‘দেশে অসহিষ্ণুতা, গোঁড়ামি, বিদ্বেষের আবহ তৈরি হয়েছে’, বিধানসভায় সরব ধনকড়

দেশ ও রাজ্যের অশান্ত পরিস্থিতি নিয়ে চিন্তিত সুরে ধনকড় বলেন, "দেশপ্রেমের নামে সব মতের বিরোধ করাই এখন নতুন ফ্যাশনে পরিণত হয়েছে"।

By:
Edited By: Pallabi Dey Kolkata  Updated: February 8, 2020, 09:30:21 AM

রাজ্যে বাজেট অধিবেশনের প্রথম দিন নির্বিঘ্নেই কাটল রাজ্যপালের ‘বাজেট বক্তৃতায়’। অধিবেশনের আগেই মমতা ক্যাবিনেটের দেওয়া বাজেট বক্তৃতা ঘিরে রাজভবনে তৈরি হয়েছিল নয়া বিতর্কের। কিন্তু সব সংঘাত দূরে রেখে মমতা সরকারের দেওয়া ভাষণই আগাগোড়া পাঠ করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ধনকর বলেন, “দেশে অসহিষ্ণুতা, গোঁড়ামি, বিদ্বেষের আবহ তৈরি হওয়া যেন এক নয়া নিয়মে দাঁড়িয়ে গিয়েছে”। দেশ ও রাজ্যের অশান্ত পরিস্থিতি নিয়ে চিন্তিত সুরে ধনকড় বলেন, “দেশপ্রেমের নামে সব মতের বিরোধ করাই এখন নতুন ফ্যাশনে পরিণত হয়েছে”।

আরও পড়ুন: বিরল! মোদীর বক্তব্যের শব্দ বাদ পড়ল রাজ্যসভায়

প্রসঙ্গত, মমতা ক্যাবিনেটের দেওয়া বাজেট বক্তৃতা প্রসঙ্গে সম্প্রতি সরব হয়েছিলেন জগদীপ ধনকড়। সাফ জানিয়েছিলেন, যে বাজেট বক্তৃতায় রাজ্য সরকারকে পরামর্শ দেওয়ার তাঁর অধিকার রয়েছে। তিনি বলেন, “রাজ্য মন্ত্রীসভায় অনুমোদনের পর সেই বক্তৃতার একটি খসড়া আমার কাছে পাঠানো হয়েছে। তবে তা আমার বিবেচনাধীন। যদি প্রয়োজন হয় সেক্ষেত্রে আনুষ্ঠানিকভাবেই সেখানে কিছু সংযোজন অথবা বিয়োজন করতে পারি।” সূত্রের জানায়, রাজ্য সরকার যে খসড়া পাঠিয়েছে রাজ্যপালকে তা নিয়ে খুব একটা সন্তুষ্ট নন জগদীপ ধনকড়। যদিও দিনের শেষে সেই খসড়াই হুবহু পাঠ করেন রাজ্যপাল ধনকড়।

রাজ্যপাল ঠিক কী বলেছেন বাজেট বক্তৃতায়?

“বর্তমানে আমাদের দেশ একটি সংকটময় মুহুর্তে অবস্থান করছে। আমাদের সংবিধানের মূল মূল্যবোধ এবং নীতিগুলি চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে মতবিরোধকে প্রত্যাখ্যান করা হচ্ছে। দেশপ্রেমের নামে নতুন ফ্যাশন এটা।” বাজেট বক্তৃতায় দেশব্যাপী এনআরসি নিয়ে আতঙ্কের কারণে দেশে “নিরীহ মানুষের প্রাণহানির” বিষয় নিয়ে শোকপ্রকাশও করেন রাজ্যপাল। তবে সিএএ-এনআরসি নিয়ে তৃণমূলের বিরোধিতার বিরুদ্ধে বিধানসভায় সুর চড়ান ধনকড়। উল্লেখ্য, বাজেট অধিবেশনে এনআরসি-সিএএ বিরোধী ব্যাজ এবং টি-শার্ট পরে এসেছিলেন বেশ কয়েকজন তৃণমূল বিধায়ক।

তবে বৃহস্পতিবার রাজ্যপাল জগদীপ ধনকড় বলেন, স্বাধীনতার পর তিনিই প্রথম রাজ্যপাল যিনি রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশনে বক্তৃতা রাখবেন। বীরভূমের শান্তিনিকেতনে মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ধনখর বলেন, “ইতিহাসে এই প্রথমবার স্বাধীনতার পরে কোনও রাজ্যপাল বাজেট অধিবেশনায় পশ্চিমবঙ্গ বিধান ভাষণ দেবেন। রাজ্যপাল বলেন, “আমার বাজেট বক্তৃতা পশ্চিমবঙ্গের বিধানসভার নিরিখে ইতিহাস তৈরি করবে। আমার আগে যারা রাজ্যপাল হিসেবে বাজেট বক্তৃতা দিয়েছেন, তাঁরা স্বাধীনতার আগে জন্মেছিলেন। একমাত্র আমি স্বাধীনতার পরে জন্মে এ রাজ্যের রাজ্যপাল হিসেবে বাজেট বক্তৃতা দেবো।” এখনও অবধি আমার বিশিষ্ট, নামী ও সম্মানিত পূর্বসূরিরা রাজ্য বিধানসভায় ভাষণ দিয়েছিলেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

In budget session jagdeep dhankhar told intolerance bigotry and hatred are the new norms in the country

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X