scorecardresearch

বড় খবর

‘হারিয়ে গেছে গণতন্ত্র’, চিদাম্বরমের গ্রেফতারিতে কাব্য প্রতিবাদ মমতার

“গণতন্ত্র তাঁর ঠিকানা হারিয়েছে, দেশের ইতিহাস এখন অস্পষ্ট।” সংবাদমাধ্যম এবং বিচার ব্যবস্থা কেন ‘নীরবে, নিভৃতে আছে’, কবিতায় সেই প্রশ্নও তুলেছেন মমতা। কেন ‘প্রতিবাদীরা কারাগারে বন্দি’ সেই ‘জানা’, ‘অজানা’ নিয়েও সরব হয়েছেন কবি মমতা।

mamata written poem
চিদাম্বরমের গ্রেফতারি নিয়ে কবিতা লিখলেন মমতা
প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদাম্বরমের গ্রেফতারি নিয়ে ইতিমধ্যেই সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই ইস্যুতেই কলম ধরলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। দেশের বর্তমান সরকারের আমলে গণতন্ত্র খোয়া গিয়েছে, এই মর্মেই এবার কবিতা লিখলেন মমতা। আইএনএক্স মিডিয়া মামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমের গ্রেফতারির মমতার কবিতা ‘ঠিকানা’ রীতিমতো রাজনৈতিক বার্তাবাহী বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিন স্বরচিত কবিতাটি টুইটারে পোস্ট করে মুখ্যমন্ত্রী লেখেন, “গণতন্ত্র তাঁর ঠিকানা হারিয়েছে, দেশের ইতিহাস এখন অস্পষ্ট।” সংবাদমাধ্যম এবং বিচার ব্যবস্থা কেন ‘নীরবে, নিভৃতে আছে’, কবিতায় সেই প্রশ্নও তুলেছেন মমতা। কেন ‘প্রতিবাদীরা কারাগারে বন্দি’ সেই ‘জানা’, ‘অজানা’ নিয়েও সরব হয়েছেন কবি মমতা।

আরও পড়ুন: মমতা চা বানানোর পর চা খেতে যাচ্ছেন দিলীপ ঘোষ

প্রসঙ্গত, ২১ অগাস্ট সিবিআই চিদাম্বরমকে হেফাজতে নেওয়ার পরেই গ্রেফতারির পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমার মনে হয় পদ্ধতি ঠিক নয়। চিদাম্বরমজি একজন বর্ষীয়ান রাজনৈতিক নেতা। উনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। যে পদ্ধতিতে ওঁকে গ্রেফতার করা হয়েছে, তা দুঃখজনক। গণতন্ত্র আজকে কাঁদছে’’। মমতা আরও বলেন, “আমাদের দেশে চারটি স্তম্ভ রয়েছে – গণতান্ত্রিক প্রতিষ্ঠান, নির্বাচন কমিশন, মিডিয়া এবং বিচার বিভাগ। এই মুহুর্তে সেই গণতন্ত্র দেশে নেই। তবে দেশের বিচার ব্যবস্থা নিয়ে আমার কোনও মন্তব্য নেই”।

উল্লেখ্য, চিদাম্বরমের গ্রেফতারির পর দেশের প্রায় প্রতিটি বিরোধী রাজনৈতিক দল সরব হয়েছে। কংগ্রেস দলীয়ভাবে চিদাম্বরমের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমতাবস্থায় মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কাব্য প্রতিবাদ নিঃসন্দেহে বিরোধিতার ঝাঁঝে নয়া মাত্রা যোগ করবে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Democracy has lost its address poem written by mamata banerjee