বড় খবর


নয়া জোট, জম্মু-কাশ্মীরের মর্যাদা ফেরাতে হাত মেলালেন ফারুক-মেহবুবারা

জোটের নাম দেওয়া হয়েছে পিপলস অ্য়ালায়েন্স ফর গুপকর ডিক্লিয়ারেশন।

gupkar declaration, গুপকর ডিক্লিয়ারেশন, জম্মু কাশ্মীর
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

উপত্য়কায় নয়া সমীকরণ। এক ছাতার তলায় এল এনসি, পিডিপিস সিপিআইএম-সহ একাধিক রাজনৈতিক দল। তৈরি হল নতুন জোট। জম্মু-কাশ্মীরের মর্যাদা পুনরুদ্ধার করতেই এই জোট তৈরি করা হল। জোটের নাম দেওয়া হয়েছে পিপলস অ্য়ালায়েন্স ফর গুপকর ডিক্লিয়ারেশন। জম্মু-কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা ফেরানোই প্রধান লক্ষ্য় বলে জানালেন প্রাক্তন মুখ্য়মন্ত্রী ফারুক আবদুল্লা।

দু’দিন আগেই বন্দিদশা কাটিয়ে মুক্তি পেয়েছেন পিডিপি নেত্রী তথা জম্মু-কাশ্মীরের আরেক প্রাক্তন মুখ্য়মন্ত্রী মেহবুবা মুফতি। মেহবুবার মুক্তির পরই এই জোট গড়ার কাজ দ্রুত গতিতে এগোয়। জোট গড়ার আগে এদিন বৈঠকে বসে রাজনৈতিক দল গুলি।

আরও পড়ুন: মেহবুবা মুফতির মুক্তি, ঘুচল ১৪ মাসের বন্দিদশা

বৈ‍ঠক শেষে ফারুক আবদুল্লা জানান, ”আমরা পিপলস অ্য়ালায়েন্স ফর গুপকর ডিক্লিয়ারেশন নামে জোট গড়েছি। আমাদের লড়াই সাংবিধানিক লড়াই। আমরা চাই, ২০১৯ সালের ৫ অগাস্টের আগে রাজ্য়বাসীর যে অধিকার ছিল, তা ফিরিয়ে দিক ভারত সরকার। গত বছর ৫ অগাস্টের আগে জম্মু-কাশ্মীরের যে সাংবিধানিক মর্যাদা ছিল, তা পুনরুদ্ধার করাই আমাদের লক্ষ্য়”। উল্লেখ্য়, গত বছর ৫ অগাস্ট উপত্য়কায় ৩৭০ ধারা রদ করে মোদী সরকার। সেই সময় ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়।

নয়া জোটে এক ছাতার তলায় এসেছে এনসি, পিডিপি, সিপিআই(এম), পিসি, জেকেপিএম ও এএনসি। ফারুক আবদুল্লার বাসভবনে এদিন বৈঠক হয়। বৈঠকে ছিলেন পিপলস কনফারেন্সের চেয়াারম্য়ান সাজাদ লোন, সিপিআইএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Gupkar signatories float new alliance for restoring jks constitutional status

Next Story
‘বাবাকে অপমান করেছেন নীতীশ, দলিতদের ক্ষতি করেছেন’, ফের সরব চিরাগChirag Paswan, চিরাগ পাসোয়ান, নীতীশ কুমার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com