scorecardresearch

বড় খবর

গুজরাটে ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি, ভরসা রাখছে মোদী ঘনিষ্ঠ চন্দ্রকান্ত পাটিলের কাঁধে

এবার গুজরাটে রেকর্ড সংখ্যক আসনে জিততে চায় বিজেপি।

গুজরাটে ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি, ভরসা রাখছে মোদী ঘনিষ্ঠ চন্দ্রকান্ত পাটিলের কাঁধে

চাকরি করতেন কনস্টেবল পদে। এবারও সেই চন্দ্রকান্ত রঘুনাথ পাতিল ওরফে সিআর পাতিলের কাঁধেই আসন্ন বিধানসভা নির্বাচনে ভরসা রাখছে বিজেপি। নরেন্দ্র মোদী ঘনিষ্ঠ এই বিজেপি নেতা বর্তমানে গুজরাট বিজেপির সভাপতি পদে রয়েছেন। তাঁর নেতৃত্বেই আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি ফের ক্ষমতায় আসতে চলেছে। এই ব্যাপারে নিশ্চিত দলের শীর্ষ নেতৃত্ব। আর, তাই ৬৭ বছরের পাটিলের কাঁধেই ভরসা রাখতে চাইছেন বিজেপি নেতৃত্ব।

শুধু ভরসা রাখাই নয়, ১৯৮৫ সালে কংগ্রেস যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে গুজরাটে ক্ষমতায় এসেছিল, সেই রেকর্ডও ভাঙতে চাইছেন বিজেপি নেতৃত্ব। ১৮২ আসনের বিধানসভায় ১৪৯টি-র চেয়ে বেশি আসন দখল করতে চাইছে বিজেপি। পাটিল আবার একধাপ এগিয়ে জানিয়েছেন, তিনি সবকটি আসনই জিততে চান।

পাতিলের জমানায় বিজেপি তার মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বদলেছে। বিজয় রূপানির জায়গায় রাতারাতি গুজরাটের মুখ্যমন্ত্রী হন ভূপেন্দ্র প্যাটেল। বদলে যায় মন্ত্রিসভা। এরপর কয়েকদিন আগে পাটিল জানান, ভূপেন্দ্র প্যাটেলই ফের গুজরাটের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। একইসঙ্গে জানান, এর কারণ হল- ভূপেন্দ্র প্যাটেল অত্যন্ত ভালো কাজ করেছেন। একইসঙ্গে তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহই বসে ঠিক করবেন, দলের কারা এবারের নির্বাচনে টিকিট পাবেন।

পাটিল একথা বললেও গুজরাট বিজেপির একাংশের দাবি, সরকারের বহু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত পাটিলই নেন। এমনকী, ২০২২-এ গুজরাটের শহরাঞ্চলে গবাদি পশু নিয়ন্ত্রণ বিলও তাঁর মস্তিষ্কপ্রসূত বলেই জানিয়েছেন অনেকে বিজেপি নেতা। তবে, এই জন্য বিজেপিকেও বড় হ্যাপা পোহাতে হয়েছে। কারণ, মার্চে এই বিল পাশের পর গবাদি পশুর খাটালের মালিকরা অসন্তোষ প্রকাশ করেছেন।

আরও পড়ুন- নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের

গুজরাটে খাটাল মালিকরা মালধারি সম্প্রদায়ের। তাঁদের প্রতিনিধিদের সঙ্গে এরপর বৈঠক করেন সিআর পাটিল। তারপরই গুজরাট সরকার জানিয়ে দেয়, এই বিল সংশোধনের ব্যাপারে চিন্তাভাবনা চলছে। একইভাবে পাটিল জানান যে দক্ষিণ গুজরাটের বিতর্কিত পার-তাপি নর্মদা প্রকল্প বাতিল করা হবে। দক্ষিণ গুজরাটের নভসারি কেন্দ্রের তিন বছরের সাংসদ পাটিল। দেশের মধ্যে সবচেয়ে বেশি ভোটে নির্বাচনে জয়ের কৃতিত্বও রয়েছে পাটিলের।

এর মধ্যেই বিজেপির কঠোর প্রতিপক্ষ হয়ে উঠেছে আম আদমি পার্টি। কংগ্রেসকে ছাপিয়ে প্রধান বিরোধী দল হয়ে উঠতে চেষ্টা চালাচ্ছে আপ। ২০২১ সালে সুরাট পুরসভা নির্বাচনে ২৭টি আসন পেয়েছে আপ। এই সুরাট আবার পাটিলের নিজের এলাকা। সেই জয়ের পর থেকেই পাটিলের বিরুদ্ধে গুজরাটে লাগাতার প্রচার চালাচ্ছে আম আদমি পার্টি। এমনকী, পাটিল যে মারাঠি বংশোদ্ভূত, সেই প্রসঙ্গও টেনে আনছে সামনে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: From constable to gujarat bjp face and pm modi confidant about cr paatil