বড় খবর

কৃষি আইন বাতিলের দাবিতে সোচ্চার কংগ্রেস, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ রাহুলদের

কৃষি আইনগুলো ‘কৃষক বিরোধী’ এবং এরফলে কৃষকদের বিরাট ক্ষতি হবে, একথা রাষ্ট্রপতিকে বলেন রাহুল।

রাহুল গান্ধী, rahul gandhi
ছবি: টুইটার।

তিন কৃষি আইন ইস্য়ুতে সরব কংগ্রেস। কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবন্দের সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, গুলাম নবি আজাদ, অধীর চৌধুরীরা। কৃষি আইনগুলো ‘কৃষক বিরোধী’ এবং এরফলে কৃষকদের বিরাট ক্ষতি হবে, একথা রাষ্ট্রপতিকে বলেন রাহুল।

রাষ্ট্রপতি ভবনের বাইরে প্রধানমন্ত্রীকে নিশানা করে কংগ্রেস সাংসদ বলেন, কৃষি ব্য়বস্থাকে ধ্বংস করছেন প্রধানমন্ত্রী। রাহুল বলেন, ‘‘প্রধানমন্ত্রীকে বলতে চাই যে, যতক্ষণ না আইন বাতিল করা হচ্ছে, এই কৃষকরা বাড়ি ফিরবেন না। সংসদে যৌথ অধিবেশন ডাকুক সরকার এবং আইন প্রত্য়াহার করুক’’।

এ প্রসঙ্গে প্রাক্তন কংগ্রেস সভাপতি আরও বলেন, ‘‘আমরা কোটি কোটি সই সংগ্রহ করেছি…কৃষকদের আওয়াজ। প্রধানমন্ত্রীকে তা শুনতেই হবে। গোটা দেশ দেখছে। এত ঠান্ডায় কৃষকরা সহ্য় করছেন, মারা যাচ্ছেন। আপনাকে সাবধান করছি। কৃষকদের বিরুদ্ধে কেউ দাঁড়াতে পারেন না’’। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বলেন, কৃষকদের কথা শোনা সরকারের কর্তব্য়।

আরও পড়ুন: আলোচনার জন্য় দরজা খোলা, কেন্দ্রকে চিঠি কৃষকদের

এর আগে, রাষ্ট্রপতি যাওয়ার পথে রাহুলের নেতৃত্বাধীন কংগ্রেস নেতাদের আটকায় দিল্লি পুলিশ। প্রিয়াঙ্কা গান্ধী, কে সি বেণুগোপাল, রণদীপ সিং সুরজেওয়ালাদের আটক করা হয়।

এদিকে, সরকারের সঙ্গে ফের আলোচনায় বসতে ইচ্ছাপ্রকাশ করেছেন কৃষকরা। আলোচনার জন্য় দরজা খোলা, কার্যত এমন বার্তাই কেন্দ্র সরকারকে দিলেন কৃষক ইউনিয়নগুলো। এ নিয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছেন কৃষকরা। তবে, সরকারকে প্রথমে যথোপযুক্ত প্রস্তাব দিতে হবে, এমনটাই উল্লেখ করা হয়েছে চিঠিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress delegation meets president seeks withdrawal of farm laws

Next Story
‘রাজনীতিতে কোনও ফুলস্টপ নেই’ থেকে ‘দিদির সঙ্গেই আছি’, জিতেন্দ্রর পটপরিবর্তন ঘিরে জল্পনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com