বড় খবর

চার্জশিটে স্পিকারের অনুমোদনের প্রয়োজন নেই, বিধানসভার অধ্যক্ষকে ফের চিঠি ইডি-র

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যের তলব সত্ত্বেও বিধানসভায় হাজিরা দিলেন না ইডি, সিবিআইয়ের শীর্ষ আধিকারিক।

ed says No need for assembly speakers approval to file chargesheet against ministers mls in Narada case
স্পিকারের তলব সত্ত্বেও আজও বিধানসভায় হাজিরা দিলেন না ইডি-র আধিকারিক।

চার্জশিট বিতর্কে ফের বিধানসভার স্পিকারকে চিঠি দিল ইডি। নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী সহ তিন বিধায়ককে আইন মেনেই চার্জশিট দেওয়া হয়েছে বলে ওই চিঠিতে ফের একবার স্পষ্ট করে দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এছাড়াও সেখানে উল্লেখ রয়েছে যে, আর্থিক তছরুপ মামলায় মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়ার ক্ষেত্রে স্পিকারের অনুমোদনের প্রয়োজন নেই।

চার্জশিট বিতর্কে এ দিনই কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থা ইডি ও সিবিআই আধিকারিকদের তলব করেছিলেন বিধানসভার স্পিকার। ইডি-র তরফে চিঠি দিয়ে স্পিকারকে জানোন হয়েছে যে, তাদের কোনও প্রতিনিধি আজ বিধানসভায় হাজির হবেন না। পরে, সিবিআই-য়ের তরফে ই-মেইলে স্পিকারকে জানানো হয় যে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই তদন্ত চলছে। চার্জশিটও দেওয়া হয়েছে নিয়ম মেনেই। পুরোটাই বিচারাধীন বিষয়। সিবিআই আধিকারিকও এ দিন বিধানসভায় হাজিরা দেয়নি।

নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী ও এক বিধায়কের নামে চার্জশিট দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। কেন তাঁকে অন্ধকারে রেখে এই চার্জশিট দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলেন বিধানসভার স্পিকার। বিমান বন্দ্যোপাধ্যের যুক্তি, প্রিভেনশন অফ কোরাপশন অ্যাক্ট ধারায় চার্জশিট দেওয়ার আগে অধ্যক্ষের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। আইন লঙ্ঘনের জন্য তিনি তলব করেন সিবিআইয়ের ডিএসপি সত্যেন্দ্র সিং ও ইডির আধিকারিক রথীন বিশ্বাসকে।

আরও পড়ুন- মমতার পাড়ায় প্রচারে গিয়ে পুলিশের বাধার মুখে বঙ্গ বিজেপি সভাপতি, বিধিভঙ্গের অভিযোগ

এরপরই ইডি-র তরফে মঙ্গলবার স্পিকারকে চিঠি দেওয়া হয়। বলা হয় আইন মেনেই অভিযুক্ত মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়া হয়েছে। কিন্তু এই যুক্তিতে সন্তুষ্ট হননি স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তাই ওই দিনই তিনি পাল্টা চিঠি দিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের আজ, বুধবার তলব করেন।

এই তলবের প্রেক্ষিতে ইডি স্পিকারকে দ্বিতীয়বার চিঠি দেয়। কেন স্পিকার ইডির দেওয়া আগের চিঠির যুক্তিতে অসন্তুষ্ট? তা স্পিকারকে জানাতে বলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি বলা হয়েছে, নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী সহ তিন বিধায়ককে আইন মেনেই চার্জশিট দেওয়া হয়েছে। ইডির তরফে যুক্তি, আর্থিক তছরুপ মামলায় মন্ত্রী, বিধায়কদের চার্জশিট দেওয়ার ক্ষেত্রে স্পিকারের অনুমোদনের প্রয়োজন নেই, রাজ্যপালের অনুমোদনই যথেষ্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ed says no need for assembly speakers approval to file chargesheet against ministers mls in narada case

Next Story
মমতার পাড়ায় প্রচারে গিয়ে পুলিশের বাধার মুখে বঙ্গ বিজেপি সভাপতি, বিধিভঙ্গের অভিযোগSukanta Majumder faced police obstruction while campaigning in Bhawanipur area
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com