scorecardresearch

বড় খবর

ফের অশান্তির আশঙ্কা, জারি কার্ফু, নাগাল্যান্ড সফর বাতিল তৃণমূল প্রতিনিধি দলের

বোর্ডিয়েংর আগেই তারা জানতে পারেন নাগাল্যান্ডে ১৪৪ ধারার জারির ফলে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। এরপরই সফর বাতিল করা হয়।

tmc delegation team cancels nagaland visit due to tense situation
অগ্নিগর্ভ নাগাল্যান্ডে। সফর বাতিল তৃণমূলের প্রতিনিধি দলের।

পরিস্থিতি থমথমে। জারি রয়েছে কার্ফু। যেকোনও সময় ফের ছড়াতে পারে উত্তেজনা। ভয়ঙ্কর হতে পারে পরিস্থিতি। এই অবস্থায় ঝুঁকি নিতে নারাজ বাংলার শাসক শিবির। বাতিল করা হল তৃণমূলের প্রতিনিধি দলের নাগাল্যান্ড সফর।

উত্তর-পূর্বের রাজ্যে সেনার গুলিতে হত গ্রামবাসীদের পরিবারগুলির সঙ্গে দেখা করতে সোমবারই মন জেলায় যাওয়ার সিদ্ধান্ত নেয় বাংলার শাসক দল। সেই মতো এ দিন সকালে কলকাতা বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন জোড়া-ফুলের চার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়, সুস্মিতা দেব, অপরূপা পোদ্দার, শান্তনু সেন এবং তৃণমূলের মুখপাত্র বিশ্বজিৎ দেব। তবে বোর্ডিয়েংর আগেই তারা জানতে পারেন নাগাল্যান্ডে ১৪৪ ধারার জারির ফলে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। এরপরই সফর বাতিল করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে নাগাল্যান্ডগামী তৃণমূলের প্রতিনিধি দলের সদস্যা তথা সাংসদ অপরূপা পোদ্দার বলেছেন, ‘দল বলেছিল সেখানকার মানুষদের পাশে গিয়ে দাঁড়ানোর জন্য। কিন্তু ভোরেই গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। যাওয়ার পরিস্থিতি নেই। তাই আইন-মান্যতাকারী নাগরিক হিসাবে আমরা আপাতত নাগাল্যান্ড যাচ্ছি না।’

রাজনৈতিক মহলের একাংশের মতে, নাগাল্যান্ড পৌঁছালেও বিমানবন্দরেই আটকে দেওয়া হতে পারে তৃণমূলের প্রতিনিধি দলকে। সেখান থেকে বেরনোর জন্য জোড়াজুড়ি করলে আইন-শৃঙ্খলার অবনতি হতে পারে। যার দায় বর্তাতে পারে এ রাজ্যের শাসক দলের উপরই। এই পরিস্থিতিতে আপাতত নাগাল্যান্ড যাওয়া বাতিল করল তৃণমূল নেতৃত্ব। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে সেই রাজ্যে গিয়ে সেনার গুলিতে নিহত গ্রামবাসীদের পরিবারগুলির সঙ্গে কথা বলতে পারে তৃণমূল প্রতিনিধি দল।

আরও পড়ুন- তপ্ত নাগাল্যান্ড, আঁচ পড়ল সংসদেও, আজই বিবৃতি অমিত শাহ-র

আরও পড়ুন- নাগাল্যান্ডে সেনার গুলিতে হত নিরাপরাধ গ্রামবাসী, প্রশ্নের মুখে শান্তি আলোচনা

শনিবার রাতে জঙ্গি দমন অভিযান চলাকালীন সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে ১৪ জন নিরাপরাধ গ্রামবাসীর। সংঘর্ষে নিহত এক জাওয়ানও। এই মর্মান্তিক ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত হয়। উত্তেজনা নিরসনে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়। নাগাল্যান্ডের এই ঘটনায় ইতিমধ্যেই তদন্তের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে বিবৃতি প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে। এই ইস্যুতে সোমবার সংসদের বিবৃতিও দেবেন কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রী।

ভয়াবহ এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রীও। নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর সঠিক বিচারের দাবি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট বার্তায় মমতা লিখেছেন, ‘নাগাল্যান্ডের খবর অত্যন্ত উদ্বেগজনক। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমাদের অবশ্যই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সকল ভুক্তভোগী যেন ন্যায়বিচার পান!’ এরপরই সেই রাজ্যে দলীয় প্রতিনিধিদের পাঠানোর নির্দেশ দেন তৃণমূল নেত্রী।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Tmc delegation team cancels nagaland visit due to tense situation