গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করল স্বরাষ্ট্রমন্ত্রক

কয়েক মাস আগেই কেন্দ্রীয় সরকারের তরফে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়েছিল।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: November 8, 2019, 04:34:59 PM

গান্ধী পরিবারকে দেওয়া বিশেষ সুরক্ষা (এসপিজি) প্রত্যাহার করল কেন্দ্র। পরিবর্তে দেওয়া হল জেড প্লাস নিরাপত্তা। দায়িত্বে থাকবে সিআরপিএফ। কয়েক মাস আগেই কেন্দ্রীয় সরকারের তরফে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। প্রসঙ্গত, গোয়েন্দা সংস্থাগুলির দেওয়া তথ্যর উপর ভিত্তি করেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই সুরক্ষা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে।  গোয়েন্দা সংস্থাগুলির মধ্যে রয়েছে ইন্টালিজেন্স ব্যুরো এবং গবেষণা ও বিশ্লেষণ শাখা (আরএডাব্লু)।

আরও পড়ুন- বাতিল হতে পারে ২০০০ টাকার নোট

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গোয়েন্দা সংস্থাগুলির প্রতিবেদনের ভিত্তিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সুরক্ষা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। মনমোহন সিংয়ের উপর গুরুতর হামলা হওয়ার সম্ভাবনা কম, গোয়েন্দা বিভাগের তরফে এমন তথ্য পাওয়ার পরই এসপিজির মতো নিরাপত্তা তুলে নেওয়া হয়, এমনটাই খবর।

চলতি বছরের অক্টোবর মাসে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর বিশেষ সুরক্ষার (এসপিজি) বিবরণ যাচাইয়ের পরেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারি আধিকারিক সূত্রে খবর, ২০১৫ সাল থেকে কমপক্ষে ১৮৯২টি অনুষ্ঠানে গান্ধী পরিবার এসপিজি নিরাপত্তার অন্তর্গত বুলেট রেজিস্টেন্ট গাড়ি ব্যবহার করেননি। এমনকি বিদেশেও রাহুল গান্ধী এই এসপিজি নিরাপত্তা ব্যবহার করতে অস্বীকার করেছিলেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তাঁর পরিবারকে এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড, জেড প্লাস এবং এসপিজি, মূলত এই ছ’ধরনের সুরক্ষার যে কোনও একটি দেওয়া হয়ে থাকে। তবে মোদী সরকারের এই পদক্ষেপকে ‘চূড়ান্ত ব্যক্তিগত প্রতিশোধ’ বলে অভিহিত করেছেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gandhi family stripped off spg cover

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement