গ টেনে কেন্দ্রীয় নির্দেশ মানার কথা বলা হয়েছে। উল্লেখ্য়, রাজ্য়ের তরফে সহযোগিতা করা হচ্ছে না বলে অভিযোগ করেছে কেন্দ্রীয় দল।

উল্লেখ্য়, কলকাতা-সহ বাংলার বেশ কয়েকটি জায়গায় লকডাউনের শর্ত ঠিকমত মানা হচ্ছে না। নবান্নের ভূমিকায় অসন্তুষ্ট কেন্দ্র। এবার তাই রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। বাংলার সাত জেলায় কেন্দ্রীয় দল যাবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কলকাতা, হাওড়া, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংকে ‘গুরুতর’ করোনা প্রভাবিত বলে উল্লেখ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন: ‘বাংলায় কেন্দ্রীয় দলের সফর অ্যাডভেঞ্চার ট্যুরিজম’, কটাক্ষ তৃণমূলের

কেন্দ্রের এহেন পদক্ষেপের পরই গর্জে ওঠেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। সোমবার টুইটারে মমতা লিখেছিলেন, কী কারণে কেন্দ্রীয় দল পাঠানো হল, তা স্পষ্ট নয়। কোনও উপযুক্ত কারণ ছাড়া এ ধরনের পদক্ষেপ করা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। এ ইস্য়ুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মমতা লিখেছেন, “কেন্দ্র যে রকম পদক্ষেপ করছে তা অত্যন্ত ভাল। কিন্তু রাজ্যকে না জানিয়ে কেন্দ্রীয় বাহিনী পাঠিয়ে প্রোটোকল ভাঙা হয়েছে”।

মঙ্গলবার এ প্রসঙ্গে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও সুদীপ বন্দ্য়োপাধ্য়ায় দাবি করেছেন, বাংলায় কেন্দ্রীয় দল পৌঁছোনোর ৩ ঘণ্টা পর মুখ্য়মন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছিল, তা কখনই কাম্য় নয়। ডেরেক বলেছেন, ”কেন্দ্রীয় দল অ্য়াডভেঞ্চার ট্য়ুরিজম করছে। রাজ্য়ে কেন্দ্রীয় দল আসার ৩ ঘণ্টা পর মুখ্য়মন্ত্রীকে জানানো হয়েছে”।

এ প্রসঙ্গে এদিন মুখ্য়সচিব রাজীব সিনহা বলেন, ”এ বিষয়ে রাজ্য়কে শুধু দোষ দিলে হবে না। কেন্দ্র-রাজ্য় দু’জনকেই নিয়মানুবর্তিতা দেখাতে হবে। আমি আজ কেন্দ্রীয় দলের সঙ্গে কথা বলেছি। আমাদের প্রোটোকল এটাই যে, কেন্দ্রীয় দল এলে মুখ্য়সচিবের সঙ্গে কথা বলতে হবে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Central govt writes letter to wb govt central team coronavirus modi amit shah mamata