scorecardresearch

বড় খবর

‘উন্নয়নের বদলে মণিপুরে বিচ্ছিন্নতাবাদকেই উৎসাহ কংগ্রেসের’, তোপ মোদীর

সোমবার মণিপুরে প্রথম পর্বের বিধানসভা নির্বাচন মিটেছে। আগামী ৫ মার্চ মণিপুরে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচন।

‘উন্নয়নের বদলে মণিপুরে বিচ্ছিন্নতাবাদকেই উৎসাহ কংগ্রেসের’, তোপ মোদীর

”মণিপুর ও উত্তর-পূর্বের রাজ্যগুলিই ভারতের ঐক্যের কেন্দ্র”, মঙ্গলবার একটি ভার্চুয়াল সভায় এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিচ্ছিন্নতাবাদী শক্তিকে হারাতে বিজেপি একাধিক তৎপরতা নিচ্ছে বলেও ভার্চুয়াল সভায় সওয়াল মোদীর। মণিপুরে উন্নয়নের বদলে বিচ্ছিন্নতাবাদকেই কংগ্রেস উৎসাহ দিয়ে গিয়েছে বলে এদিন তোপ দেগেছেন নমো। মণিপুরে প্রথম দফার ভোট মিটতেই কংগ্রেসকে নিশানা করে আসরে মোদী।

প্রধানমন্ত্রী এদিন জানান, উত্তর-পূর্বে ‘পাহাড়ে যাও, গ্রামে যাও’-এর মতো একাধিক ঐক্যবদ্ধ উদ্যোগ নিয়েছে বিজেপি। মোদীর কথায়, “আমাদের জন্য, মণিপুর এবং উত্তর-পূর্ব, ভারতের ঐক্যের কেন্দ্র।” মণিপুরের উন্নয়ন নিয়ে এদিন মোদীর নিশানায় কংগ্রেস। মণিপুরের উন্নয়নে কংগ্রেস কোনও কাজই করেনি বলে দাবি প্রধানমন্ত্রীর। উন্নয়নের বদলে মণিপুরে বিচ্ছিন্নতাবাদকেই উত্সাহিত দিয়ে গিয়েছে হাত-শিবির, এমনই অভিযোগ প্রধানমন্ত্রীর।

সোমবারই মণিপুরে প্রথম পর্বের নির্বাচন মিটেছে। কোনও বড় গন্ডগোল ছাড়াই সোমবার মণিপুরে শেষ হয়েছে প্রথম পর্বের নির্বাচন। প্রথম পর্বে উত্তর পূর্বের এই রাজ্যের ৩৮টি বিধানসভা কেন্দ্রের ১ হাজার ৭২১ কেন্দ্রে ভোট হয়েছে।

আরও পড়ুন- পোল্যান্ডের সীমান্তে অত্যাচারের মুখে শ’য়ে শ’য়ে ভারতীয়, টুইটারে সরব রাহুল গান্ধী

উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যে সোমবার বিকেল ৫টা পর্যন্ত ৭৮.০৩ শতাংশ ভোট পড়েছে। মণিপুরে দুই দফায় বিধানসভা নির্বাচন। সোমবার মণিপুরে প্রথম দফার নির্বাচন মিটেছে নির্বিঘ্নেই। আগামী ৫ মার্চ মণিপুরে দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ মার্চ ভোটের ফল প্রকাশ।

অন্যদিকে, উত্তর প্রদেশে আবারও দলের জয় নিয়ে আত্মবিশ্বাসী অমিত শাহ। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ”চাকরির বিষয়টি কমিউনিস্টদের মতো করে দেখবেন না। যাঁরা শুধু সরকারি চাকরিকেই চাকরি বলে মনে করে। এটা সঠিক নয়। চাকরি আর কর্মসংস্থানের মধ্যে পার্থক্য আছে। আমরা কর্মসংস্থানের পরিস্থিতির উন্নতি করেছি। এটা স্বাভাবিক যে সাধারণ মানুষ চাকরি নিয়ে কথা বলেন। তবে আপনাকে পার্থক্যটি বুঝতে হবে। অনেকগুলি স্টার্টআপ রয়েছে। আমরা ই-মার্কেটিং সুযোগগুলিকে উন্নত করেছি।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: For bjp manipur northeast centre of indias unity says pm narendra modi