scorecardresearch

বড় খবর

‘রাহুল গান্ধীর ভুল অধীর চৌধুরীও করল, এবার ওকে সারা দেশে দৌড় করাব’

অধীর চৌধুরী বলেন, “প্রথমে বিজেপির স্বীকার করা উচিত, ‘আমরা গান্ধীকে হত্যা করেছি। সেই গান্ধীকে আমরা পুজো করতে চাই।’ এটা স্বীকার করে পথে নামা উচিত।”

Congress
রাহুল গান্ধী ও অধীর চৌধুরী।

প্রথমে মহাত্মা গান্ধীর সহযোগী সর্দার বল্লভ ভাই প্যাটেল। এবার স্বয়ং গান্ধীজি। গুজরাটে নর্মদা নদীর সর্দার সরোবর ড্যামের পাশে ‘স্ট্যাচু অফ ইউনিটি’ নাম দিয়ে ১৮২ মিটার উচ্চতার মূর্তি বসেছে ‘ভারতের লৌহপুরুষের’। যে মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার এ রাজ্যে বুধবার থেকে বিজেপি গান্ধী সংকল্প যাত্রার সূচনা করেছে। এই যাত্রাকে তীব্র কটাক্ষ করেছেন লোকসভায় কংগ্রেসের দলীয় নেতা অধীর চৌধুরী। অধীরের বক্তব্য, “গান্ধীকে হত্যার কথা স্বীকার করে ওদের পথে নামা উচিত।” এই প্রেক্ষিতে অধীর চৌধুরীকে কড়া ভাষায় নিশানা করলেন বঙ্গ বিজেপি নেতৃত্ব।

আরও পড়ুন: ‘নোবেলজয়ী অভিষেকবাবু’, মমতার মন্তব্যে উত্তাল বঙ্গ রাজনীতি

১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত টানা ১০ দিন ব্যাপী ‘সংকল্প যাত্রা’ চলবে বাংলায়। এই যাত্রার মাধ্যমেই রাজ্যের মানুষের কাছে ‘জাতির জনক’-এর আদর্শ পৌঁছে দিতে চায় ভারতীয় জনতা পার্টি। কংগ্রেসের লোকসভার দলনেতা তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী বলেন, “কংগ্রেসের আইকনগুলোকে ওরা ‘হড়প’ করতে চেয়েছে। ডাকাতি করতে চেয়েছে। প্রথমে বিজেপির স্বীকার করা উচিত, ‘আমরা গান্ধীকে হত্যা করেছি। সেই গান্ধীকে আমরা পুজো করতে চাই।’ এটা স্বীকার করে পথে নামা উচিত।” কংগ্রেস কি কোনও পাল্টা কর্মসূচি নেবে? জবাবে অধীর চৌধুরী বলেন, “এর কোনও প্রতিবাদ হয় না। যদি কেউ মনে করে আমি দুর্গাঠাকুরের পুজো করব। তার কি কোনও প্রতিবাদ হয়?”

আরও পড়ুন: ‘মমতার বিরুদ্ধে মুখ খোলায়’ গ্রেফতার কংগ্রেস নেতা, তোলপাড় বঙ্গ রাজনীতি

অধীরের এই মন্তব্যের কড়া সমালোচনা করেছে বঙ্গ বিজেপি। এমন মন্তব্য করলে প্রয়োজনে তাঁকে “দৌড় করানোর” হুঁশিয়ারি দিয়েছেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু। সায়ন্তন বলেন, “এই ধরনের কথা বলার জন্য রাহুল গান্ধীকে আদালতে গিয়ে ক্ষমা চাইতে হচ্ছে, ‘হুজুর, যা বলেছি ভুল বলেছি। গান্ধীর হত্যার সঙ্গে ওদের কোনও সম্পর্ক নেই।’ অধীর চোধুরীও কি সেটা চান? একবার দিল্লি যাবে, একবার মুম্বই যাবে, একবার শ্রীনগর যাবে, একবার নাগপুর যাবে। যদি চায়, সেই ব্যবস্থা করে দেব। মিথ্যা প্রচার না করাই উচিত বলে মনে হয়।” বিজেপি নেতার আরও বক্তব্য. “গান্ধীজি দেশের আইকন। কংগ্রেস দলটা তো উঠে যাচ্ছে। শুধু শুধু রেখে কী হবে! আসলে অধীর চৌধুরীও তৃণমূল কংগ্রেসে লাইন দিয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Gandhi sankalp yatra congress mp adhir choudhury150814