বড় খবর

রাজ্যসভার ১২ সাংসদকে বহিষ্কারের প্রতিবাদ, সংসদ টিভির শো ছাড়লেন শশী থারুর

সাংসদদের সাসপেনশন প্রত্যাহার না করা পর্যন্ত সংসদ টিভির অনুষ্ঠান সঞ্চালনা করবেন না বলে স্পষ্ট করে জানিয়েছেন থারুর।

Cong Mp Shashi Tharoor to not host Sansad TV till suspension of Rajya Sabha MPs revoked
সংসদ টিভির শো ছাড়লেন শশী থারুর।

রাজ্যসভার সাংসদদের সাসপেনশন প্রত্যাহার না হওয়া পর্যন্ত সংসদ টিভির শো-এর সঞ্চালনা করবেন না শশী থারুর। একটি বিবৃতিতে থারুর জানিয়েছেন, একজন সাংসদ হিসেবে প্রতিদিন তিনি বিক্ষোভরত সহকর্মীদের পাশে থাকার চেষ্টা করেন। একটি বিবৃতিতে কংগ্রেসের এই সাংসদ বলেছেন, “সংসদ টিভিতে অনুষ্ঠান সঞ্চালনার কাজ চালিয়ে যাওয়া নিয়ে আমি উদ্বিগ্ন। এই পরিস্থিতিতে শো সঞ্চালনা করলে আমাকে অগণতান্ত্রিক পদ্ধতিতে সংসদীয় প্রতিষ্ঠানগুলির সঙ্গে জড়িত হিসেবে দেখা হবে।”

সংসদ টিভিকে “সমস্যার অংশ” বলেও কটাক্ষ করতে এদিন ছাড়েননি থারুর। বিরোধীদের উপেক্ষা করে ট্রেজারি বেঞ্চের সদস্যদের উপরেই সংসদ টিভির ক্যামেরার ফোকাস থাকে বলেও অভিযোগ তাঁর। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী বহিষ্কৃত ১২ সাংসদদেরই একজন। সংসদ টিভিতে ‘মেরি কাহানি’ শীর্ষক একটি অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন তিনি। আপাতত শোয়ের সঞ্চালনার কাজ থেকে তাঁকে সরে দাঁড়াতে হয়েছে।

বহিষ্কৃত সাংসদদের পাশে দাঁড়াতেই যে তাঁর এই সিদ্ধান্ত তা এদিন গোপন করেননি থারুর। বিবৃতিতে তিনি এদিন বলেছেন, “রাজ্যসভার ইতিহাসে এই প্রথম সবচেয়ে বেশি মহিলা সাংসদদের পুরো অধিবেশনের জন্যই সাসপেন্ড করা হল। আমি বিশ্বাস করি, দেশের মানুষের জন্য আওয়াজ তোলা ওই সাসংদদের পাশে দাঁড়ানো উচিত আমারও। তাঁদের হয়ে কথা বলা উচিত।”

উল্লেখ্য, সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে অশালীন আচরণের অভিযোগে একসঙ্গে রাজ্যসভার ১২ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে রয়েছেন তৃণমূলের দুই সাংসদও। গোটা শীতকালীন অধিবেশনের বাকি সময় অধিবেশনে অংশ নিতে পারবেন না এই সাংসদরা। সাসপেন্ড হওয়া রাজ্যসভার এই সদস্যদের মধ্যে রয়েছেন তৃণমূল, সিপিএম, সিপিআই, কংগ্রেস এবং শিবসেনার সাংসদরা।

আরও পড়ুন- ফের অশান্তির আশঙ্কা, জারি কার্ফু, নাগাল্যান্ড সফর বাতিল তৃণমূল প্রতিনিধি দলের

লোকসভা ও রাজ্যসভা টিভি মিশে গিয়ে তৈরি হয়েছে সাংসদ টিভি। এই চ্যানেলেই বিশিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকারের একটি শো-এর সঞ্চালনার জন্য প্রবীণ কংগ্রেস নেতা শশী থারুরকে দায়িত্ব দেওয়া হয়েছিল। থারুর এদিন বলেন, “আমি বিশ্বাস করতাম যে সংসদ টিভির একটি অনুষ্ঠানের আয়োজনের জন্য আমাকে আমন্ত্রণ জানানো ভারতের সংসদীয় গণতন্ত্রের সর্বোত্তম ঐতিহ্যেরই অংশ ছিল। রাজনৈতিক মতপার্থক্যও থাকলেও সংসদীয় প্রতিষ্ঠানে সম্পূর্ণভাবে অংশগ্রহণে আমাদের বাধা দেওয়া হয়নি। এটাই ভেবেছিলাম যে সংসদীয় প্রতিষ্ঠান আমাদের সবার।”

সাম্প্রতিক পরিস্থিতির কথা বিবেচনা করেই আপাতত সংসদ টিভির ওই শো-এর সঞ্চালনা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন শশী থারুর। যতদিন পর্য়ন্ত ওই সাংসদদের সাসপেনশন প্রত্যাহার করা হচ্ছে ততদিন পর্যন্ত তিনি সংসদ টিভির অনুষ্ঠানে অংশ নেবেন না বলে জানিয়েছেন।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cong mp shashi tharoor to not host sansad tv till suspension of rajya sabha mps revoked

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com