বড় খবর

পঞ্চায়েত ভোট: ফের মনোনয়নপর্বে অশান্তি, সিউড়িতে নিহত ১

পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বে হিংসায় আবারও রক্ত ঝরল এ রাজ্যে। বীরভূমের সিউড়িতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক রাজনৈতিক কর্মীর।

bjp , purulia, বিজেপি, পুরুলিয়া
সিবিআই তদন্তের দাবি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হলেন ত্রিলোচন মাহাতোর বাবা।

রাজ্যে পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বে ফের অশান্তি। মনোনয়নপত্র পেশের জন্য কমিশনের ধার্য করে দেওয়া অতিরিক্ত দিনেও হিংসার ছবি দেখল রাজ্যবাসী। বীরভূমের সিউড়িতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক রাজনৈতিক কর্মীর। দিলদার নামের ওই কর্মী কোন রাজনৈতিক দলের, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে চাপানউতোর। দিলদার তাঁদের কর্মী বলে দাবি করেছে বিজেপি নেতৃত্ব। অন্যদিকে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের দাবি, দিলদার তাঁদের দলের কর্মী।

এদিন সাংবাদিক সম্মেলনে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, ‘‘শেখ দিলদার বিজেপি সংখ্যালঘু মোর্চার সাধারণ সম্পাদক। গত ৩ বছর ধরে ওই পদে ছিলেন তিনি’’। মৃত ব্যক্তিকে নিয়ে তৃণমূল ঘৃণ্য রাজনীতি করছে বলে মন্তব্য করেন শমীক। মনোনয়নপর্বে হিংসায় মোট ৫ বিজেপি কর্মীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন দিলীপ ঘোষ।

অন্যদিকে, সিউড়িতে এদিনের হামলা প্রসঙ্গে অনুব্রত মণ্ডল জানিয়েছেন যে, ঝাড়খণ্ডের লোকেরাই হামলা চালিয়েছে। এ ঘটনার পিছনে বিজেপির সন্ত্রাস দেখছেন অনুব্রতরা। বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা সিউড়িতে ঢোকে  গুলি করতে করতে, অভিযোগ অনুব্রত মণ্ডলের।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটের আগে দিলীপের হুঙ্কার, ‘‘অনাথ করে দেব’’

বিজেপি নেতা শমীক ভট্টাচার্য এদিন সাংবাদিক সম্মেলন করে বলেন, ‘‘পুলিশের সামনেই বোমাবাজি হয়েছে সিউড়িতে।’’ তাঁর আরও অভিযোগ, গলসি বিডিও অফিসের সামনে গোলমাল হয়েছে, মারামারি হয়েছে চণ্ডীতলা, হরিপালে। বেশ কয়েকটি দলীয় কার্যালয়ে ভাঙচুর চালানো হয়েছে বলেও এদিন অভিযোগ করেছেন শমীক। তিনি জানিয়েছেন, তাঁদের দলের দুই কর্মীর খোঁজ মিলছে না। দলের নেতা কালোসোনা মণ্ডল ছুরির ঘায়ে জখম বলেও অভিযোগ শমীকের।

আরও পড়ুন, পঞ্চায়েতের ভাল কাজ ও রাজস্ব উদ্বৃত্তের জন্য রাজ্যের প্রশংসায় কেন্দ্র

সিউড়ির পাশাপাশি মুরারই, ক্যানিং, ডায়মণ্ডহারবারেও এদিন অশান্তি ছড়িয়েছে বলে অভিযোগ করেছেন শমীক ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘ডায়মন্ডহারবারে গুলি চলেছে।’’ সন্দেশখালিতে তাঁদের ৫ প্রার্থীকে খেয়াঘাট থেকে তুলে নেওয়া হয়েছে বলেও দাবি করেছেন শমীক। কটাক্ষের সুরে শমীক বলেন, ‘‘অনুব্রত মণ্ডল সংবাদমাধ্যমের সবচেয়ে বড় আইটেম বয়।’’

আরও পড়ুন, EXCLUSIVE: মেয়ের মৃত্যুতে আমরণ অনশনে বসে অসুস্থ বাবা

এদিন রাজ্যে পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বের অশান্তি নিয়ে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, এমনটাই হবে বলে তিনি আশংকা করেছিলেন। আদালতকে প্রহসনে পরিণত করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। বিজেপি রাজ্য সভাপতির অভিযোগ, পুলিশ তৃণমূলকে সাহায্য করছে। দিলীপ বলেন, ‘‘এবার আরও বীভৎস ঘটনা ঘটেছে। ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে।’’ এদিন দলের একাধিক কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ করেছেন দিলীপ। তাঁর বক্তব্য, বিজেপির একাধিক পার্টি অফিসেও ভাঙচুর চালানো হয়েছে। বেলডাঙা, লালগোলা, জঙ্গিপুরসহ মুর্শিদাবাদে ব্যাপক গোলমাল হয়েছে বলে এদিন সাংবাদিক বৈঠকে জানান দিলীপ।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটঃ তৃণমূলের নয়া ফরমান, টোল বুথ, বালির খনি বা অন্যান্য সুবিধা নেওয়া যাবে না

রাজ্যে পঞ্চায়েত ভোট কীভাবে যথাযথ উপায়ে সম্পন্ন হবে তা নিয়ে আশংকা প্রকাশ করেছেন দিলীপ। কমিশন ঠুঁটো জগন্নাথ হয়ে গেছে বলেও মন্তব্য করেছেন তিনি। পরিস্থিতি এমন দিকে যাচ্ছে, তাতে ৩৫৬ ধারা প্রয়োগ ছাড়া কিছু করার থাকবে না বলে মন্তব্য করেছেন বিজেপি রাজ্য সভাপতি।

অন্যদিকে রাজ্যে মনোনয়নপর্বে এদিনের অশান্তি প্রসঙ্গে সাংবাদিক বৈঠক করে সূর্যকান্ত মিশ্র বলেন, ‘‘বিরোধীদের উপর ব্যাপক আক্রমণ হয়েছে। আদালতের নির্দেশ লঙ্ঘন করা হয়েছে।

এদিকে বিরোধীদের বিরুদ্ধে পাল্টা তোপ দেগেছেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সাংবাদিক বৈঠক করে পার্থ বলেন, ‘‘যাদের সংগঠন বলে কিছু নেই, তারা নানা অছিলায় এসব করে ভোটপ্রক্রিয়ায় বিলম্বিত করছে।’’ বিজেপিকে নিশানা করে পার্থ আরও বলেন যে, ‘‘ধ্বংসের রাজনীতি করছে বিজেপি।’’

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Panchayat vote west bengal suri birbhum violence

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com