scorecardresearch

বড় খবর

‘ভারত জোড় যাত্রা’য় ভীত হয়েই ভাগবত গিয়েছিলেন মাদ্রাসা-মসজিদে, ফাঁস করলেন দিগ্বিজয়

ডিগ্গি রাজা নিজে আবার ‘ভারত জোড়’ যাত্রার সাংগঠনিক কমিটির প্রধান।

‘ভারত জোড় যাত্রা’য় ভীত হয়েই ভাগবত গিয়েছিলেন মাদ্রাসা-মসজিদে, ফাঁস করলেন দিগ্বিজয়
দিগ্বিজয় সিং

‘ভারত জোড়’ যাত্রার প্রভাব পড়েছে দেশজুড়ে। পরিস্থিতি এতটাই কঠিন হয়ে পড়েছে যে আরএসএস প্রধান মোহন ভাগবতকে মাদ্রাসা আর মসজিদে দৌড়তে হচ্ছে। এরপর কোনওদিন দেখা যাবে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ফেজ টুপি পরতে শুরু করেছেন। রাহুল গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেসের ‘ভারত জোড়’ যাত্রার প্রশংসা করে এমনটাই জানিয়েছেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং ওরফে ডিগ্গি রাজা। তিনি নিজে এই ‘ভারত জোড়’ যাত্রার সাংগঠনিক কমিটির প্রধান। সাংবাদিকদের তিনি বোঝানোর চেষ্টা করেন যে এই ‘ভারত জোড়’ যাত্রা সাফল্যের জন্যই বিজেপি এখন বাধ্য হয়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে সুর চড়াচ্ছে।

টুপি নিয়ে মোদীকে দিগ্বিজয়ের এই কটাক্ষের বিশেষ কারণ আছে। ২০১১ সালে মোদী সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী। আহমেদাবাদে সদভাবনা উপবাসে অংশ নিয়েছিলেন। সেই সময় এক মুসলিম তাত্ত্বিক মোদীকে ফেজ টুপি পরতে বলেছিলেন। কিন্তু, সেই আবদার মানতে রাজি হননি আরএসএসের প্রাক্তন প্রচারক নরেন্দ্র মোদী। আর, ভাগবতকে নিয়ে যে কটাক্ষ দিগ্বিজয় করেছেন, তার সূত্রপাত গত সেপ্টেম্বরে। সেই সময় মাদ্রাসা এবং মসজিদে গিয়েছিলেন ভাগবত। সেখানে অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের প্রধান উমর আহমেদ ইলিয়াসির সঙ্গে বৈঠক করেছিলেন সরসংঘচালক।

আরও পড়ুন- মারাত্মক অভিযোগ! ভারতে ধর্মান্তরণে খ্রিস্টান সংস্থাকে সাহায্য করছে অ্যামাজন, দাবি আরএসএসের

যে সেপ্টেম্বরের এই ঘটনা, সেই মাসেই ৭ তারিখে তাঁর ‘ভারত জোড়’ যাত্রা শুরু করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কন্যাকুমারী থেকে শুরু হয়েছে তাঁর এই পদযাত্রা। মঙ্গলবার এই প্রসঙ্গে বলতে গিয়ে দিগ্বিজয় জানান, সংঘের এক প্রবীণ নেতা তাঁর কাছে স্বীকার করে নিয়েছেন যে মোদীর জমানায় দেশে গরিবরা আরও গরিব হয়ে যাচ্ছেন। আর, ধনীরা ক্রমশই ধনী হচ্ছেন। রাহুল গান্ধীর এই কর্মসূচির ভবিষ্যৎ ব্যাপক উজ্জ্বল। এমন আশা প্রকাশ করে দিগ্বিজয় বলেন, ‘এই যাত্রার ফলে যে কী বিপুল জনজাগরণ ঘটতে চলেছে, তা এখন বুঝবেন না। যাত্রা যখন শ্রীনগরে শেষ হবে, তখন বুঝবেন।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Digvijaya says that impact of bharat jodo yatra forced rss chief to visit madrasa