scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

‘মনমোহনের কাছে দেশ সর্বদা ঋণী থাকবে’, জল্পনা বাড়িয়ে শোরগোল ফেললেন মোদীর মন্ত্রী

প্রকাশ্যে প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী।

‘মনমোহনের কাছে দেশ সর্বদা ঋণী থাকবে’, জল্পনা বাড়িয়ে শোরগোল ফেললেন মোদীর মন্ত্রী
মনমোহন সিংয়ের ভূয়সী প্রশংসা করে শোরগোল ফেলে দিলেন মোদীর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য নীতিন গড়করি।

প্রকাশ্যে প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী। মনমোহন সিংয়ের ভূয়সী প্রশংসা করে শোরগোল ফেলে দিলেন মোদীর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য নীতিন গড়করি। যা ঘিরে শোরগোল জাতীয় রাজনীতিতে।

মঙ্গলবার একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উদার আর্থিক নীতি নিয়ে কথা বলেন গড়করি। সেই প্রসঙ্গেই কথা বলতে গিয়ে মনমোহন সিংয়ের প্রশংসা করে বসেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাহাজ মন্ত্রী। বলেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে দেশ ঋণী থাকবে আর্থিক সংস্কারের জন্য।”

প্রসঙ্গত, ১৯৯১ সালে নরসিমা রাও সরকারের আমলে অর্থমন্ত্রী ছিলেন মনমোহন। সেই সময় ভারতীয় অর্থনীতিকে নয়া দিশা দেন মনমোহন। তাঁর মনমোহিনী অর্থনীতি এবং উদার আর্থিক নীতির কারণে দেশে বিরাট আর্থিক সংস্কার হয়।

গড়করি এদিন বলেন, “উদার অর্থনীতির কারণে দেশ নয়া দিশা পেয়েছিল। এই কারণে মনমোহন সিংয়ের কাছে দেশ সর্বদা ঋণী থাকবে।” তাঁর দাবি, নয়ের দশকে মহারাষ্ট্রের মন্ত্রী থাকাকালীন তিনি সড়ক নির্মাণের জন্য অর্থ সংগ্রহ করতে পেরেছিলেন শুধুমাত্র এই উদার অর্থনীতির কারণে। যে নীতি প্রণয়ন করেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন বিধানসভা নির্বাচনে গুজরাট বিজেপিকে স্লোগান উপহার মোদীর, গেরুয়ার স্লোগানের ইতিকথা

গড়করি বলেন, উদার অর্থনীতি কৃষক এবং গরিবদের জন্যই ছিল। এর পরই তিনি উদার অর্থনীতির জন্য চিনের প্রসঙ্গ তোলেন। বলেন, “এই উদার অর্থনীতির কারণে চিন এত উন্নতি করছে।”

প্রকাশ্যে মনমোহনের নীতির প্রশংসা করে জাতীয় রাজনীতিতে জল্পনা তৈরি করেছেন গড়করি। গড়করির সঙ্গে যে সংঘের ঘনিষ্ঠতা কতটা তা রাজনৈতিক মহলে সবার জানা। আবার ইদানীং প্রকাশ্যে সংঘ পরিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের নীতির সমালোচনা করছে। তাতেই গড়করিকে নিয়ে জল্পনা গাঢ় হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: India indebted to former pm manmohan singh for economic reforms nitin gadkari