scorecardresearch

বড় খবর

বন্ধের দিনেও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির বিরুদ্ধে কংগ্রেসের সঙ্গে ২১ টি রাজনৈতিক দল মিলিত ভাবে বন্ধ ডেকেছে সারা ভারত জুড়ে।

Petrol, diesel price
দাম বৃদ্ধির প্রতিবাদে ভারত বন্ধের ডাক
পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের প্রতিবাদে সারা ভারত জুড়ে ১০ সেপ্টেম্বর বন্ধের ডাক দিয়েছিল বিরোধী পক্ষ। কিন্তু তাতে কী! পেট্রো পণ্যের দাম বাড়া থেকে রেহাই নেই এই দিনেও। দেশের সব মেট্রো শহরে ডিজেল-পেট্রোলের দাম বাড়ল বন্ধের দিনেও। বিগত পাঁচ দিন ধরে লাগাতার বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের দাম। রাজধানীতে পেট্রোলের দাম বেড়ে ২৩ পয়সা বেড়ে দাঁড়িয়েছে লিটার পিছু ৮০ টাকা ৭৩ পয়সা। মুম্বইতে দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৮ টাকা ১২ পয়সা/ লিটার।

১০ সেপ্টেম্বর কলকাতায় পেট্রোল বিক্রি হয়েছে লিটার প্রতি ৮৩ টাকা ৬১ পয়সা। ডিজেলের দাম ৭৫ টাকা ৬৮ পয়সা।

আরও পড়ুন, Bharat Bandh Today Live Updates: এখন অবধি স্বাভাবিক কলকাতা

পেট্রোল-ডিজেলের দাম বাড়াকে ঘিরে সরকারের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছিল বিরোধী দলগুলোর। তারই ফলস্বরূপ কংগ্রেসের সঙ্গে ২১ টি রাজনৈতিক দল মিলিত ভাবে বন্ধ ডেকেছে সারা ভারত জুড়ে। অন্যদিকে কপালে ভাঁজ পড়েছে অর্থনীতি বিশেষজ্ঞদের। একই সঙ্গে পেট্রো পণ্যের দাম বাড়া এবং মার্কিন ডলার পিছু টাকার দাম কমা দেশের অর্থনীতির পক্ষে যে কতটা ক্ষতিকারক, তাই-ই ভাবিয়ে তুলছে শেয়ার মার্কেট বিশেষজ্ঞদের।

অন্যদিকে ডিজেল এবং পেট্রোলের আকাশছোঁয়া দাম প্রসঙ্গে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের দায়িত্বে থাকা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান রবিবার বলেছিলেন, এই মূল্যবৃদ্ধি দীর্ঘমেয়াদী নয়। তিনি আরও বলেন, ‘‘ওপেকের আওতায় পড়া দেশগুলো দৈনিক ১০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন বাড়ানোর যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা রাখতে পারেনি। স্বভাবতই চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় বাড়ছে তেলের দাম”.

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Fuel price set a new record