বড় খবর

সিংহাসনে বসতে ব্রিটিশদের তোষণ করেছেন নেহরু: নেতাজি প্রপৌত্র

নেতাজির প্রপৌত্র ট্যুইটে লেখেন, ইউরোপ দখল করা ছিল হিটলারের লক্ষ্য। তিনি নিজের দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেননি। কিন্তু জওহরলাল নেহরু সিংহাসনে বসতে চেয়ে ব্রিটিশদের তোষণ করেছেন।

chandra kumar bose
নেতাজি প্রপৌত্র চন্দ্র কুমার বোস। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।
হিটলারের সঙ্গে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর তুলনা টেনেছেন এ রাজ্যের এক বিজেপি নেতা। আর সেই সূত্র ধরেই  নেহরু সম্পর্কে মন্তব্য করে বিতর্ক উস্কে দিলেন নেতাজির প্রপৌত্র চন্দ্র কুমার বসু। নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রপৌত্র ট্যুইটে লেখেন, ইউরোপ দখল করা ছিল হিটলারের লক্ষ্য। তিনি নিজের দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেননি। কিন্তু জওহরলাল নেহরু সিংহাসনে বসতে চেয়ে ব্রিটিশদের তোষণ করেছেন। শনিবার চন্দ্র কুমার বসুর এই ট্যুইট ঘিরেই শুরু হয়েছে বিতর্ক। ২০১৬ সালে বিজেপির হয়ে বিধানসভা নির্বাচনে লড়েছিলেন নেতাজির এই প্রপৌত্র।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট: ফের মনোনয়নপর্বে অশান্তি, সিউড়িতে নিহত ১

শুধু এ ট্যুইটই নয়, এর পরিপ্রেক্ষিতে আরও একটি ট্যুইট করেন চন্দ্র কুমার বসু। পরের ট্যুইটে তিনি লেখেন যে, তিনি হিটলারকে সমর্থন করেন না। কিন্তু তিনি বোঝাতে চেয়েছেন হিটলার যাই করে থাকুক নিজের দেশকে ঠকাননি। তাঁর মতে, ২০০ বছরেরও বেশি ব্রিটিশ শাসনে লক্ষ লক্ষ ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। আর সেই ব্রিটিশদেরকেই নিজের স্বার্থে তোষামোদ করেছেন জওহরলাল নেহরু।

আরও পড়ুন, প্রধান বিচারপতির বিরুদ্ধে ইমপিচমেন্ট, বিচারব্যবস্থার পক্ষে কালো দিনঃ নরিম্যান

২০১৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন নেতাজির প্রপৌত্র চন্দ্র কুমার বসু। সে সময়েই তিনি বলেছিলেন, গেরুয়াদলের আদর্শের সঙ্গে নেতাজির মিল রয়েছে। কংগ্রেস নেতাজির আদর্শ থেকে ভ্রষ্ট হয়েছে বলেও মন্তব্য করেছিলেন নেতাজির এই প্রপৌত্র। এমনকি, নেহরুর বিরুদ্ধে নেতাজির পরিবারের উপর নজরদারির যে অভিযোগ আনা হয়েছে, সে নিয়েও তখন দেশের এই প্রাক্তন প্রধানমন্ত্রীর উদ্দেশে তোপ দেগেছিলেন চন্দ্র কুমার বসু।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hitler nehru netaji grandnephew chandra bose

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com