scorecardresearch

বড় খবর

‘আমি একজন হিন্দু, হিন্দুত্ববাদী নই’, বিজেপিকে আক্রমণ করে বললেন রাহুল

“হিন্দু এবং হিন্দুত্ববাদীর মধ্যে তফাৎ হল হিন্দু সত্যের খোঁজ করে। সেটাকে বলে সত্যাগ্রহ, আর হিন্দুত্ববাদী ক্ষমতা খোঁজে আর তাকে বলে সত্তাগ্রহ।”

Rahul Gandhi
রাহুল গান্ধী। ফাইল ছবি

ফের রাহুল গান্ধির নিশানায় বিজেপি। রবিবার জয়পুরের সভা থেকে রাহুলের দাবি, তিনি হিন্দু, কিন্তু হিন্দুত্ববাদী নন। হিন্দু এবং হিন্দুত্ববাদী দুটো আলাদা জিনিস। আর দেশ হিন্দুদের, হিন্দুত্ববাদীদের নয়।

এদিন জয়পুরে মেহেঙ্গাই হটাও মহাসভায় রাহুল বলেন, “দেশের রাজনীতিতে এখন দুটো শব্দের সংঘাত হচ্ছে। একটি হল হিন্দু এবং আরেকটি হিন্দুত্ববাদী। আমি একজন হিন্দু, হিন্দুত্ববাদী নই। হিন্দু এবং হিন্দুত্ববাদীর মধ্যে তফাৎ হল হিন্দু সত্যের খোঁজ করে। সেটাকে বলে সত্যাগ্রহ, আর হিন্দুত্ববাদী ক্ষমতা খোঁজে আর তাকে বলে সত্তাগ্রহ।”

মোদী সরকারকে নিশানা করে কংগ্রেস সাংসদের কটাক্ষ, “আজ ভারতের ১ শতাংশ মানুষের হাতে দেশের ৩৩ শতাংশ সম্পদ রয়েছে। ১০ শতাংশ জনসংখ্যার হাতে দেশের ৬৫ শতাংশ টাকা রয়েছে। আর গরিব ৫০ শতাংশের কাছে মাত্র ৬ শতাংশ টাকা রয়েছে।” এদিনের সভায় উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা।

সভায় প্রিয়াঙ্কা বিজেপি সরকারকে আক্রমণ করে জিজ্ঞেস করেন, এই সরকার মানুষের জন্য কী করেছে” যাঁরা জিজ্ঞেস করেন কংগ্রেস দেশের জন্য ৭০ বছরে কী করেছে, আমি তাঁদের জিজ্ঞেস করতে চাই, ৭০ বছরের কথা ছাড়ুন। গত সাত বছরে আপনারা কী করেছেন? এইমস, বিমানবন্দর কংগ্রেস বানিয়েছিল। আর বিজেপি সরকার কংগ্রেস ৭০ বছরে যা করেছে তা বিক্রি করে দিচ্ছে। এই সরকার শুধুমাত্র শিল্পপতিদের জন্য কাজ করছে।

আরও পড়ুন আজই সৈকত-রাজ্যে মমতা, বিজেপি-বধে কী কী তাস ঝুলিতে?

প্রিয়াঙ্কা এদিন দাবি করেন, মানুষ কেন্দ্রের কাছে জবাব চান। মূল্যবৃদ্ধি ইস্যুতে কংগ্রেস মানুষের পাশে রয়েছে। তিনি বলেন, “আপনারা কেন এত মানুষ এখানে এসেছেন? কারণ, আপনাদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। আজকে একটা গ্যাস সিলিন্ডার হাজার টাকা পড়ছে, সর্ষের তেল ২০০ টাকা কেজি, পেট্রল-ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। আপনাদের দৈনন্দিন জীবনে নাভিশ্বাস উঠছে, কিন্তু কেউ সমস্যার কথা শুনছেন না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: I am a hindu not hindutvadi at jaipur rally rahul gandhi slams bjp